শুধু গোলটা ছাড়া সব দেখা গেল

অ্যাস্টন ভিলা গোলরক্ষক বল নিয়ে দাগের ওপাশে। কিন্তু তা চোখ এগিয়ে যায় গোল লাইন প্রযুক্তির। ছবি: টুইটার
অ্যাস্টন ভিলা গোলরক্ষক বল নিয়ে দাগের ওপাশে। কিন্তু তা চোখ এগিয়ে যায় গোল লাইন প্রযুক্তির। ছবি: টুইটার

'স্টকলে পার্কে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি সম্ভবত ঘুমিয়ে পড়েছিল। কিংবা পর্দা থেকে সামাজিক দূরত্ব বজায় রেখেছে।'

টুইটারে সরস মন্তব্যটি এক ফুটবলপ্রেমীর। কাল অ্যাস্টন ভিলার মাঠে গোলশুন্য ড্র করে শেফিল্ড ইউনাইটেড। এ ম্যাচের ফল ছাপিয়ে সবার আলোচনায় একটি গোল। টিভি রিপ্লেতে দেখা গেছে বল গোল লাইন পেরিয়ে গিয়েছিল।
কিন্তু রেফারি, সহকারি রেফারি, গোল লাইন প্রযুক্তি কিংবা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) তা ধরতে পারেনি। ম্যাচের ৪২ মিনিটে শেফিল্ডের অলিভার নরউডের ফ্রি-কিক ভিলা গোলরক্ষক ওরান নাইল্যান্ড ধরলেও বল গোল লাইনের ওপাশে চলে গিয়েছিল।

কিন্তু রেফারি মাইকেল অলিভারের ঘড়িতে সেই সংকেত আসেনি। বল গোল লাইন অতিক্রম করলে ঘড়িতে একটি সংকেত পেতেন অলিভার। তা না হওয়ায় ভিএআর প্রযুক্তির সাহায্য আর নেননি অলিভার। খেলা চালিয়ে যান।
সংবাদমাধ্যম পরে জানিয়েছে, গোল লাইন প্রযুক্তি ঘটনাটির মূল্যায়ন করতে পারেনি। আর 'হক আই' প্রযুক্তি নাকি তখন চালু ছিল না। এ কারণে রেফারি ঘড়িতে সংকেত পাননি।অথচ টিভি রিপ্লেতে দেখা গেছে ওটা পরিষ্কার গোল ছিল।
ইংলিশ প্রিমিয়ার লিগে গোল লাইন প্রযুক্তির দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটি ক্ষমা চেয়ে জানিয়েছে, এ পর্যন্ত প্রায় ৯ হাজার ম্যাচে এ প্রযুক্তি ব্যবহারে প্রথমবারের মতো এমন ঘটনার শিকার হলো তারা। গোল লাইন প্রযুক্তিতে বসানো সাতটি ক্যামেরা যে কোনো কারণেই হোক দৃশ্যটা ধরতে পারেনি।

২২গোলপোষ্টের পেছন থেকেও দেখা গেছে ওটা গোল ছিল। ছবি: টুইটার
২২গোলপোষ্টের পেছন থেকেও দেখা গেছে ওটা গোল ছিল। ছবি: টুইটার

শেফিল্ড ইউনাইটেডের কোচ ক্রিস ওয়াইল্ডার বলেন, 'পৃথিবীর সবচেয়ে ভালো প্রযুক্তি-সাতটি ক্যামেরা-নিয়ে লিগে সব কোণ থেকে সবকিছু দেখা যায়, অথচ গোলটা দেখল না!'
অথচ ম্যাচের আগে হক আই, গোল লাইন এমনকি নিজের ঘড়িটা পর্যন্ত পরীক্ষা করে নিয়েছিলেন অফিশিয়ালরা। গোল লাইন প্রযুক্তি পরিচালনা করা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, 'প্রিমিয়ার লিগ, শেফিল্ড ইউনাইটেড এবং আরও যারা এ ঘটনায় ভুগেছেন তাদের কাছে খোলা মনে ক্ষমা প্রার্থনা করছি।'
কিন্তু তাতে কী আর ফুটবলপ্রেমীদের রসিকতা থামে! করোনা মহামারিতে দীর্ঘদিন খেলা বন্ধ থাকার পর আবারও মাঠে ফিরেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ প্রিমিয়ার লিগ। এক ফুটবলপ্রেমী তাই টুইটারে রসিকতা করলেন, 'রেফারি দেখেনি, সহকারি রেফারি দেখেনি, গোল লাইন প্রযুক্তি দেখেনি, ভার দেখেনি। প্রিমিয়ার লিগ ফিরেছে আর আমি তা ভালোবাসি।'