লিভারপুলের তিন দশকের অপেক্ষা ফুরালো

৩০ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপার স্বাদ পেল লিভারপুল। ছবি: এএফপি।
৩০ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপার স্বাদ পেল লিভারপুল। ছবি: এএফপি।

১৯৯০ সাল। এরপর এক এক করে কেটে গেছে তিনটা দশক, কত বসন্ত, কত শীত–গ্রীষ্ম–বর্ষা। কিন্তু ওই ৯০–এর পর লিভারপুলের যে আর ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা ছুঁয়ে দেখা হয়নি! অবশ্য এই মৌসুমে যে অপেক্ষার পালা শেষ হবে তার সুবাতাস আগেই বইছিল। অপেক্ষা ছিল শুধু সময়ের। আজ অবশেষে সে সময় হয়েছে। সাত ম্যাচ হাতে রেখেই ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুল।

চেলসির সঙ্গে ম্যানচেস্টার সিটি হারলেই ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ইয়ুর্গেন ক্লপের দল। এমন সমীকরণ নিয়েই বৃহস্পতিবার স্ট্যামফোর্ড ব্রিজে মাঠে নামে দুই দল। শেষ পর্যন্ত সিটিকে ২–১ গোলে হারায় চেলসি। শিরোপা জয় করে লিভারপুল।

৩১ ম্যাচে অলরেডদের সংগ্রহ ৮৬ পয়েন্ট। দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির সংগ্রহ ৩১ ম্যাচে ৬৩ পয়েন্ট। হিসেব বলছে এ অবস্থায় দুইয়ে থাকা সিটি বাকি সাত ম্যাচের সব কটি জিতলেও লিভারপুলকে ছুঁতে পারবে না।

আজকের ম্যাচে প্রথমার্ধেই গোল হজম করে বসে বলের দখলে এগিয়ে থাকা সিটি। খেলার ৩৬তম মিনিটে মাঝমাঠে তালগোল পাকিয়ে ফেলে সিটির খেলোয়াড়েরা। বলের দখল নিয়ে ভোঁ দৌড়ে প্রতিপক্ষের সীমানায় ঢুকে পড়েন চেলসির মিডফিল্ডার পুলিসিক। বলের গায়ে ঠিকানা লিখে দিতেও ভুল করেননি তিনি।

লিভারপুলের ভক্তদের উল্লাস। ছবি: রয়টার্স।
লিভারপুলের ভক্তদের উল্লাস। ছবি: রয়টার্স।

দ্বিতীয়ার্ধে ৫৫ মিনিটে ডি ব্রুইনের গোলে সমতায় ফেরে সিটি। দুর্দান্ত এক ফ্রি–কিকে বল জালে জড়ান ডি ব্রুইন। শেষ পর্যন্ত অবশ্য সমতা ধরে রাখতে পারেনি সিটি। ম্যাচের ৭৬ মিনিটে ডি বক্সে চেলসির খেলোয়াড়ের শট হাত দিয়ে ঠেকান সিটির ফার্নানদিনহো। এ জন্য তাকে লাল কার্ডও দেখতে হয়। শেষ পর্যন্ত উইলিয়ানের নিখুঁত পেনাল্টি থেকে ব্যবধান বাড়ায় চেলসি। ১০ জনের সিটি গোল পরিশোধের অনেক চেষ্টা করেও বারবার ব্যর্থ হয়। ব্যবধান আর বাড়াতে পারেনি চেলসিও।