টম ক্রুজ না আমির, আফ্রিদি হবেন কে?

নিজের চরিত্রে টম ক্রুজকে দেখতে চান আফ্রিদি। ছবি: আফ্রিদি ফেসবুক
নিজের চরিত্রে টম ক্রুজকে দেখতে চান আফ্রিদি। ছবি: আফ্রিদি ফেসবুক

শহীদ আফ্রিদি নিজেই পছন্দ করেছেন। এখন তা আলোর মুখ দেখবে কি না, তা সময়ের হাতে ছেড়ে দেওয়া যাক।

পাকিস্তানের সাবেক এ অধিনায়কের জনপ্রিয়তা সবচেয়ে ভালো টের পাওয়া গেছে নব্বই দশকের শেষ মিলেনিয়ামের শুরুর দিকে। নজরকাড়া চুল ও গড়ন দিয়ে মন কেড়েছিলেন সবার। হাঁটার মধ্যেও রাজকীয় এক ভাব দেখেছেন সমর্থকেরা। তখন গ্যালারিতে 'ম্যারি মি আফ্রিদি' ব্যানারও ছিল স্বাভাবিক দৃশ্য।

এ তো গেল আফ্রিদির ক্যারিয়ারের এক দিক। বাকি সব দিকেই রয়েছে সিনেমার দুর্দান্ত চিত্রনাট্য হওয়ার আভা। ব্যাটিংয়ে যেমন 'বুম বুম' কথা-বার্তায়ও তেমনি। বহুবারই বাগযুদ্ধের আগুন উসকেছেন। সঙ্গে বয়স নিয়ে 'ওপেন সিক্রেট' তো আছেই। এর সঙ্গে যদি যোগ করা হয় পাকিস্তান ক্রিকেট, বিতর্ক, আশাতীত পারফরম্যান্স, আশ্চর্য পতন যাঁদের চিরকালীন সঙ্গী।সব দিক বিচারে আফ্রিদির মতো তারকার জীবনি নিয়ে জম্‌পেশ এক সিনেমার চিত্রনাট্য হয় বৈকি!

হঠাৎ আফ্রিদির জীবন নিয়ে সিনেমার প্রসঙ্গ তোলার কারণ বিবিসি 'দুসরা' পডকাস্ট। করোনাভাইরাস মহামারির মধ্যে মানুষের পাশে দাঁড়ানোর মাঝেও নিজের ক্রিকেটীয় স্বত্ত্বা ভোলেননি সাবেক এ অলরাউন্ডার। মুশফিকুর রহিমের ব্যাট নিলামে কেনায় তাঁকে ঘিরে এখানে আলোচনা হওয়াই স্বাভাবিক। তবে আফ্রিদি কিন্তু নিজের ফাউন্ডেশনের মাধ্যমে উদাহরণ দেওয়ার মতো সাহায্যই করে চলছেন। এই ব্যস্ততার মাঝেই সময় করে বিবিসিকে নিজের ইচ্ছার কথা বলেছেন পাকিস্তানি তারকা।

সেই ইচ্ছাটা হলো তাঁর জীবনি নিয়ে সিনেমা হলে মূল চরিত্রে থাকবেন কে? মানে নিজের চরিত্রে কাকে দেখতে চান আফ্রিদি?

বিবিসির পডকাস্টে তাঁর সঙ্গে আড্ডায় ছিলেন সাবেক ক্রিকেটার ও সঞ্চালক ইসা গুহ, বিবিসির সঞ্চালক অঙ্কুর দেশাই ও পডকাস্ট দুসরার সঞ্চালক আতিফ নেওয়াজ। সঞ্চালক প্রশ্নটা পেড়েছিলেন একটু কৌশল করে। আফ্রিদিকে আগে জিজ্ঞেস করেন পছন্দের সিনেমা নিয়ে। আফ্রিদি জানান তাঁর পছন্দের সিনেমার নামগুলো, 'জানবাজ, গ্লাডিয়েটর, দ্য লাস্ট কিংডম, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, মুকাদ্দর কা সিকান্দার।'

এরপর আফ্রিদিকে আসল প্রশ্নটি করেন সঞ্চালক। আপনার জীবনী নিয়ে সিনেমায় আপনার চরিত্রে কাকে বেছে নেবেন? আফ্রিদির জবাব, 'সম্ভবত টম ক্রুজ।' সবার হাসির দমকে পাশের সঞ্চালক ফোঁড়ন কাটেন, আমিও এমন ভেবেছি! উর্দুতে কাকে বেছে নেবেন, এ প্রশ্নের জবাবে আফ্রিদি বলেন, ' আমির খান হতে পারে।' খুব ভালো পছন্দ, একবাক্যে মেনে নেনে সঞ্চালকেরা।

আলাপচারিতার শেষে নিজের ফাউন্ডেশনের মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলায় সবাইকে পাশে দাঁড়াতে বলেন আফ্রিদি। তিনি জানিয়ে দেন, এই ফাউন্ডেশন আফ্রিদির না সবার।