বিশ্বকাপ ফাইনাল 'বিক্রি'র তদন্ত শুরু শ্রীলঙ্কায়

২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কার সরকার। ছবি: এএফপি
২০১১ বিশ্বকাপের ফাইনাল নিয়ে তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কার সরকার। ছবি: এএফপি

অভিযোগটা গুরুত্বের সঙ্গেই নিয়েছে শ্রীলঙ্কা সরকার। ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ২০১১ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল পাতানো ছিল। শ্রীলঙ্কা এই ফাইনাল ভারতের কাছে ‘বিক্রি’ করেছিল—সাবেক লঙ্কান ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগের করা এই অভিযোগ তদন্ত করে দেখা হবে।

এর আগে ১৯৯৬ বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাও ২০১১ বিশ্বকাপের ফাইনালে নিয়ে অভিযোগ তুলেছিলেন। তদন্তের দাবি ছিল তাঁরও। ৯ বছর আগে ব্যাপারটি নিয়ে তদন্ত করেছিল লঙ্কান পুলিশের বিশেষ তদন্ত ইউনিট।

সম্প্রতি এ ব্যাপারে পুলিশ ডেকে পাঠিয়েছিল ১৯৯৬ বিশ্বকাপে শ্রীলঙ্কার ফাইনাল জয়ের নায়ক অরবিন্দ ডি সিলভাকে। তিনি ২০১১ সালে শ্রীলঙ্কার প্রধান নির্বাচক ছিলেন। তিনি এর আগে সাবেক ক্রীড়ামন্ত্রীর অভিযোগ প্রসঙ্গে বলেছিলেন, ‘'আমি আর চুপ থাকব না। এটা ভয়ংকর অভিযোগ। তার প্রমাণ দেওয়া উচিত। কাছে তথ্য থাকলে ৯ বছর কেন চুপ করে ছিল? এভাবে মিথ্যা বলে পার পেতে দেওয়া উচিত না। এটা তদন্তের জন্য আইসিসি, এসএলসি ও বিসিসিআইয়ের কাছে আমি অনুরোধ করছি।’

সাঙ্গাকারার নেতৃত্বে ভারতের কাছে ৬ উইকেটে হেরেছিল শ্রীলঙ্কা। ক্রীড়ামন্ত্রীর এই অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছেন সে ম্যাচে খেলা খেলোয়াড়েরা।