জীবনের নিরাপত্তার জন্যই আর্জেন্টিনায় ফিরবেন না মেসি

তবে কি বার্সেলোনাতেই থেকে যাবেন লিওনেল মেসি। ছবি: টুইটার
তবে কি বার্সেলোনাতেই থেকে যাবেন লিওনেল মেসি। ছবি: টুইটার

মোটামুটি সবাই জানেন, ক্যারিয়ারের শেষ দিনগুলো আর্জেন্টিনায় কাটাতে চান লিওনেল মেসি। রোজারিওতে শৈশবের ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজে ক্যারিয়ারের শেষ টানতে চান তিনি। ভুল। মেসির ভাই (কাজিন) ম্যাক্সি বিয়ানকুচ্চির বিশ্বাস অন্তত এমনই।

জুনে ৩৩ বছর বয়সে পা রাখবেন বার্সেলোনার এ আর্জেন্টাইন তারকা। তবে গত বছর টিওয়াইসি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে অন্য কথাও বলেছেন মেসি। নিওয়েলসের হয়ে আবারও হয়তো খেলতে পারবেন না, এ কথা জানান তিনি।

 বিয়ানকুচ্চি মনে করেন, মেসির এই মত পাল্টানোর কারণ সম্ভবত দেশে জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কা। 'রেডিও ক্লাব অক্টোব্রু'কে বিয়ানকুচ্চি বলেন, 'সমস্যাটা নিরাপত্তা নিয়ে না হলে নিদ্বির্ধায় বলতে পারতাম সে খেলার জন্য আর্জেন্টিনায় ফিরবে। আমি অবশ্য এ নিয়ে তার সঙ্গে এখনো কথা বলিনি। নিরাপত্তা নিয়ে শঙ্কা তার আর্জেন্টিনায় ফেরাকে বাধাগ্রস্ত করতে পারে। সে নিওয়েলসে ফিরবে, এটা আমারও স্বপ্ন। কিন্তু এটা ঝুঁকিপূর্ণ, এই শহরটা নরক।'

গত বুধবার ছিনতাইকারির আঘাতের শিকার হয়ে মারা যান আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলের কিংবদন্তি টমাস কার্লোভিচ। ডিয়েগো ম্যারাডোনা তাঁকে নিজের আদর্শ ভাবতেন।ছিনতাইকারিরা তাঁর মাথায় আঘাত করে পালিয়ে যায়।মেসি যে শহরে বেড়ে উঠেছেন সেই রোজারিওতে ঘটে এই মর্মান্তিক ঘটনা।

রোজারিওতে মেসির আত্মীয়-স্বজনও হামলার শিকার হয়েছে। ২০১১ সালে অস্ত্রধারীরা হামলা চালিয়েছিল মেসির ভাই ম্যাথিয়াসের বাসায়। স্পেনে বার্সেলোনা শহর থেকে একটু দূরে কাস্তেলদেফেসে বাড়ি নির্মাণ করেছেন বার্সা তারকা। তিন সন্তান ও স্ত্রীকে নিয়ে সেখানেই থাকেন মেসি। গত বছর সেই সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সন্তানদের আর্জেন্টিনায় নিয়ে থিতু হওয়া তার জন্য কঠিন হবে।

২০২১ সাল পর্যন্ত মেসির সঙ্গে চুক্তি রয়েছে বার্সার। তবে চাইলে এ মৌসুম শেষে তিনি চলেও যেতে পারেন। বিয়ানকুচ্চি অবশ্য মনে করেন, তাঁর ভাইটি মনেপ্রাণে এখনো আর্জেন্টাইন। 'আর্জেন্টিনার প্রতি তার ভালোবাসাটা লোকে বুঝতে পারে না।লোকে তাকে স্প্যানিশ হিসেবে প্রচার করে। কিন্তু ছুটিতে সে আর্জেন্টিনায় যায়, বিয়ে করেছে রোজারিওতে।'