শ্রীলঙ্কায় যাচ্ছে না ভারত

ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরটা আপাতত হচ্ছে না। ফাইল ছবি
ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরটা আপাতত হচ্ছে না। ফাইল ছবি

ভারত আনুষ্ঠানিকভাবে 'না'ই করে দিল শ্রীলঙ্কাকে। এ মাসে তিন ওয়ানডে ও তিন টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কায় যাওয়ার কথা ছিল ভারতীয় দলের। কোভিড-১৯ মহামারির মধ্যে যে দল পাঠানো সম্ভব নয়, সেটি আজ আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় ভারতীয় খেলোয়াড়েরা এখনো ঘরবন্দী। অনুশীলন নয়, আপাতত তাঁরা ভারতীয় সরকারের স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ থাকার চেষ্টা করছেন। এই অবস্থায় যে দলের পক্ষে বিদেশ সফর সম্ভব নয়, সেটি বিসিসিআই কোষাধাক্ষ্য অরুণ সিং ধুমাল বলেছেন বার্তা সংস্থা রয়টার্সকে, 'ভবিষ্যৎ সফরসূচি নিয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তবে দলের পক্ষে এখন ভ্রমণ করা সম্ভব নয়। এটা নিরাপদও হবে না। সুবিধাজনক সময়ে আমরা চেষ্টা করব সফরটা করতে।'

তবে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি) এখনো আশা হারায়নি। তারা চেষ্টা করছে, ভারত সিরিজটা যেন দুই মাস পরে হলেও হয়। এসএলসির এক কর্মকর্তা ক্রিকইনফোকে জানিয়েছেন, তারা দুই মাসের মধ্যে সিরিজটা আয়োজন করতে সরকারের অনুমোদন নেওয়ার চেষ্টা করছেন। যদি সিরিজ আগস্টে হয়, সেক্ষেত্রে সরাসরি শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে ভারতীয় সরকারকে নিশ্চয়তা দিতে হবে। দিতে হবে খেলোয়াড়দের স্বাস্থ্যপরিকল্পনা ও নিরাপদ ভ্রমণের সব নিশ্চয়তা। এত সব ঝক্কি পেরিয়ে এসএলসি আদৌ ভারত সিরিজ আয়োজন করতে পারবে কিনা, সেটিই প্রশ্ন।

শ্রীলঙ্কান বোর্ড তাই আশা নিয়ে তাকিয়ে আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দিকে। জুলাই-আগস্টে তিন টেস্ট খেলতে বাংলাদেশ দলের শ্রীলঙ্কায় যাওয়ার কথা। কিন্তু এ সফরের পাশেও প্রশ্নবোধক চিহ্ন বসিয়ে দিয়েছে করোনাভাইরাস। বিসিবি অবশ্য জানিয়েছে, দ্রুতই জানিয়ে দেবে তাদের সিদ্ধান্ত।