মেসিদের খেলায় 'দর্শক' থাকবে, তবে

মেসিদের ম্যাচে কৃত্তিম দর্শকের ব্যবস্থা রাখা হচ্ছে। ছবি: এএফপি
মেসিদের ম্যাচে কৃত্তিম দর্শকের ব্যবস্থা রাখা হচ্ছে। ছবি: এএফপি

করোনার পরের ফুটবল মাঠে গড়ালেও নিষিদ্ধ রাখা হয়েছে দর্শক। তবে খেলোয়াড়েরা যেন দর্শকের অভাব বোধ না করে সে জন্য অভিনব পদ্ধতিতে হেঁটেছে বেলারুশ ও দক্ষিণ কোরিয়া। বেলারুশে স্টেডিয়ামের গ্যালারিতে রাখা হয়েছে দর্শকদের মুখের ছবি দেওয়া ম্যানিকিন। আর দক্ষিণ কোরিয়ায় তো এফসি সিওল বনাম গুয়াংজু এফসির ম্যাচে গ্যালারিজুড়ে যৌনপুতুল বসিয়ে শুনেছে দুয়ো।

বিশ্বের অন্যতম বিখ্যাত লিগ লা লিগা হাঁটছে অন্য পথে। লিওনেল মেসিদের স্বাভাবিক পরিবেশে খেলতে দেওয়ায় প্রচেষ্টায় তারাও গ্যালারিতে দর্শকের ব্যবস্থা রেখেছে। তবে তা থ্রিডি প্রযুক্তির মাধ্যমে। ফাঁকা গ্যালারিতে থ্রিডি প্রযুক্তির মাধ্যমে দর্শকপূর্ণ রাখার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে স্প্যানিশ দৈনিক মার্কা। এতে ক্লাবগুলোর আপত্তি নেই বলেও জানিয়েছে তারা।

লা লিগা মাঠে গড়াবে ১১ জুন থেকে।  প্রথম দিনে থাকছে স্প্যানিশ ফুটবলের অন্যতম রোমাঞ্চকর রিয়াল বেতিস ও সেভিয়ার 'সেভিল ডার্বি।' ম্যাচে খেলোয়াড় ও কোচিং স্টাফ বাদে অল্প কিছু সংখ্যাক মানুষের স্টেডিয়ামে ঢোকার অনুমতি থাকবে। ফুটবলের জন্য যা একেবারেই বেমানান। গোলের পর যদি গ্যালারির গর্জনই না ভেসে আসে, তাহলে আর কিসের ফুটবল! তাই থ্রিডি প্রযুক্তিতে দর্শকের আমেজ আনার চেষ্টা। ফুটবলের ভিডিও গেমগুলোতে যা দেখা যায় আর কি।

তবে টিভি পর্দায় দর্শকদের জন্য দুভাবেই খেলা দেখার ব্যাবস্থা থাকবে। একটিতে বাস্তবিক ফাঁকা গ্যালারির ম্যাচ ও আরেকটিতে থ্রি ডি প্রযুক্তিতে দর্শকের গর্জনের রেকর্ডসহ।  বুধবার অনুষ্ঠিত বৈঠকে এই প্রস্তাবে লা লিগার ক্লাবগুলো সম্মত হয়েছে এবং প্রতিটি মাঠে প্রয়োজনীয় প্রযুক্তি ব্যবহারের কাজ এরই মধ্যে শুরু হয়েছে।