'কৃষক' ধোনির সময় কাটছে জমিতে 'লাঙল' দিয়ে

জমিতে ট্রাক্টর চালিয়ে চাষাবাদ করছেন ধোনি। ছবি: টুইটার
জমিতে ট্রাক্টর চালিয়ে চাষাবাদ করছেন ধোনি। ছবি: টুইটার

করোনাভাইরাসের এই সময়টায় মাঠের খেলা বন্ধ। কিন্তু তারপরেও খেলোয়াড়েরা এই সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যস্ত সময় কাটাচ্ছেন। কেউ কেউ স্মৃতিচারণে মেতেছেন, কেউ নিচ্ছেন নানারকম চ্যালেঞ্জ। ভারতের সাবেক ও সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি খুব একটা সক্রিয় নন সামাজিক যোগাযোগমাধ্যমে। তিনি সময় কাটাচ্ছেন রাঁচিতে নিজ বাড়িতে, স্ত্রী ও মেয়ের সঙ্গে। তবে বিশাল বাড়িতে তিনি কি করছেন, সেই ছবিও গোপন থাকছে না। এই যেমন সম্প্রতি ছড়িয়ে পড়া একটা ছবিতে খুঁজে পাওয়া গেল ‘কৃষক’ মহেন্দ্র সিং ধোনিকে। ভারতকে তিনটি বৈশ্বিক ট্রফি জেতানো অধিনায়ক ট্রাক্টর চালাচ্ছেন নিজের ফার্ম হাউজে।

টুইটারে ‘এমএস ধোনি ফ্যানস অফিশিয়াল’ নামের পেজ থেকে ছড়িয়েছে ধোনির এই চাষবাস করার ছবি-ভিডিও। নিজের ফার্ম হাউজে ট্রাক্টর চালিয়ে ধোনি জমিতে ‘লাঙল’ দিচ্ছেন—এমন একটা ভিডিও সেখানে পোস্ট করা হয়েছে।

গত বছর বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে জ্বলে উঠলেও ভারতকে ফাইনালে তুলতে পারেননি ধোনি। এরপর থেকে যেন চলে গিয়েছিলেন পর্দার আড়ালে। ভারতীয় দলে তাঁকে ফেরানো হবে কি না, সেটি নিয়েও চলছে জল্পনা-কল্পনা। তবে তাঁর ভারতীয় দলে ফেরার সম্ভাবনা যে খুবই ক্ষীণ, সেটা বোঝা গেছে তাঁকে ভারতীয় ক্রিকেট বোর্ড কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়ার পরপরই। ধোনির সম্ভবত ইচ্ছে ছিল ভারতের হয়ে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপটা খেলার। তবে নিজেকে প্রমাণ করার যে মঞ্চটা ছিল, সেই আইপিএল করোনার কারণে স্থগিত হয়ে যাওয়ায় ধোনির ভবিষ্যৎ ঝুলে গেছে পুরোপুরিই।

২৯ মার্চ থেকে আইপিএল শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার প্রাদুর্ভাবে সেটি অনির্দিষ্ট কালের জন্য স্থগিত। অগত্যা চেন্নাই সুপার কিংসের অনুশীলন ক্যাম্প থেকে রাঁচিতে ফিরেই ধোনিও চলে গেছেন নিজের বাগান বাড়িতে । ‘ক্যাপ্টেন কুলে’র সময়টা যে মোটেও খারাপ কাটছে না, সেটি জানা গেল ‘কৃষক’ হিসেবে তাঁর নতুন ভূমিকার ছবি দেখেই।