সৌরভের চেয়ে দ্রাবিড়ের প্রভাব বেশি ছিল, বলছেন গম্ভীর

সৌরভ গাঙ্গুলীর চেয়ে রাহুল দ্রাবিড়কে এগিয়ে রাখছেন গৌতম গম্ভীর।
সৌরভ গাঙ্গুলীর চেয়ে রাহুল দ্রাবিড়কে এগিয়ে রাখছেন গৌতম গম্ভীর।

ভারতীয় দলের সেরা অধিনায়কের প্রসঙ্গ উঠলেই অবধারিতভাবে চলে আসে সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির কথা। সেরা ব্যাটসম্যানের প্রসঙ্গ উঠলে অবশ্যই শচীন টেন্ডুলকার আর এখন আসবেন বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেটে অসামান্য অবদান থাকার পরও রাহুল দ্রাবিড় যেন সব সময়ই টেন্ডুলকার-সৌরভদের আড়ালেই থেকেছেন।

গৌতম গম্ভীরের কাছে অবশ্য দ্রাবিড়ের ছায়াটা অনেক বড়। তাঁর কাছে 'দ্য ওয়ালে'র ছায়াটা এতটাই বড়, সৌরভকেও ছাপিয়ে যায় সেটি। এটা ঠিক ২০০০ সালের শুরুর দিকে ম্যাচ ফিক্সিংয়ের ঝড়ে ভারতীয় ক্রিকেট যেভাবে এলেমেলো হয়েছিল, সেই অন্ধকার সময় থেকে দলকে টেনে তুলেছিলেন অধিনায়ক সৌরভ আর তাঁর ডেপুটি দ্রাবিড়।

সৌরভের পরে দ্রাবিড় অধিনায়ক হলেন। যদিও মেয়াদ খুব একটা দীর্ঘ হয়নি। ভারতীয়দের কাছে দ্রাবিড়ের অধিনায়কত্ব আলাদা জায়গা করে নেয়নি শুধু ২০০৭ বিশ্বকাপে ভারতের শোচনীয় ব্যর্থতার কারণে। তবে মনে রাখতে এই দ্রাবিড়ের নেতৃতেই ভারত প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জেতে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মাটিতে ভারতের টেস্ট জয়ও দ্রাবিড়ের অধিনায়কত্বে। রান তাড়া করে জেতায় ভারতের বিশেষ সুনাম তাঁর অধীনেই।

শুধু অধিনায়কত্ব কেন, দলের প্রয়োজনে সব কঠিন কাজই সাফল্যের সঙ্গে করেছেন দ্রাবিড়। দলে ভালো সমন্বয় এনে দিতে কিপিং গ্লাভস হাতে তুলে নিয়েছেন। ওয়ানডে ক্যারিয়ারের শেষ দিকে ফিনিশার হিসেবে খেলেছেন। টেস্টে ওপেন করেছেন, দৃঢ় রক্ষণাত্মক ব্যাটিংয়ে নতুন বলে দলের ব্যাটিং অর্ডারে সুরক্ষা দিয়েছেন। খেলা ছেড়ে দেওয়ার পর কাজ করে যাচ্ছেন নেপথ্যের কারিগর হিসেবে। ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান হয়ে যুব দল ও 'এ' দল গঠনে কাজ করে যাচ্ছেন। মজবুত রাখছেন ভারতীয় ক্রিকেটের পাইপলাইনটা।

এত এত অবদানের পর গম্ভীর তাই বলছেন, দ্রাবিড় একজন 'আন্ডাররেটেড' অধিনায়ক ও খেলোয়াড়। সম্প্রতি স্টার স্পোর্টসকে সাবেক ভারতীয় ওপেনার বললেন, 'এটা দুর্ভাগ্যজনক তার অধিনায়কত্বের কৃতিত্ব খুব একটা দিই না আমরা। শুধু সৌরভ গাঙ্গুলী অথবা এমএস ধোনির কথা বলি। এখন বিরাট কোহলির কথা বলছি। তবে রাহুল দ্রাবিড়ও দুর্দান্ত অধিনায়ক ছিল। তার ভালো রেকর্ড থাকার পরও সে সবচেয়ে আন্ডাররেটেড ক্রিকেটার, সবচেয়ে উপেক্ষিত অধিনায়কও।'

দ্রাবিড়ের অবদানগুলো মনে করিয়ে গম্ভীর বলছেন, 'তাকে টেস্ট ক্রিকেটে ওপেন করতে বলেছেন, সে সেটা করেছে। উইকেটের পেছনে দাঁড়াতে বলেছেন, দাঁড়িয়েছে। ফিনিশ করতে বলছেন, করেছে। তাকে যেটা বলা হয়েছে সবই সে করেছে। সৌরভ গাঙ্গুলীর প্রভাব শুধু সাদা বলে ছিল। সামগ্রিকভাবে ভারতীয় ক্রিকেটে সম্ভবত রাহুল দ্রাবিড়ের প্রভাব বেশি। তার প্রভাবটা শুধু শচীন টেন্ডুলকারের সঙ্গেই তুলনা করা যায়। যদিও তাকে সারাটা জীবন শচীন টেন্ডুলকারের ছায়ায় খেলতে হয়েছে। তবে দুজনের প্রভাব সমান।'