৪০ ছাঁটাই, স্মিথদের ব্যাটিং কোচকেও বিদায়

গ্রায়েম হিককে ছাঁটাই করল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ছবি: টুইটার
গ্রায়েম হিককে ছাঁটাই করল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ছবি: টুইটার

বেশ ধাক্কাই যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়ায় (সিএ)। করোনাভাইরাস সামলাতে গিয়ে তালগোল পাকানোয় কাল পদত্যাগ করেন প্রধান নির্বাহী কেভিন রবার্টস। আজ তারা ঘোষণা দিয়েছে, করোনা মহামারীর মধ্যে আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে ৪০জন কর্মী ছাঁটাই করা হচ্ছে। নির্বাহী পর্যায়ে কাটা হবে বেতন।

খরচ বাঁচানোর এই পদক্ষেপে রয়েছে আরও কিছু বিষয়। নিচু পর্যায় ও জুনিয়র দলগুলোর আন্তর্জাতিক সফর মুলতবি করা হয়েছে। সিএ-র বিবৃতিতে বলা হয়, এসব পদক্ষেপে বোর্ডের ৪০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার বেঁচে যাবে। করোনার জন্য রাজস্ব আয়ে যে নেতিবাচক প্রভাব পড়েছে তাে এভাবে 'আংশিক কাটানো' সম্ভব বলে মনে করছে সিএ।

এক ভিডিও কলে সংবাদকর্মীদের এসব কথা বলেছেন বোর্ড চেয়ারম্যান আর্ল এডিংস। সংবাদ সংস্থা রয়টার্স তাঁর উদ্ধৃতি প্রকাশ করেছে, 'আমরা প্রতিষ্ঠানে ছাঁটাই করছি। কিন্তু কে যাচ্ছেন, কে থাকছেন তা প্রকাশ করতে চাই না।' তবে অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম এর মধ্যেই জানিয়েছে, বড় নামের মধ্যে আছেন স্টিভেন স্মিথদের ব্যাটিং কোচ গ্রায়েম হিক।

 ২০১৩ সাল থেকে সিএ-র সঙ্গে ছিলেন হিক। অস্ট্রেলিয়া জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন ২০১৬ সাল থেকে। কনফারেন্স কলের মাধ্যমে ক্রিকেটারদের জানানো হয় হিক ছাঁটাই হয়েছেন। ৫৪ বছর বয়সী ইংল্যান্ডের সাবেক এ ব্যাটসম্যান এরপর খবরটি জানতে পারেন।

নারী ও পুরুষদের ক্রিকেটে ঘরোয়া টুর্নামেন্ট যেমন শেফিল্ড শিল্ড, বিগ ব্যাশ আগের মতোই থাকছে। তবে আগামী ১২ মাসের জন্য অস্ট্রেলিয়া 'এ' দল এবং জুনিয়র পর্যায়ের আন্তর্জাতিক সফর স্থগিত রাখা হয়েছে।