হেলিকপ্টার শট ধোনির না সুশান্তের, 'বলা কঠিন'

মহেন্দ্র সিং ধোনি ও সুশান্ত সিং রাজপুত। ছবি: এএফপি
মহেন্দ্র সিং ধোনি ও সুশান্ত সিং রাজপুত। ছবি: এএফপি

মানুষ মরলে বাকিরা স্মৃতির ঝাঁপি খুলে বসেন। কতশত স্মৃতি মনে পড়ে যায়! সুশান্ত সিং রাজপুতকে নিয়ে এখন তেমন সময়ই কাটছে ভারতের ক্রিকেট অঙ্গনে। এর কারণ ‘এম এস ধোনি-দ্য আনটোল্ড স্টোরি’।

ধোনির জীবন নিয়ে বানানো এ সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেন সুশান্ত। বলিউডের এ অভিনেতা আত্মহত্যা করার পর এই সিনেমা নিয়ে নানা স্মৃতি স্মরণ করছেন ভারতের ক্রিকেট–সংশ্লিষ্ট ব্যক্তিরা। বিশেষ করে এ সিনেমা বানানোর সময় সুশান্ত ধোনির যেসব কাছের মানুষের কাছ থেকে সাহায্য নিয়েছেন, তারা স্মৃতির ঝাঁপি খুলেছেন। কেশব ব্যানার্জি তাঁদের একজন।

ধোনির ধোনি হয়ে ওঠার পথে এ কোচের ভূমিকা অসামান্য। ভারতের সাবেক এ অধিনায়কের খুব কাছের কোচদের একজন কেশব। সিনেমায় তাঁর চরিত্রে ছিলেন রাজেশ শর্মা।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে কেশব জানান, ধোনির চরিত্রে করার সময় তাঁর সঙ্গে যোগাযোগ করেছিলেন সুশান্ত। শিখতে চেয়েছিলেন ধোনির বিখ্যাত ‘হেলিকপ্টার শট’।

‘সে রাঁচিতে আসার পর অনেক কথা হয়েছে। সঙ্গে মাহির বন্ধুরাও ছিল। সে (সুশান্ত) সব সময় বলত, দাদা, ধোনির হেলিকপ্টার শট শিখিয়ে দাও না। এ নিয়ে সে আমার মাথা খেয়ে ফেলেছিল। ধোনি কীভাবে এ শট খেলে, খেলার সময় তাঁর মুখের ভঙ্গি কেমন হয়, সবকিছু শিখতে সে ভীষণ প্রতিজ্ঞতাবদ্ধ ছিল। এ কারণেই সিনেমাটা এত ভালো হয়েছে। (সিনেমায়) ওটা যে ধোনির ছিল না, তা বলা কঠিন। কিন্তু এখন সব স্মৃতি হয়ে গেল।’

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত নীরাজ পাণ্ডে পরিচালিত ‘এম এস ধোনি–দ্য আনটোল্ড স্টোরি’ সিনেমায় দুর্দান্ত অভিনয়ের সুবাদে স্ক্রিন অ্যাওয়ার্ড জিতে নেন সুশান্ত। বলা হয় তাঁর ক্যারিয়ারে এটা সেরা সিনেমা। কিন্তু ৩৪ বছর বয়সী এ অভিনেতা পরশু মুম্বাইয়ের বান্দ্রায় নিজ ফ্লাটে আত্মহত্যা করেন।