টেস্ট ক্রিকেটের বাঁচা-মরা ভারতের হাতে?

ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি
ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি

টি – টোয়েন্টির আগ্রাসনে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে এমনিতেই সন্দিহান সবাই। সেই শঙ্কা বাড়িয়ে দিচ্ছে করোনাভাইরাস পরিস্থিতি। করোনা যাওয়ার পর ক্রিকেট কবে শুরু হবে কেউ জানে না। তবে আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে সবাই যে টি – টোয়েন্টিতে ঝুঁকবে, তা বলাই যায়।

অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্রেগ চ্যাপেল তাই টেস্টের ভবিষ্যত নিয়ে আরও বেশি সন্দিহান। চ্যাপেল সোজাসাপ্টা বলেছেন, ভারত আগ্রহ না দেখালে টেস্ট ক্রিকেটের ‍মৃত্যু ঘটবে।
ক্রিকেটের সবচেয়ে বিশুদ্ধতম সংস্করণ বলা হয় টেস্টকে। কিন্তু এই সংস্করণে ভালো করতে তিনটি দেশ ছাড়া আর কারও আগ্রহ চ্যাপেলের চোখে পড়েনি। প্লেরাইট ফাউন্ডেশন আয়োজিত ফেসবুকে আলাপচারিতায় অস্ট্রেলিয়ার সাবেক এ অধিনায়ক বলেন, 'ভারত যেদিন চাইবে না, সেদিন টেস্ট ক্রিকেট মারা যাবে। ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ছাড়া অন্য কোনো দেশকে তরুণদের টেস্ট ক্রিকেটার বানাতে বিনিয়োগ করতে দেখি না।'

ভারতের এই সাবেক কোচ অবশ্য বিরাট কোহলির জন্য আশাবাদী। ভারতীয় অধিনায়কের কাছে টেস্টই চূড়ান্ত। 'টি-টোয়েন্টির প্রতি আমার কোনো ক্ষোভ নেই। মানুষ এটা সহজে গ্রহণ করে। কিন্তু টেস্টে টাকা-পয়সার ব্যাপারটা খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে।অবশ্য বিরাট কোহলির কাছে টেস্ট ক্রিকেট চূড়ান্ত হওয়ায় আশা আছে যে খেলাটা বাঁচবে।'
২০০৫ সালে দুই বছরের জন্য ভারত জাতীয় দলে কোচের দায়িত্ব পেয়েছিলেন চ্যাপেল। চুক্তি শেষ হওয়ার আগেই বিতর্কিত হয়ে বিদায় নিতে হয় তাঁকে। তৎকালীন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন। তবে ভারতীয় ক্রিকেটের সঙ্গে কোনো ব্যক্তিগত বিবাদ নেই বলে জানিয়েছেন চ্যাপেল।