ঠিক ১০০ দিন পর ফিরছে ইংলিশ লিগ

শিরোপা–স্বপ্ন আবার উজ্জ্বল লিভারপুলের। ছবি: এএফপি
শিরোপা–স্বপ্ন আবার উজ্জ্বল লিভারপুলের। ছবি: এএফপি

জার্মান বুন্দেসলিগা ফিরেছে গত ১৬ মে। ফরাসি লিগ তো আগেই মৌসুমের শেষ টেনে দিয়েছে, তবে ইতালি-স্পেন-ইংল্যান্ড তাকিয়ে ছিল জার্মানির দিকে। সেখানে ফুটবল ফিরল, কোনো ঝামেলা ছাড়াই সপ্তাহ দুয়েক ধরে ফুটবল চলছে জার্মান বুন্দেসলিগায়। অন্য লিগগুলোতেও শিগগিরই ফেরার তোড়জোর চলছে।

স্পেনের লা লিগা আর ইতালির সিরি 'আ' এখনো ফেরার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি, তবে প্রিমিয়ার লিগে সিদ্ধান্তটা হয়ে গেছে। ১৭ জুন আবার মাঠে ফিরছে তর্কসাপেক্ষে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগটি। করোনাভাইরাসের কারণে গত ১৩ মার্চ স্থগিত হয়ে গিয়েছিল লিগ, ঠিক ১০০ দিন পর আবার ফিরছে মাঠে।

এই প্রতিবেদন লেখার সময়ে আনুষ্ঠানিক ঘোষণা অবশ্য আসেনি। এখনো প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর সভা চলছে। তবে বিবিসি ও স্কাই স্পোর্টস জানিয়েছে, এর মধ্যেই সভায় সিদ্ধান্ত হয়েছে ১৭ জুন লিগ মাঠে ফেরানোর। প্রথম দিনে কোন কোন ম্যাচ হবে, সে সিদ্ধান্তও হয়েছে। লিগের ২৯তম সপ্তাহে যে চারটি দলের ম্যাচ বাকি ছিল, তাদের ম্যাচই হবে প্রথম দিনে। অর্থাৎ, ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে আর্সেনাল, আর অ্যাস্টন ভিলা খেলবে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে। এরপর ১৯-২১ জুন হবে লিগের ৩০তম সপ্তাহের ম্যাচগুলো।

গত মার্চে লিগআগে লিগের পয়েন্ট তালিকার দুইয়ে থাকা ম্যান সিটির (৫৭ পয়েন্ট) চেয়ে এক ম্যাচ বেশি খেলে ২৫ পয়েন্ট এগিয়ে ছিল লিভারপুল। অ্যানফিল্ডের ক্লাবটির ৩০ বছরের লিগ শিরোপার আক্ষেপ ঘুচতে চলেছে!

সবকিছু অনুকূলে গেলে অবশ্য ২০ জুন ফেরার পর নিজেদের প্রথম ম্যাচেই শিরোপা উৎসব করতে পারে ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। সেদিন নগরপ্রতিদ্বন্দ্বী এভারটনের বিপক্ষে নামবেন সালাহ-মানেরা। তার আগে ১৭ জুন আর্সেনালের কাছে সিটি হেরে গেলে, আর ২০ জুন লিভারপুল এভারটনকে হারিয়ে দিলেই হলো! শিরোপা লিভারপুলের।

তবে একটাই আক্ষেপ থাকতে পারে লিভারপুলের, শিরোপা উৎসব করার জন্য মাঠে সমর্থকদের পাশে পাবেন না হেন্ডারসনরা। লিগ যে ফিরছে দর্শকশূন্য মাঠে।