টি-টোয়েন্টি বিশ্বকাপ অক্টোবরে ধরেই অস্ট্রেলিয়ার সূচি

স্মিথ-ওয়ার্নারদের গ্রীষ্মজুড়েই ব্যস্ত থাকতে হতে পারে। ছবি: এএফপি
স্মিথ-ওয়ার্নারদের গ্রীষ্মজুড়েই ব্যস্ত থাকতে হতে পারে। ছবি: এএফপি

অন্যান্য ক্রিকেট খেলুড়ে দেশের মতো করোনাভাইরাসের কারণে অস্ট্রেলিয়ার গ্রীষ্মের ক্রিকেট ছিল শঙ্কার মুখে। কিন্তু অস্ট্রেলিয়ায় গ্রীষ্ম মানেই ক্রিকেট। অস্ট্রেলীয় জনগনের স্বাভাবিক জীবনযাপনের বড় অংশজুড়ে আছে গ্রীষ্মের ক্রিকেট। অস্ট্রেলীয় ক্রিকেটে ১৪০ বছর ধরে এই ঐতিহ্য চলমান। করোনার ঝুঁকি থাকলেও এবারও গ্রীষ্ম জুড়ে ক্রিকেট খেলার পরিকল্পনা ক্রিকেট অস্ট্রেলিয়া।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় করোনা পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে বলেই আজ আগামী আগস্ট থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ঠাসা সূচি প্রকাশ করেছে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ ধরেই সূচিটা প্রকাশ করেছে। যদিও বিশ্বকাপ শেষ পর্যন্ত হবে কি হবে না, নাকি পিছিয়ে দেওয়া হবে, সে সিদ্ধান্ত আইসিসি নেবে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার উচ্চাভিলাষী সূচিতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ ছাড়াও জিম্বাবুয়ে ও আফগানিস্তানের বিপক্ষে সিরিজও আছে। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষেও দ্বিপাক্ষিক সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। সব দিক বিবেচনা করে যতটা সম্ভব আন্তর্জাতিক ক্রিকেট খেলাতে চায় দেশটির ক্রিকেট বোর্ড।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা কেভিন রবার্টস আজ এক বিজ্ঞপ্তিতে বলেছেন, 'আমরা বৈশ্বিক মহামারীর অবস্থা বিবেচনা করছি। একই সঙ্গে মহামারীতে অস্ট্রেলিয়ার উন্নতিও ইতিবাচক প্রভাব ফেলছে। আমরা ২০২০-২১ সালের গ্রীষ্মে রোমাঞ্চকর ক্রিকেট উপহার দেওয়ার চেষ্টা করব। আমরা সবাই জানি পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে নয়। তবে আজ প্রকাশিত সূচি অনুযায়ী খেলা মাঠে গড়ানোর সর্বাত্মক চেষ্টা আমরা করব।'

আগামী আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এরপর নিউজিল্যান্ড নারী দলের সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার মেয়েরা। আর ছেলেদের দল অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামার আগে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের সঙ্গে খেলবে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ। নভেম্বরের শেষের দিকে পার্থ স্টেডিয়ামে নবীন টেস্ট দল আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। সেটাও আবার দিবারাত্রির টেস্ট।

ডিসেম্বর ও জানুয়ারিতে টেস্ট ও ওয়ানডে নিয়ে ব্যস্ত থাকবে অস্ট্রেলিয়া ও ভারত। জানুয়ারির শেষের দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে অস্ট্রেলীয় গ্রীষ্ম।