সালাহকে কাঁদানোয় রামোসকে দেখতে পারেন না, রিয়ালেও যাননি

সালাহর সঙ্গে রামোসের সেই সংঘর্ষ।
সালাহর সঙ্গে রামোসের সেই সংঘর্ষ।

গত ৪ এপ্রিল মাত্র ১৭তম জন্মদিনের কেক কেটেছেন। এখনো ফুটবলে নিজের নামটা সেভাবে ছড়ানো হয়নি তাঁর। এরই মধ্যে অবশ্য প্রিমিয়ার লিগে সবচেয়ে কম বয়সে (১৬ বছর ৩০ দিন) অভিষেকের রেকর্ড গড়া হয়ে গেছে তাঁর, তখন অবশ্য ফুলহামে ছিলেন। তবে নিজের বর্তমান ক্লাব লিভারপুল আর সাবেক ক্লাব ফুলহামের বাইরে খুব বেশি সমর্থক হয়তো হার্ভি এলিয়টকে চেনেন না।

না চিনুক, তবে লিভারপুল ভক্তদের কাছে আরও প্রিয় যে হয়ে উঠেছেন ইংলিশ উইঙ্গার, তা নিয়ে সম্ভবত আর সংশয় নেই। সার্জিও রামোসের সঙ্গে দেখা করার সুযোগে যে মুখের ওপর না বলে দিয়েছেন ইংলিশ তরুণ।

২০১৮ সালের চ্যাম্পিয়নস লিগ ফাইনালের প্রথমার্ধেই মো: সালাহকে কড়া ট্যাকল করে মাঠ ছেড়ে যেতে বাধ্য করেছিলেন রিয়াল মাদ্রিদের সার্জিও রামোস। সে ট্যাকলটা ইচ্ছাকৃত ছিল কি না, তা নিয়ে তর্ক হয় আজও। অনেকের চোখে সেটি ফুটবলের 'ডার্ক আর্টে'র অংশ, রামোস সেটিই কাজে লাগিয়েছিলেন। সে সময়ে আগুনে ফর্মে থাকা সালাহকে কড়া ট্যাকল করেছেন, এমনই ট্যাকল যে সালাহর আর মাঠেই থাকা হলো না। কিন্তু ট্যাকলটা এমনভাবে করলেন রামোস যে, সালাহও আঘাত পেলেন, রেফারিও লাল কার্ড দেখানোর সুযোগ পেলেন না। যা-ই হোক, প্রথম চ্যাম্পিয়নস লিগ ফাইনাল এত তাড়াতাড়ি দুঃস্বপ্নে পরিণত হওয়া আর কদিন পরে হতে যাওয়া বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা মিলিয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন সালাহ।

লিভারপুলের জার্সিতে খুব একটা না খেললেও হার্ভি এলিয়ট প্রতিভার জানান দিয়েছেন এর মধ্যেই
লিভারপুলের জার্সিতে খুব একটা না খেললেও হার্ভি এলিয়ট প্রতিভার জানান দিয়েছেন এর মধ্যেই

লিভারপুলভক্তরা তো এরপর থেকে রামোসকে দেখতেই পারেন না, এবার জানা গেল, এলিয়টও সে কারণেই রামোসকে পছন্দ করেন না। রামোসের সঙ্গে দেখা করার প্রস্তাবও তাই ফিরিয়ে দিয়েছেন, যোগ দেননি রিয়ালেও।

২০১৮ সালে ফুলহামের জার্সিতে প্রিমিয়ার লিগ অভিষেকের আগেই ইউরোপের নামকরা ক্লাবের স্কাউটদের নজরে এসেছিলেন এলিয়ট। চেলসি, আর্সেনাল, পিএসজি, ম্যানচেস্টার সিটির পাশাপাশি রিয়াল মাদ্রিদ আর লিভারপুলও চেয়েছিল তাঁকে। কিন্তু শৈশব থেকে লিভারপুলের ভক্ত এলিয়টের লিভারপুলকে বেছে নিতে দেরি হলো না। এই মৌসুমে লিভারপুলে আসা এলিয়ট এখনো মূল দলে সেভাবে সুযোগ পাননি, এই মৌসুমে মূলত লিগ কাপ আর এফএ কাপের ম্যাচেই খেলেছেন। কিন্তু লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ তাঁকে আগামী মৌসুম থেকে মূল দলের অপরিহার্য অংশ হিসেবেই দেখছেন বলে গুঞ্জন।

তা রামোসের সঙ্গে দেখা করার প্রস্তাবটাও এলিয়টের ফিরিয়ে দেওয়ার ঘটনাও লিভারপুলে যোগ দেওয়ার আগেই। ইংলিশ ক্রীড়া দৈনিক দ্য অ্যাথলেটিকের সাংবাদিক জেমস পিয়ার্স লিখেছেন, রিয়ালে তাঁকে আগ্রহী করতে সান্তিয়াগো বার্নাব্যু ভ্রমণে ডেকেছিল। সেখানে যাওয়ার পর এলিয়টকে রিয়ালের ড্রেসিংরুম দেখানো হয়, পরিচয় করানো হয় ইউরোপের কূলীন ক্লাবটার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে।

সে সময় খেলোয়াড়দের জার্সি দেখানোও হচ্ছিল ড্রেসিংরুমে। তা রিয়াল অধিনায়ক রামোসের জার্সির সামনে যেতেই এলিয়টকে জিজ্ঞেস করা হয়, তিনি রামোসের সঙ্গে দেখা করতে চান কি না। তাতে বিনয়ের সুরে এলিয়টের সরাসরি উত্তর, 'না, ধন্যবাদ। মো সালাহর সঙ্গে তিনি যা করেছেন, এরপর থেকে তাঁকে আর পছন্দ করি না আমি।'