পুলিশ ডেকে পাঠাল শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ের নায়ককে

শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান ও নির্বাচক অরবিন্দ ডি সিলভা। ফাইল ছবি
শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান ও নির্বাচক অরবিন্দ ডি সিলভা। ফাইল ছবি

‌‘২০১১ বিশ্বকাপ আমরা বিক্রি করে দিয়েছিলাম’—কদিন আগে অভিযোগটি করেছিলেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়া মন্ত্রী মাহিন্দানন্দ আলুথগামাগে। তিনি বলতে চেয়েছেন, ২০১১ বিশ্বকাপে ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার হেরে যাওয়া ম্যাচটি পাতানো ছিল। আলুথগামাগের এই অভিযোগের পরই সেই সময়ে শ্রীলঙ্কার প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভা বলেছিলেন, ক্রিকেটের স্বার্থে এবং শচীন টেন্ডুলকারের একমাত্র বিশ্বকাপ জয়ের মহিমাকে অক্ষুণ্ন রাখতে বিষয়টি তদন্ত করে দেখা হোক।

ডি সিলভার আহ্বানেই বুঝি সাড়া দিয়েছে শ্রীলঙ্কান পুলিশ। তদন্তে নেমে পড়েছে তারা। আর তদন্তের শুরুটা করছে শ্রীলঙ্কাকে ১৯৯৬ বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা রাখা ডি সিলভাকে দিয়েই। শ্রীলঙ্কার পুলিশের বিশেষ তদন্ত বিভাগ তাঁকে ডেকে পাঠিয়েছে।

ডি সিলভাকে ডেকে পাঠানোর খবরটি দিয়েছে শ্রীলঙ্কার পত্রিকা ডেইলি মিরর। বিশেষ তদন্ত বিভাগ থেকে জানানো হয়েছে, আগামীকাল ডি সিলভার বক্তব্য নেওয়া হবে। ২০১১ বিশ্বকাপের ফাইনাল পাতানো ছিল বলে অভিযোগ আইসিসিতে অনেক আগেই করেছিলেন আলুথগামাগে। সম্প্রতি সেটির একটি অনুলিপি শ্রীলঙ্কান পুলিশকে দিয়েছেন। সেই অভিযোগের ভিত্তিতেই কাজ শুরু করেছে পুলিশ।

ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২৭৪ রান করেছিল শ্রীলঙ্কা। ২৭৫ রান তাড়া করতে নেমে ১০ বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলে নেয় মহেন্দ্র সিং ধোনির ভারত। তিন নম্বরে ব্যাট করতে নেমে গৌতম গম্ভীর করেছিলেন ভারতের ইনিংস সর্বোচ্চ ৯৭ রান। অধিনায়ক ধোনি দ্বিতীয় সর্বোচ্চ ৯১ রান করে অপরাজিত ছিলেন।

সেই ম্যাচে শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন কুমার সাঙ্গাকারা। আলুথগামাগের অভিযোগ করার পর তিনি টুইট করে তাঁকে প্রমাণ দিতে বলেছেন, ‌‘তাঁকে (আলুথগামাগে) অবশ্যই আইসিসি এবং দুর্নীতি-বিরোধী ও নিরাপত্তা ইউনিটকে অভিযোগের স্বপক্ষে প্রমাণ দিতে হবে। যাতে এই অভিযোগের সুষ্ঠু তদন্ত করা যায়।’