ধোনির দাম বেশি মনে হয়েছিল তাদের

আইপিএলের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ধোনি। ছবি: টুইটার
আইপিএলের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ধোনি। ছবি: টুইটার
>সুযোগ থাকা সত্ত্বেও মহেন্দ্র সিং ধোনিকে দলে ভেড়াননি আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কর্তারা

তখন ২০০৮ সাল। মাত্রই পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্ব শাসন করার অধিকার পেয়েছে ভারত। বিশ্ব ক্রিকেটের খোলনলচে বদলে দেওয়ার জন্য অভিষেক ঘটতে চলেছে আইপিএলের।


আট ফ্র্যাঞ্চাইজি আটজন ভারতীয় তারকাকে নির্বাচন করল নিজেদের 'আইকন প্লেয়ার' হিসেবে। সবাই মোটামুটি নিজেদের ঘরের ফ্র্যাঞ্চাইজির আইকন খেলোয়াড় হলেন। মুম্বাইয়ে বড় হওয়া শচীন টেন্ডুলকার গেলেন মুম্বাই ইন্ডিয়ানসে, সঙ্গে পেলেন হরভজন সিং-রবিন উথাপ্পাকে। বাঙালি ছেলে সৌরভ গাঙ্গুলী পাড়ি জমালেন কলকাতা নাইট রাইডার্সে, সঙ্গী অজিত আগারকার-মুরালি কার্তিক। দিল্লিতে বীরেন্দর শেবাগ, হায়দরাবাদের ডেকান চার্জার্সে ভিভিএস লক্ষ্মণ ও পাঞ্জাবে যুবরাজ সিং। ওদিকে ব্যাঙ্গালোরে কুম্বলে-দ্রাবিড়, সঙ্গে তরুণ প্রতিভা বিরাট কোহলি। চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস তেমন কোনো 'আইকন' নিল না নিজেদের দলে।


ওদিকে ভারতীয় দলের মূল খেলোয়াড়েরা ফ্র্যাঞ্চাইজি পেয়ে গেলেও, পেলেন না খোদ টি-টোয়েন্টি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। স্বাভাবিকভাবেই, কাড়াকাড়ি লেগে গেল তাঁকে নিয়ে। দলে আইকন নেই দেখেই কি না, ধোনিকে নেওয়ার জন্য উঠেপড়ে লেগে গেল চেন্নাই। ধোনিকে পাওয়ার দৌড়ে ছিল বেঙ্গালুরুও। কিন্তু দলে আগে থেকেই কুম্বলে, দ্রাবিড়, চন্দরপল, ক্যালিস, বাউচার, স্টেইনের মতো তারকা ছিলেন দেখে কি না – ধোনিকে পাওয়ার জন্য বেঙ্গালুরুর চেষ্টা চেন্নাইয়ের মতো অতটা প্রাণপন ছিল না। ধোনির দাম ধরা হয়েছিল ১৫ লাখ ডলার। সেই দাম দেখেও পিছু হটে যায় বেঙ্গালুরু। ভরসা রাখে তরুণ বিরাট কোহলির ওপর।


এতদিন পর সেটাই জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজিটির তৎকালীন প্রধান নির্বাহী ও নামকরা ধারাভাষ্যকার চারু শর্মা। ধোনির মতো তরুণের পেছনে দেড় মিলিয়ন ডলার খরচ করার যৌক্তিকতা খুঁজে পাননি তাঁরা, 'ভেবে দেখুন, ধোনি যদি ফ্লপ করত? তাহলে বেঙ্গালুরু জুড়ে কেমন সমালোচনা শুরু হত? আমরা আগে থেকেই জানতাম, ধোণির দাম যেভাবে বাড়ছিল, আমরা ওকে নিতে পারব না। টি-টোয়েন্টি একজনের খেলা না। এটা দলগত খেলা। ভেবে দেখুন, ও যদি ব্যর্থ হত, টানা দুই ম্যাচে শূন্য রানে আউট হত, তখন?'



তবে চারুদের শঙ্কা যে ভুল ছিল, সেটা গত এক যুগে কড়ায়-গণ্ডায় বুঝিয়ে দিয়েছেন ধোনি। চেন্নাইয়ের ইতিহাসের সেরা খেলোয়াড় হয়ে দেখিয়েছেন। অধিনায়ক হয়ে জিতিয়েছেন তিনটি শিরোপা। ওদিকে ১২ আইপিএলের পরেও কোহলির বেঙ্গালুরুর হাতে ওঠেনি একটি ট্রফি।