চ্যাম্পিয়নস লিগ ফাইনাল আয়োজন করে বার্তা দিতে চায় মাদ্রিদ

কোথায় হবে এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল?
কোথায় হবে এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল?
>মাদ্রিদের মেয়র জানালেন চ্যাম্পিয়ন লিগ ফাইনাল আয়োজনে প্রস্তুত তাঁর শহর

ইস্তাম্বুলেই কি হবে এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নাকি ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরের ফাইনাল সরিয়ে নেওয়া হবে অন্য কোথাও?

প্রশ্নটা প্রতিদিনই আরও জোরালো হচ্ছে। দিন দশেক আগে নিউইয়র্ক টাইমস উয়েফার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাতে জানিয়েছিল চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ভেন্যু বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েই ইউরোপিয়ান ফুটবল অভিভাবক সংস্থাটি। তবে পরিবর্তে কোনো ভেন্যুতে সরিয়ে নেওয়া হবে তা জানাতে পারেনি নিউইয়র্ক টাইমস। তবে এগিয়ে এসেছিল স্প্যানিশ সংবাদমাধ্যম। তারা জানিয়েছিল পর্তুগালের লিসবনে হতে পারে ফাইনাল। তবে স্পেনের রাজধানী মাদ্রিদের মেয়র জানালেন ফাইনালের সম্ভাব্য ভেন্যু হিসেবে আছে তাঁর শহরের নামও। মেয়র হোসে লুইস মার্তিনেজ–আলমেইদা বললেন ফাইনাল আয়োজন করতে পুরোপুরি প্রস্তুত মাদ্রিদ।

গত ৩০ মে ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে হওয়ার কথা ছিল এবারের চ্যাম্পিয়নস লিগে ফাইনাল। তবে করোনা এসে এর আগেই গত মার্চে বন্ধ করে দিয়েছে টুর্নামেন্ট। টুর্নামেন্ট আবার কবে শুরু হবে কিংবা আদৌ হবে কি না তা জানতে অপেক্ষা করতে হচ্ছে ১৭ জুন পর্যন্ত। ওই দিন উয়েফার নির্বাহী কমিটির বৈঠকেই ঠিক হওয়ার কথা সব কিছু।

ফাইনাল ইস্তাম্বুল দেখে সরিয়ে নেওয়ার গুঞ্জন উঠেছে দেশটির করোনাভাইরাস পরিস্থিতির কারণেই। কিন্তু যে মাদ্রিদ আগ্রহ দেখাচ্ছে সেই স্পেনে দেখেছে করোনাভাইরাসের আরও ভয়াবহ রূপ। ২৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন পুরো বিশ্বকে বদলে দেওয়া এই মহামারীতে। তবু কেন মাদ্রিদ আয়োজন করতে চায় ফাইনাল সেই ব্যাখ্যাই দিয়েছেন শহরটির মেয়র।

সোমবার রাতে স্পেনের টেলিভিশন চ্যানেল ত্রেসের সঙ্গে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল নিয়ে কথা বলেছেন মার্তিনেজ–আলমেইদা, ‘আমি জানি সিটি কাউন্সিলের পক্ষ থেকে এই ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে। মাদ্রিদে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল আয়োজনের ব্যাপারে আমার পুরোপুরি সমর্থন আছে।’

মেয়র জানালেন করোনাভাইরাসের কারণে হওয়া ক্ষত দ্রুত সারাতেই চ্যাম্পিয়নস লিগ ফাইনালকে প্রলেপ বানাতে চান তাঁরা, ‘চ্যাম্পিয়নস লিগ ফাইনালের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজক হওয়ার গুরুত্ব অনেক। বর্তমান পরিস্থিতি এটার গুরুত্ব আরও বাড়িয়ে দিয়েছে। যে পরিস্থিতির মধ্য দিয়ে গেছি তা থেকে মাদ্রিদ কত দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম আমরা সেটাই দেখাতে চাই। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা বিদ্যমান। আয়োজক হওয়ার মতো যথেষ্ট অবকাঠামোগত ও জনশক্তি আছে আমাদের। আমরা বিশ্বকে এই বার্তাও দিতে চাই আমরা হাল না ছেড়ে ফিরে এসেছি।’

মাদ্রিদের কোন মাঠে হতে পারে ফাইনাল তা অবশ্য বলেননি মেয়র। শহরের বড় দুটি ক্লাবের স্টেডিয়ামেরই সাম্প্রতিক সময়ে ফাইনাল আয়োজনের অভিজ্ঞতা আছে। গত বছরই চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হয়েছে মাদ্রিদে। অ্যাটলেটিকো মাদ্রিদের স্টেডিয়াম ওয়ান্ডা মেত্রপলিতানোতে টটেনহামকে হারিয়ে শিরোপা জিতেছিল লিভারপুল। এর আগে ২০১০ সালে রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে ফাইনালে মুখোমুখি হয়েছিল ইন্টার মিলান ও বায়ার্ন মিউনিখ।