শোয়েবের দম্ভ দেখে হেসে ফেলল আইসিসি

শোয়েব আখতার। যখন খেলতেন। ছবি: টুইটার
শোয়েব আখতার। যখন খেলতেন। ছবি: টুইটার

কথাটা শোয়েব আকতার হয়তো মজা করেই বলেছেন। তাতে কী! খেলাও তো খেলাই। সেখানে ৪৪ বছর বয়সে বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানকে মাত্র ৪ বলে আউট করার কথা বলাটা খানিকটা দম্ভোক্তির প্রকাশ বটেই!

স্টিভেন স্মিথের সমর্থকেরা অন্তত এমন মনে করতেই পারেন। টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ এই ব্যাটসম্যানকে মাত্র চার বলে আউট করার কথা বলেছেন পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। সেটিও এই বয়সে, মানে ৪৪ বছর বয়সে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুততম ডেলিভারির রেকর্ড শোয়েবের। অনেক ব্যাটসম্যানেরই রাতের ঘুমে কেড়ে নিয়েছিলেন শোয়েব। হেলমেট পরে খেলতেও তাঁকে ভয় পেতেন অনেকে। পেসার হওয়ায় সহজাত আগ্রাসী মনোভাব থাকবে এটাই স্বাভাবিক। অবসর নিলেও মানসিকতা তো আর পাল্টায় না। খেলোয়াড়ি জীবনে যতটা না অর্জন, ইউটিউব আর টুইটারে নিজেকে তার চেয়ে অনেক বেশি বলে দেখানোর চেষ্টা করেন শোয়েব। গতির ঝড় তোলা নিয়ে গর্ব করেন, অথচ সেই গতি নিয়েও আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র ৪৪৪ উইকেট। তাঁর সময়কার গ্লেন ম্যাকগ্রা, চামিন্দা ভাস কিংবা শন পোলকদের কথা না হয় বাদ-ই দেওয়া গেল। এমনকি আরেক গতি তারকা ব্রেট লির ওয়ানডে উইকেট সংখ্যাই আরেকটুর জন্য শোয়েবের ক্যারিয়ারের অর্জনকে ছাড়িয়ে যেত। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে শোয়েবের দম্ভ দেখলে সেটা ভুলে যেতে পারেন অনেকেই। শোয়েব হয়তো সে ভাবনা থেকেই এমন মন্তব্য করেছেন ইএসপিএনক্রিকইনফোর এক টুইট দেখে।

শোয়েবের টুইট। ছবি: টুইটার
শোয়েবের টুইট। ছবি: টুইটার

অতীত ও বর্তমান ক্রিকেটারদের মিলিয়ে মোট ২০জনের প্রতিদ্বন্দ্বী জোড়া বেছে নিয়েছে ক্রিকইনফো। বিরাট কোহলির প্রতিপক্ষ যেমন শেন ওয়ার্ন, বাবর আজমের গ্লেন ম্যাকগ্রা। তেমনি স্মিথের প্রতিপক্ষ শোয়েব। ক্রিকইনফো কাল এই টুইট করে লিখেছে, 'মনে করুন এসব ক্রিকেটার তাদের সেরা ফর্মে। এখান থেকে যে কোনো একটি প্রতিদ্বন্দ্বীতা দেখার জন্য পছন্দ করতে পারবেন।'

শোয়েব এ টুইটটি রি-টুইট করে লিখেছেন, 'এমনকি এখনো, তিনটি শক্ত বাউন্সার দিয়ে চতুর্থ বলে স্টিভেন স্মিথকে আউট করতে পারব।' তাঁর এমন মন্তব্যের পর ক্রিকেটপ্রেমীদের মধ্যে শোরগোল পড়ে যাওয়াই স্বাভাবিক। অনেকেই তাঁর রি-টুইটে নানা পদের রসিকতা করেছেন। আইসিসির অনু্প্রেরণা সম্ভবত এসব ক্রিকেটপ্রেমীরাই।

আইসিসির রসিকতা করে টুইট। ছবি: টুইটার
আইসিসির রসিকতা করে টুইট। ছবি: টুইটার

পাকিস্তানের সাবেক এ পেসারের টুইট আজ ছবি আকারে টুইটারে পোষ্ট করেছে আইসিসি। এর সঙ্গে রয়েছে আরও দুটি ছবি। সামাজিক যোগাযোগমাধ্যমে এ দুই ছবি সাধারণত 'ট্রল' করতে ব্যবহার করা হয়। বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান হাস্যকর কিছু দেখে চেষ্টা করেও নিজের হাসি থামাতে পারছেন না এমন দুই ছবিতে পরিস্কার বোঝা যাচ্ছে, ব্র্যাডম্যানের পর দ্বিতীয় সর্বোচ্চ রেটিং তোলা ব্যাটসম্যানকে মাত্র ৪ বলে আউট করবেন শোয়েব, এটা মানতে তাদেরও কষ্ট হচ্ছে।