বাংলাদেশকে মাঠে নামতে হতে পারে অক্টোবরে

ভারতের বিপক্ষে ম্যাচে গোলের পর সাদ উদ্দীনের উচ্ছ্বাস। ছবি: এএফপি
ভারতের বিপক্ষে ম্যাচে গোলের পর সাদ উদ্দীনের উচ্ছ্বাস। ছবি: এএফপি

সেই কবে ১৪ নভেম্বর ওমানের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ! মাসকাটে অনুষ্ঠিত ম্যাচটিতে ৪–১ গোলে হেরেছিলেন জামাল ভুঁইয়ারা। এরপর করোনাভাইরাসের কারণে আর মাঠে নামা হয়নি। আজ বাকি ম্যাচগুলোর প্রস্তাবিত সূচি প্রকাশ করেছে এএফসি। অক্টোবরেই মাঠে নামতে হতে পারে জামাল ভূঁইয়াদের। 

করোনাভাইরাসের কারণে ৯ মার্চ স্থগিত করা হয়েছিল বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচগুলো। পুনরায় কবে খেলা শুরু হবে, তার চূড়ান্ত সূচি এখনো প্রকাশ করা হয়নি। তবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে আলোচনা করে স্থগিত হয়ে থাকা ম্যাচগুলোর সম্ভাব্য সূচি আজ প্রকাশ করেছে এএফসি। এশিয়ান ফুটবল সংস্থার প্রস্তাবনা অনুযায়ী চলতি বছর অক্টোবর ও নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে খেলাগুলো।ঘোষণা করা হয়েছে সম্ভাব্য তারিখও – ৮ ও ১৩ অক্টোবর এবং ১২ ও ১৭ নভেম্বর। যা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মার্চ ও জুনে।

বাছাইপর্বের 'ই' গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে কাতার, ওমান , ভারত ও আফগানিস্তান। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে বাংলাদেশ। বাকি চারটি ম্যাচের মধ্যে আফগানিস্তান , ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচ তিনটি ঘরের মাঠে। আর কাতারের বিপক্ষে ম্যাচটি দোহায়। আগের সূচি অনুযায়ী বাংলাদেশ সবার আগে খেলবে আফগানিস্তানের বিপক্ষে। এরপর কাতার , ভারত ও ওমানের বিপক্ষে।