'গ্যালারি ভর্তি' দর্শক নিয়েই লা লিগা

কৃত্রিম দর্শক ও হইচই নিয়ে ফিরছে লা লিগা। ফাইল ছবি
কৃত্রিম দর্শক ও হইচই নিয়ে ফিরছে লা লিগা। ফাইল ছবি
>

টেলিভিশনে লা লিগা দেখতে পাবেন করোনাপূর্ব যুগের মতোই। প্রযুক্তির সৌজন্যে দেখবেন গ্যালারিঠাসা দর্শক, শুনবেন তাঁদের গগনবিদারি চিৎকার–হইচই

গত মাসেই জার্মানিতে ফিরেছে ফুটবল। টেলিভিশনের সৌজন্যে সারা বিশ্বের ফুটবল–ভক্তরাই ঘরে বসে দেখতে পাচ্ছেন তা। ফুটবল দেখার পুরো মজা অবশ্য পাওয়া যাচ্ছে না। যাবেই বা কীভাবে, ম্যাচের প্রাণ দর্শকই যে নেই গ্যালারিতে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাঠে যে দর্শকের প্রবেশাধিকার নেই। এই দেখেই কিনা স্পেনের লা লিগা কর্তৃপক্ষ বিকল্প ব্যবস্থা নিয়েছে। ফুটবল ম্যাচে প্রাণ–প্রতিষ্ঠা করতে যাচ্ছে লা লিগা। টেলিভিশনে লা লিগা দেখতে পাবেন করোনাপূর্ব যুগের মতোই। দেখবেন গ্যালারিঠাসা দর্শক, শুনবেন তাঁদের গগনবিদারি চিৎকার–হইচই।

না, লা লিগা দর্শক আসার অনুমতি দিচ্ছে না। খেলা হবে দর্শকশূন্য মাঠেই। টেলিভিশনের দর্শকই শুধু দেখতে পাবেন ভরা গ্যালারি, শুনতে পাবেন হইচই। লা লিগা যে টেলিভিশন দর্শকের মনোরঞ্জনে বিশেষ ব্যবস্থা নিয়েছে। ফিফার ভিডিও গেমস যেভাবে দর্শক দেখানো হয় ঠিক সেভাবেই টেলিভিশনে দেখানো হবে 'ভার্চুয়াল' দর্শক। ফিফা গেমসে যেভাবে গোল হলে উল্লাসে মাতেন অবাস্তব সেই দর্শকেরা, ঠিক সেই ভাবেই লা লিগাতেও গোল হলে তাৎক্ষিণক শোনা যাবে দর্শকের উল্লাসধ্বনি।

তিন মাসের বিরতি শেষে আগামী বৃহষ্পতিবার আবার মাঠে ফিরছে বিশ্বের অন্যতম সেরা এই ফুটবল লিগ। তার আগে গতকাল রাতে যুগান্তকারী এসব সিদ্ধান্তের কথা জানিয়েছে লা লিগা। এক বিবৃতিতে লা লিগা কারণ ব্যাখ্যা করেছে প্রযুক্তি ব্যবহারের, 'কোভিড–১৯ মহামারী অভূতপূর্ব পরিস্থিতির সৃষ্টি করেছে। লা লিগা সানতান্দার ও লা লিগা স্মার্টব্যাংকের ম্যাচগুলো তাই একটু অন্যরকম লাগতে বাধ্য। লিগ স্থগিত হওয়ার আগে যেমন ছিল তেমন পরিবেশ পাওয়া যাবে না। ঠিক এ কারণেই আমরা ম্যাচগুলোকে এমনভাবে সম্প্রচার করব যাতে আগের সেই আবহটা উপভোগ করা যায়।'

তা করতে গিয়েই কৃত্রিম দর্শক ও কৃত্রিম শব্দ সংযোজনের ব্যবস্থা করেছে লা লিগা। টেলিভিশনের দর্শকরা দেখবেন স্বাগতিক ক্লাবের সমর্থকেরা প্রিয় ক্লাবের জার্সি পরে গ্যালারি ভরে রেখেছেন। নরওয়ের ভিআইজেডআরটি নামের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সহযোগিতায় এই কৃত্রিম দর্শক দেখাবে লা লিগা। দর্শকের হইচই শোনানোর দায়িত্বটা পেয়েছে ফিফা গেমসের নির্মাতা এই স্পোর্টস ফিফা। গোল, ফাউল ও আরও বিভিন্ন মুহূর্তের সময় দরকারি শব্দ জোগাবে সংস্থাটি। লা লিগার অডিও লাইব্রেরি সাহায্যেই 'অ্যাটমসফেরিক অডিও' নামের কৃত্রিম শব্দ তৈরি করবে ইএ স্পোর্টস।

স্পেনের বাইরের দর্শক লা লিগা দেখবেন স্টেডিয়ামে এমন কৃত্রিম পরিবেশ সামনে রেখেই। তবে স্পেনের দর্শকের জন্য বিকল্প রেখেছে লা লিগা। স্পেনের সম্প্রচারকেরা অবশ্য কৃত্রিম অথবা বাস্তব যেকোনো পরিবেশেই দেখাতে পারবেন ম্যাচ।