চিরপ্রতিদ্বন্দ্বীও চান, শিরোপা উঠুক লিভারপুলের হাতে

সালাহ-মানেদের হাতে শেষ পর্যন্ত উঠবে লিগ শিরোপা? ছবি: এএফপি
সালাহ-মানেদের হাতে শেষ পর্যন্ত উঠবে লিগ শিরোপা? ছবি: এএফপি
>ম্যানচেস্টার ইউনাইটেডের ইতিহাসের অন্যতম সেরা গোলরক্ষক মানা হয় তাঁকে। সেই এডউইন ফন ডার সারের মনে হচ্ছে, করোনাভাইরাসের কারণে লিভারপুল প্রিমিয়ার লিগ-শিরোপা বঞ্চিত হলে তাঁর খারাপই লাগবে

গত ত্রিশ বছরে লিগ শিরোপা জেতার এত কাছাকাছি কখনোই আসেনি লিভারপুল। তিন দশক ধরে শিরোপাহীন থাকা দলটা পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে পঁচিশ পয়েন্ট এগিয়ে ছিল। আর মাত্র দুটি ম্যাচ জিতলেই গাণিতিকভাবে শিরোপা নিশ্চিত হয়ে যেত তাদের। কিন্তু বাধ সাধল করোনাভাইরাস।

প্রাণঘাতী এই ভাইরাসের তোপে এখন লিগ শেষ করাই দায়। লিভারপুল শিরোপা জেতার সুযোগ পাবে কি না, সেটাও অনিশ্চিত। শুধু লিভারপুলই নয়, বিশ্বের প্রত্যেকটা লিগেরই একই দশা। জটিলতা কাটাতে কেউ কেউ লিগ বাতিলই করে দিয়েছে (ডাচ লিগ), কেউ কেউ লিগের সমাপ্তি ঘোষণা করে শীর্ষে থাকা দলকে শিরোপা দিয়ে দিয়েছে (বেলজিয়ান লিগ ও ফরাসি লিগ ওয়ান)।

ইতালিয়ান লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ অবশ্য লিগ শুরু করার চেষ্টা করছে। তবু যদি শেষমেশ লিগ আর মাঠে ফেরানো না-ই যায়, সে ক্ষেত্রে বহু ব্যবধানে এগিয়ে থাকা লিভারপুলের হাতেই শিরোপা দেওয়াটা যুক্তিযুক্ত বলে মনে করছেন সাবেক ডাচ গোলরক্ষক এডউইন ফন ডার সার।

ফন ডার সারের কথাটা আরও গুরুত্ব পাচ্ছে তাঁর সঙ্গে লিভারপুলের ইতিহাসের কারণে। ফন ডার সার যে লিভারপুলের চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি গোলরক্ষক! যে 'শত্রু' উল্টো চাইবেন লিভারপুলের হাতে যেন শিরোপা না ওঠে, তিনিই আজ শত্রুতা ভুলে লিভারপুলের হাতে শিরোপা দেখতে চেয়েছেন, 'আমার মনে হয় লিগ যদি আয়োজন করা আর না যায়, লিভারপুলকে শিরোপা না দেওয়াটা বাড়াবাড়ি রকমের কঠোর সিদ্ধান্ত হয়ে যাবে। ওরা যেমন ফুটবল খেলেছে, যত পয়েন্টে এগিয়ে আছে, সব দিক বিবেচনা করে ওদের হাতেই শিরোপাটা দেওয়া উচিৎ। লিগ যদি আর মাঠে ফেরানো না যায়, তাহলে আমার মনে হয় লিভারপুলকে শিরোপা দিয়ে দিলে কারও আপত্তি থাকবে না।'

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে চারবার লিগ ও একবার চ্যাম্পিয়নস লিগ জেতা এই গোলরক্ষক বর্তমানে ডাচ ক্লাব আয়াক্সের প্রধান নির্বাহীর দায়িত্বে আছেন।