'এক মিনিট নীরবতা' লা লিগায় হতে যাচ্ছে নিয়ম

লা লিগায় প্রতি ম্যাচের আগেই করোনায় মৃতদের জন্য শোক প্রকাশ করা হবে। ফাইল ছবি
লা লিগায় প্রতি ম্যাচের আগেই করোনায় মৃতদের জন্য শোক প্রকাশ করা হবে। ফাইল ছবি

করোনাভাইরাস ব্যাপক তাণ্ডব চালিয়েছে স্পেনে। এখন এর তীব্রতা কিছুটা হলেও কমে এসেছে। আর তাই তো আবার শুরু হতে যাচ্ছে লা লিগা। তবে লা লিগা শুরুর আগেই স্মরণ করবে করোনায় আক্রান্ত হয়ে নিহত স্পেনের ২৭ হাজারের বেশি মানুষকে।

আগামী বৃহস্পতিবার সেভিয়া ও রিয়াল বেতিসের ম্যাচ দিয়ে শুরু হবে লা লিগা। ম্যাচটি শুরুর আগে করোনায় নিহতদের স্মরণ করে এক মিনিটের নীরবতা পালন করা হবে। শুধু এই ম্যাচেই নয়, লা লিগার প্রতিটি ম্যাচের আগেই এভাবে স্মরণ করা হবে নিহতদের।
লিওনেল মেসি-লুইস সুয়ারেজরা মাঠে ফিরবেন আগামী শনিবার। সেদিন রিয়াল মায়োর্কার বিপক্ষে খেলবে বার্সেলোনা। পরের দিন এইবারে বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। এসব ম্যাচে তো বটেই, চলতি মৌসুমে দ্বিতীয়-তৃতীয় বিভাগের ম্যাচগুলোসহ সৌখিন ফুটবলের কোনো ম্যাচের আগেও স্মরণ করা হবে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া স্প্যানিশ নাগরিকদের।
আজ স্পেনের ফুটবল ফেডারেশন আর লা লিগা কর্তৃপক্ষ এক যৌথ বিবৃতিতে ম্যাচের আগে এক মিনিটের নীরবতার বিষয়টি জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‌'উভয় সংগঠনই করোনায় নিহত মানুষ আর তাদের পরিবারবর্গকে শ্রদ্ধা জানাতে (ম্যাচ শুরুর আগে এক মিনিটের নীরবতা পালনের) সিদ্ধান্ত নিয়েছে।'
এই প্রক্রিয়া মূলত শুরু হবে আগামী বুধবার থেকে। লা লিগা বৃহস্পতিবার মাঠে গড়ালেও স্পেনের পেশাদার ফুটবল শুরু হবে সেদিনই। যে ম্যাচে মুখোমুখি হবে স্পেনের দ্বিতীয় বিভাগের দুই দল রায়ো ভায়েকানো ও আলবাসেতে। দল দুটি দ্বিতীয়ার্ধের ৪৫ মিনিটই শুধু খেলবে। এর আগে প্রথম ৪৫ মিনিট খেলার পর ম্যাচটি স্থগিত হয়েছিল।