নতুন রোনালদোকে দলে টানতে উন্মুখ সাবেক ইউনাইটেড তারকা

>গত দুই মৌসুম ধরেই বুন্দেসলিগায় নিজের জাত চেনাচ্ছেন ইংলিশ উইঙ্গার জাডন সানচো। ইংলিশ এই তরুণের মধ্যে ক্রিস্টিয়ানো রোনালদোর ছায়া দেখছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা ডিফেন্ডার ওয়েস ব্রাউন

সার্জিও আগুয়েরো, লিরয় সানে, রাহিম স্টার্লিং, রিয়াদ মাহরেজ, গ্যাব্রিয়েল জেসুস, কেভিন ডি ব্রুইনা, বার্নার্দো সিলভা, ডেভিড সিলভা।

এত তারকার ভিড়ে তরুণ জাডন সানচোর প্রতিভার পরিচর্যা করতে রাজী হয়নি ম্যানচেস্টার সিটি। দেয়নি নিয়মিত খেলার সুযোগ। সানচো তাই নিয়মিত খেলার আশায় দেশই ছেড়ে চলে যান। যোগ দেন বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডে। রবার্ট লেভানডভস্কি থেকে শুরু করে মারিও গোটসে, মার্কো রয়েস, ম্যাটস হামেলস, শিনজি কাগওয়া, ইলকায় গুন্দোগান – বছরের পর বছর এমন একাধিক খেলোয়াড়কে কুঁড়ি থেকে তুলে এনে প্রস্ফুটিত করার কাজে সহায়তা করে যাচ্ছে যে ক্লাবটা।

সানচোর প্রতিভা ডর্টমুন্ড চিনেছিল। প্রতিভার বিকাশ করতে সানচোও বেশি সময় নেননি। বিশ্বের অন্যতম সেরা উইঙ্গার মানা হয় এখন তাঁকে। সানচোর উত্থান দেখে চক্ষু চড়কগাছ হয়ে গিয়েছে ইংলিশ লিগের ক্লাবগুলোর। যে সানচোকে তাঁরা কেউই নিতে চায়নি, এখন তাঁর পেছনেই ঘুরঘুর করছে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, লিভারপুলের মতো ক্লাবগুলো। সুযোগ বুঝে ডর্টমুন্ডও আশি লাখ পাউন্ড দিয়ে কেনা উইঙ্গারের দাম হাঁকিয়েছে ১২ কোটি পাউন্ড!

সানচো যে ডর্টমুন্ড ছাড়ছেন এটা মোটামুটি নিশ্চিত। আর অন্য যেকোনো ক্লাবের চেয়ে ডর্টমুন্ডকে পাওয়ার দৌড়ে এগিয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর এ ব্যাপারটাই খুশি করেছে ইউনাইটেডের সাবেক লিগজয়ী রাইটব্যাক ওয়েস ব্রাউনকে। সানচোর মধ্যে রোনালদোর ছায়া দেখা এই সাবেক তারকা চান, ইউনাইটেডে যেন চলে আসেন এই উইঙ্গার, 'সানচোর মতো একজনকেই আমাদের ক্লাবে দরকার। ওর প্রতিভা ও কৌশল আক্রমণভাগের জন্য দরকারি। ওর মতো শিহরণ জাগানিয়া খেলোয়াড় আমাদের আগেও ছিল, ও আসলে আমাদের আক্রমণভাগে সেই ধার আবারও ফিরে আসবে। যেটা কি না দলের জন্যও ভালো। অতীতে ওর মতো খেলোয়াড় ছিল আমাদের, যেমন ক্রিস্টিয়ানো রোনালদো। ওরা এমন খেলোয়াড় যারা অনায়াসেই তিন-চারজন ডিফেন্ডারকে ব্যস্ত রাখতে পারে। ফলে সতীর্থদের কাজ সহজ হয়ে যায়। ওকে দলে আনতে পারলে অসাধারণ হবে।'

এ মৌসুমে লিগে ২৭ ম্যাচ খেলে ১৭ গোল ও ১৬ অ্যাসিস্ট করেছেন সানচো। সর্বশেষ লিগ ম্যাচে পাদেরবনের বিপক্ষে করেছেন হ্যাটট্রিক।