মেসি-নেইমারকে চায় না লিভারপুল

মেসি-নেইমারের মতো দামি খেলোয়াড় কিনতে গিয়ে ফতুর হওয়ার কথা ভাববে না লিভারপুল। ফাইল ছবি
মেসি-নেইমারের মতো দামি খেলোয়াড় কিনতে গিয়ে ফতুর হওয়ার কথা ভাববে না লিভারপুল। ফাইল ছবি
লিওনেল মেসি বা নেইমারকে কেনার সুযোগ পেলে কোন ক্লাব তা না চাইবে? কিন্তু লিভারপুলের কিংবদন্তি ফরোয়ার্ড জন বার্নস মনে করেন তাঁর সাবেক ক্লাব মেসি-নেইমার বা কোনো ফুটবলারের জন্যই টাকার বস্তা নিয়ে ঝাঁপিয়ে পড়বে না।

শেষ হয়ে আসছে মৌসুম, এগিয়ে আসছে দলবদলের সময়। ইউরোপের ফুটবলে এখন খেলোয়াড় বিকিকিনি নিয়ে বিস্তর আলোচনা চলবে। দলবদলের বাজারে এখন গুঞ্জন, সদ্য প্রিমিয়ার লিগের শিরোপাজয়ী লিভারপুল নাপোলি থেকে কালিদু কুলিবালিকে উড়িয়ে আনতে পারে। যদিও সেটি মূলত দলবদলের ব্যাপারে যেসব সংবাদমাধ্যম সাধারণত উড়ো খবর দেয়, তাদেরই খবর বলে উড়িয়ে দিচ্ছেন অনেকে।

সেনেগালিজ সেন্টারব্যাক কুলিবালিকে চাইছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক ক্লাব ম্যানচেস্টার সিটিও। কুলিবালির চাহিদা বেশি বলে সুযোগ বুঝে নাপোলিও নিশ্চয়ই চড়া দাম হাঁকতে চাইবে। কিন্তু লিভারপুলের সাবেক তারকা জন বার্নস মনে করেন, কোনো ফুটবলারের জন্যই টাকার বস্তা নিয়ে ঝাঁপিয়ে পড়বে না অলরেডরা। এমনকি লিওনেল মেসি বা নেইমারকেও দরকার নেই তাঁর সাবেক ক্লাবের।
নাহ, ৩০ বছর পর প্রিমিয়ার লিগ শিরোপা জিতে লিভারপুল এই দলেই সন্তুষ্ট থাকতে চায়, মেসি-নেইমারের মানের খেলোয়াড়দেরও চায় না - ব্যাপারটা এমন নয়। আসলে বার্নস বলতে চাইছেন, দলবদলের বাজারে কোনো খেলোয়াড়কে নিয়ে প্রতিযোগিতায় নামবে না লিভারপুল। বড় অংক খরচ করে কাউকে দলে টানার ইচ্ছাও নেই অ্যানফিল্ডের ক্লাবটির।

২৯ বছর বয়সী কুলিবালিকে দলে টানা নিয়ে বার্নেসের ভাবখানা এ রকম যে - দলবদলটা হলে ভালো, না হলেও ক্ষতি নেই। সম্প্রতি তিনি বলেছেন, ‌'কুলিবালি খুব ভালো খেলোয়াড়। জো গোমেজ (লিভারপুলের ইংলিশ সেন্টারব্যাক) উঠে আসছে। কুলিবালি এলে ওকে সাহায্য করতে পারবে। কুলিবালি হচ্ছে বড় মঞ্চে খেলার জন্য প্রস্তুত একজন খেলোয়াড়। ওকে নিতে পারলে তো ভালোই হয়। কিন্তু ওকে ছাড়াও তো লিভারপুলের অবস্থা ভালো। অন্য যে কোনো দলের চেয়ে ২৫ পয়েন্ট এগিয়ে। তাই (খেলোয়াড় দলে টানার চেয়ে) না হারানোটাই বেশি ভালো হবে।'
শিরোপা জিততে বড় নাম নয়, কার্যকরী খেলোয়াড়ই বেশি প্র্রয়োজন বলে মনে করেন বার্নস। আর ক্লপ সেটা করবেন বলেই বিশ্বাস তাঁর, ‌'ম্যানচেস্টার সিটি কুলিবালিকে দ্বিগুণ বেতন দিতে চাইলে সে সেখানেই যাবে। কিন্তু লিভারপুল সব সময় নিজেদের খেলোয়াড়দের উন্নতির দিকেই খেয়াল রাখে। আমার মনে হয় না লিভারপুল এবার খুব বেশি খেলোয়াড় কিনবে।'

বেশি দামি খেলোয়াড় তো কিনবে না বলেই মনে করেন বার্নস। বিশেষ করে খেলোয়াড় কিনতে গিয়ে কখনোই ফতুর হওয়ার কথা ভাববে না তাঁর সাবেক দল, ‌'লিভারপুল খেলোয়াড় কেনার জন্য দেউলিয়া হতে চাইবে না। নেইমার বা মেসির মতো খেলোয়াড় চাইবে না লিভারপুল, যাঁদের কিনতে গিয়ে ফতুর হতে হবে।'
অবশ্য এরই মধ্যে করোনাভাইরাস-উত্তর আর্থিক সংকটের কথা ভেবে লাইপজিগ থেকে টিমো ভেরনারকে কেনার সুযোগ ছেড়ে দেওয়া লিভারপুল যে এবার খুব একটা বড় নামের দিকে ছুটবে না, তা তো সহজেই অনুমেয়।