মেসির এক শতাংশ সাফল্যও নেই ম্যারাডোনার

ম্যারাডোনার তুলনায় মেসিকে এগিয়ে রাখলেন প্যারগুয়ের সাবেক গোলরক্ষক হোসে লুইস চিলাভার্ট: ফাইল ছবি
ম্যারাডোনার তুলনায় মেসিকে এগিয়ে রাখলেন প্যারগুয়ের সাবেক গোলরক্ষক হোসে লুইস চিলাভার্ট: ফাইল ছবি

মেজাজি, বদরাগি, প্রতিভাবান কথাগুলো খাটে হোসে লুই চিলাভার্টের সঙ্গে। এর সঙ্গে বিতর্কও। গোলরক্ষক থাকতে যেমন ফ্রি-কিক আর স্পটকিক থেকে গোল করেছেন তেমনি মুখের কথায়ও পিত্তি জ্বলিয়ে দিয়েছেন অনেকের। চিলাভার্টের সেই অভ্যাস এখনো আছে।

নিজের সময়ে অন্যতম সেরা এ গোলরক্ষক এবার পিত্তি জ্বলিয়েছেন ম্যারাডোনা ভক্তদের। ডিয়েগো ম্যারাডোনার সঙ্গে এমনিতেই কখনো ভালো সম্পর্ক ছিল না চিলাভার্টের। '৮৬ বিশ্বকাপ কিংবদন্তি যেমন খ্যাপাটে, প্যারাগুয়ের সাবেক এই গোলরক্ষকও তেমনি। বুনো ওল আর বাঘা তেঁতুল!

ম্যারাডোনার সঙ্গে লিওনেল মেসির তুলনা আজকের না। দুই সময়ের এই দুই আর্জেন্টাইন কিংবদন্তির মধ্যে প্রায়ই তুলনা চলে কে সেরা? ম্যারাডোনা বিশ্বকাপ জিতলেও, নাপোলিকে প্রায় একাই শিরোপা জেতালেও ক্লাব পর্যায়ে মেসির মতো সাফল্য পাননি। এদিকে মেসির আবার জাতীয় দলের হয়ে বড় শিরোপা নেই।

বার্সেলোনা তারকার এই কমতিকে কিছুই মনে করছেন না চিলাভার্ট। তাঁর সাফ কথা, মেসি-ই এই গ্রহের সেরা ফুটবলার, 'মেসি যা যা জিতেছে ম্যারাডোনা তার এক শতাংশও জিততে পারেনি। কোনো সন্দেহ নেই মেসি গ্রহের সেরা ফুটবলার। মেসি খেলার জন্য আর্জেন্টিনা বেছে নেওয়ায় আর্জেন্টাইনদের ধন্যবাদ জানানো উচিত। মাঠে তাকে দেখাটা চোখের জন্য প্রশান্তির।'

বার্সার জার্সিতেই মূলত কিংবদন্তি হয়ে উঠেছেন মেসি। কাতালান ক্লাবটির হয়ে ক্লাব পর্যায়ে এমন কোনো ট্রফি নেই যা মেসি জেতেননি। ফিফা বর্ষসেরা হওয়ার দৌড়েও গড়েছেন রেকর্ড। তাঁকে ম্যারাডোনার উত্তরসূরী বলে মেনে নেন ভক্তরা।