গুনে গুনে ঠিক ১০০ দিন পর...

ইংলিশ প্রিমিয়ার লিগ মাঠে ফেরানোর সিদ্ধান্ত হলেও থাকছে এমন সতর্কতা। ছবি: প্রিমিয়ার লিগ টুইটার পেজ
ইংলিশ প্রিমিয়ার লিগ মাঠে ফেরানোর সিদ্ধান্ত হলেও থাকছে এমন সতর্কতা। ছবি: প্রিমিয়ার লিগ টুইটার পেজ
>করোনা-বিরতি শেষে আজ থেকে মাঠে ফিরছে ইংলিশ প্রিমিয়ার লিগ।

করোনা–বিরতির পর টমাস মুলার-রবার্ট লেভানডফস্কিরা মাঠে ফিরেছেন সবার আগে। বুন্দেসলিগার পথ ধরে এরই মধ্যে মাঠে ফিরেছে লা লিগাও। দেখা গেছে লিওনেল মেসির ঝলক। ফরাসি লিগ ওয়ানের মৌসুম আগেই শেষ ঘোষণা করে দেওয়ায় নেইমার-এমবাপ্পেদের মাঠে দেখার জন্য অপেক্ষা করতে হবে চ্যাম্পিয়নস লিগ পর্যন্ত। ইতালির সিরি 'আ' মাঠে গড়াবে ২০ জুন থেকে, তবে এরই মধ্যে ইতালিয়ান কাপ দিয়ে মাঠে ফিরেছেন ক্রিস্টিয়ানো রোনালদোরা।

বাকি ছিলেন মো সালাহ-সার্জিও আগুয়েরোরা। তাঁদেরও অপেক্ষা ফুরাচ্ছে আজ। গুনে গুনে ঠিক ১০০ দিন পর আবার মাঠে ফিরছে ইংলিশ প্রিমিয়ার লিগ। তর্কযোগ্যভাবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ মাঠে গড়ানো মানে এক অর্থে ইউরোপের ফুটবলে আবার আগের রোমাঞ্চ ফিরে আসাও।

পয়েন্ট তালিকা অবশ্য বলছে, খুব বেশি রোমাঞ্চের বাকি নেই ইপিএলে। ২৮ ম্যাচ খেলে শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৮২, তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলে ৫৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার সিটি। তার মানে আর মাত্র ৬ পয়েন্ট বা ২টি জয় পেলেই ১৯৯০ সালের পর প্রথমবারের মতো ইংলিশ ফুটবলের চ্যাম্পিয়ন হবে অল রেডরা। তবে কাল রাতে যদি আর্সেনাল হারিয়ে দেয় সিটিকে, সে ক্ষেত্রে রোববার রাতে গুডিসন পার্কে এভারটনের বিপক্ষে ডার্বিটা জিতেই শিরোপা উৎসব করতে পারবে ইয়ুর্গেন ক্লপের দল। আর সিটি না হারলে লিভারপুলকে অপেক্ষা করতে হবে ২৪ জুন নিজেদের মাঠ অ্যানফিল্ডে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচ পর্যন্ত।

শিরোপার লড়াইটা একপেশে হয়ে গেলেও সেরা চারে থেকে চ্যাম্পিয়নস লিগে জায়গা নিশ্চিত করার লড়াই কিন্তু বেশ জমজমাট ইপিএলে। সেই লড়াইয়ে লিভারপুল-সিটির সঙ্গে আছে লেস্টার সিটি, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, এমনকি উলভারহ্যাম্পটন আর শেফিল্ড ইউনাইটেডও।

প্রত্যাবর্তনের পর প্রথম ম্যাচটাও আজ শেফিল্ডই খেলবে, অ্যাস্টন ভিলার মাঠে। যুক্তরাষ্ট্র থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া বর্ণবাদবিরোধী আন্দোলনের সমর্থনে প্রথম ১২টি ম্যাচে পিঠে নামের বদলে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' লেখা জার্সি পরে খেলবেন প্রিমিয়ার লিগের ফুটবলাররা। কেউ হাঁটু গেড়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ করলে, তাতেও আপত্তি নেই লিগ কর্তৃপক্ষের। করোনা মহামারিতে মৃতদের স্মরণে ম্যাচের শুরুতে এক মিনিট নীরবতাও পালন করা হবে।

করোনা সংক্রমণ ঠেকাতে ইউরোপের অন্য বড় লিগগুলোর মতো ইংল্যান্ডেও মাঠে কোনো দর্শক থাকবে না। খেলোয়াড়-কর্মকর্তাসহ প্রতি ম্যাচে মোট ৩০০ জনের বেশি যাতে না হয়, সেদিকে সতর্ক থাকতে বলেছে লিগ কর্তৃপক্ষ। বেঞ্চের খেলোয়াড় ও কোচিং স্টাফ ছাড়া বাকিদের মুখে সুরক্ষা মাস্ক পরা বাধ্যতামূলক। মাঠে থুতু ফেলা বা নাক পরিষ্কার করাকে নিরুৎসাহিত করা হয়েছে, উদ্‌যাপনের সময় দূরত্ব রাখার কথাও বলেছে লিগ কর্তৃপক্ষ।

সব মিলিয়ে নতুন এক প্রিমিয়ার লিগই দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

পয়েন্ট টেবিল:

দল

ম্যাচ

জয়

ড্র

হার

গোল

পয়েন্ট

লিভারপুল

২৯

২৭

৬৬

৮২

ম্যানচেস্টার সিটি

২৮

১৮

৬৮

৫৭

লেস্টার সিটি

২৯

১৬

৫৮

৫৩

চেলসি

২৯

১৪

৫১

৪৮

ম্যানচেস্টার ইউনাইটেড

২৯

১২

৪৪

৪৫

পরিসংখ্যান:


আর মাত্র দুটি জয় বা ৬ পয়েন্ট পেলেই ৩০ বছর পর লিগ চ্যাম্পিয়ন হবে লিভারপুল।

১৯
এ মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা লেস্টারের জেমি ভার্ডি

১৬
সবচেয়ে বেশি গোলে সহায়তা সিটির কেভিন ডি ব্রুইনার।