পাকিস্তান ক্রিকেটে ফিরলেন সাকলায়েন মুশতাক

সাকলায়েন মুশতাক। ছবি: এএফপি
সাকলায়েন মুশতাক। ছবি: এএফপি

একে একে যেন সাবেকদের ফিরিয়ে আনছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক এখন পাকিস্তানের জাতীয় দলের কোচ ও প্রধান নির্বাচকের যুগ্ম দায়িত্বে। কিংবদন্তি ফাস্ট বোলার ওয়াকার ইউনুস দলের বোলিং কোচ। লকডাউনের মধ্যেই কদিন আগে ওয়াসিম আকরামসহ সাবেক অনেককে নিয়ে বর্তমান ক্রিকেটারদের অনলাইনে 'ক্লাস' নেওয়ার ব্যবস্থা করেছে পিসিবি। আরেক সাবেক - কিংবদন্তি স্পিনার সাকলায়েন মুশতাকও এবার ফিরেছেন পাকিস্তানের ক্রিকেটে।

নিজেদের হাই পারফরম্যান্স সেন্টারে বড় পরিবর্তন এনেছে পিসিবি। এতদিন জাতীয় দলের ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্বরত গ্রান্ট ব্রাডবার্ন এখন পিসিবি হাই পারফরম্যান্স সেন্টারের প্রধানের দায়িত্ব পালন করবেন। আর সাকলাইনকে দেওয়া হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটারদের উন্নতি বিভাগের দায়িত্বে। এছাড়া হাই পারফরম্যান্স সেন্টারের ম্যানেজারের দায়িত্ব পালন করবেন আসের মালিক। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে পিসিবি।

নতুন দায়িত্ব পেয়ে আনুষ্ঠানিক বিবৃতিতে সাকলাইন বলেছেন, 'পাকিস্তানকে প্রতিনিধিত্ব করা সবসময়ই সম্মানের। এই দায়িত্বে আমি তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছি। কাজটা রোমাঞ্চকর। তাদের ক্যারিয়ার গড়তে সাহায্য করার সুযোগ পাচ্ছি আমি।'
পিসিবির সঙ্গে সাবেক পাকিস্তানি ক্রিকেটারদের কাজ করার রেকর্ড ভালো নয়। তাই এবার বেশ বুঝেশুনেই নাকি দায়িত্ব নিয়েছেন এই সাবেক কিংবদন্তী, 'আমি রাজি হওয়ার আগে বেশ কিছু জিনিস দেখতে হয়েছে। কাজের পরিবেশ, কাদের সঙ্গে কাজ করছি, কাজের লক্ষ্য, অনুপ্রেরণা ও পরিকল্পনা - সবকিছু বুঝেশুনেই হাই পারফরম্যান্স দলের সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।'

১৯৯৫ থেকে ২০০৪ পর্যন্ত পাকিস্তানের হয়ে ৪৯ টেস্ট ও ১৬৯টি ওয়ানডে খেলেছেন সাকলাইন। টেস্টে ২০৮ ও ওয়ানডেতে ২৮৮ উইকেটের মালিক সাকলাইন। খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ে বেশ সুনাম কুড়িয়েছেন। বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে খণ্ডকালীন পরামর্শক হিসেবেও কাজ করেছেন।