একাদশে না থেকে কেউ কীভাবে ম্যাচ পাতায়?

বিশ্বকাপ ফাইনাল পাতানো হয়েছিল, এমন ইঙ্গিত সহ্যই হচ্ছে না জয়াবর্ধনের। ফাইল ছবি
বিশ্বকাপ ফাইনাল পাতানো হয়েছিল, এমন ইঙ্গিত সহ্যই হচ্ছে না জয়াবর্ধনের। ফাইল ছবি

অভিযোগটা এত বড়, এ নিয়ে আলোচনা তো হবেই! যেনতেন ম্যাচ তো নয়, বিশ্বকাপের ফাইনাল ম্যাচ পাতানোর অভিযোগ। শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ অলুথগামাগে কদিন আগে অভিযোগ করেছিলেন, ২০১১ বিশ্বকাপের ফাইনাল পাতিয়ে ভারতের কাছে হেরে গেছে শ্রীলঙ্কা।

এরপর থেকে স্বাভাবিকভাবেই এর পক্ষে-বিপক্ষে চলছে নানাজনের নানা মত। কেউ আসছেন ‘আমি তো আগেই বলেছিলাম’ মন্তব্য নিয়ে, তো কেউ উড়িয়ে দিচ্ছেন এই অভিযোগ। অলুথগামাগে অবশ্য পরে বলেছেন, তিনি খেলোয়াড়রাই ম্যাচ পাতিয়েছেন, সেটা বলেননি। বোঝাতে চেয়েছেন ম্যাচের আম্পায়ারদের কথা।

কিন্তু অভিযোগের আঙুল তো সবার আগে খেলোয়াড়দের দিকেই ওঠে। সাঙ্গাকারা-জয়াবর্ধনেরা এর আগে অলুথগামার প্রথম অভিযোগের পরই জবাব দিয়েছেন। এবার খেলোয়াড়রা ম্যাচ পাতিয়েছে বোঝাচ্ছেন না-অলুথগামাগের এমন কথার উত্তরে আবার মাহেলা জয়াবর্ধনের কথা, একাদশে না থাকলে কেউ ম্যাচ কীভাবে পাতায়?

সিরসা টিভিতে এক অনুষ্ঠানে প্রথম অভিযোগটা করেছিলেন অলুথগামাগে। ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব পালন করা অলুথগামাগে বলেছিলেন, শ্রীলঙ্কা ২০১১ বিশ্বকাপ ’বিক্রি’ করে দিয়েছে। গুরুতর এমন অভিযোগে স্বাভাবিকভাবেই অনেক ঝড় উঠেছে। শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয় এ ব্যাপারে তদন্তের নির্দেশ দিয়েছে, বর্তমান ক্রীড়ামন্ত্রী দুলাস আলাহাপ্পেরুমা দুই সপ্তাহ পরপর এই তদন্তের প্রতিবেদনও তাঁকে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

জয়াবর্ধনে ও সেই বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক কুমার সাঙ্গাকারা তখন জবাবে বলেছিলেন, তাঁরা এই অভিযোগের প্রমাণ চান। সেই ফাইনালে সেঞ্চুরি করা জয়াবর্ধনে বলেছিলেন, ‘সার্কাস শুরু হয়েছে।’ সাঙ্গাকারা পরামর্শ দিয়েছিলেন, এমন গুরুতর মন্তব্য করার আগে যে বিষয়ে মন্তব্য করছেন, সেটি আসলে তলিয়ে দেখা উচিত।

সাঙ্গা-জয়াদের এমন প্রতিবাদের পর অলুথগামাগে অবশ্য একটু সুর পাল্টেছেন। ডেইলি মিরর পত্রিকায় পরে বললেন, তিনি আসলে ম্যাচের দায়িত্ব পালন করা আম্পায়ার ও কর্মকর্তাদের কথা বুঝিয়েছেন। ২০১২ সালেই আইসিসির কাছে ম্যাচ পাতানোর অভিযোগ করেছিলেন বলেও জানিয়েছেন অলুথগামাগে। সঙ্গে আরেকটি তথ্য দিয়েছেন, ওই ফাইনালের ম্যাচ অফিশিয়ালরা নাকি পরের এক বছরের মধ্যেই গাড়ির কোম্পানি কিনেছেন, নতুন ব্যবসায়ও শুরু করেছেন। সেটি নিয়েও নাকি তদন্তের দাবি জানিয়েছিলেন অলুথগামাগে। সেসব জানিয়ে ডেইলি মিররে অলুথগামাগে সেদিন বলেন, ‘মাহেলা বলল, সার্কাস শুরু হয়েছে। আমি বুঝতে পারছি না সাঙ্গা আর মাহেলা এটাকে এত বড় করে দেখছে কেন! আমি তো আমাদের কোনো খেলোয়াড়ের দিকে ইঙ্গিত করিনি।’

এ কথায় আবার হাস্যরস খুঁজে পাচ্ছেন জয়াবর্ধনে। অলুথগামাগের কথাটার যেন কোনো আগামাথা পাচ্ছেন না সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক। সাঙ্গা-জয়া কেন ব্যাপারটাকে বড় করে দেখছে - অলুথগামাগের এই কথা ও খবরের লিংক দিয়ে টুইট করেছিলেন এক সাংবাদিক। সেটি রি-টুইট করে জয়াবর্ধনে লিখেছেন, ‘যখন কেউ অভিযোগ করে যে আমরা ২০১১ বিশ্বকাপ বিক্রি করে দিয়েছি, স্বাভাবিকভাবেই এটা খুব বড় একটা ব্যাপার। কারণ আমরা বুঝতেই পারছি না, কেউ যদি একাদশেই না থাকে, সে কীভাবে ম্যাচ পাতাবে? আশা করি ৯ বছর পর এ ব্যাপারে আরও জানতে পারব।’

২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে পাতানোর সন্দেহ অবশ্য অলুথগামাগেরই প্রথম নয়। শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপজয়ী কিংবদন্তি অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা ২০১৭ সালে ঠিক একই সংশয় জানিয়েছিলেন। তদন্তের দাবিও করেছিলেন। ‘সে সময় আমি ভারতে ছিলাম, ধারাভাষ্য দিতে গিয়েছিলাম। যখন আমরা হেরে গেলাম, আমি খুব মুষড়ে পড়েছিলাম। আমার একটু সন্দেহও হয়েছিল। ২০১১ বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার আসলে কী হয়েছিল, সেটা আমাদের তদন্ত করে বের করতে হবে। আমি এখন সবকিছু খুলে বলতে পারছি না, কিন্তু একদিন বলব। এ নিয়ে অবশ্যই তদন্ত হওয়া উচিত’ - ২০১৭ সালে বলেছিলেন রানাতুঙ্গা।