মেসি আর রোনালদো ছাড়া এখানে কেউ নেই

গোলের পর রোনালদোর উচ্ছ্বাস। ছবি: এএফপি
গোলের পর রোনালদোর উচ্ছ্বাস। ছবি: এএফপি

দুর্দান্ত পানেনকা চিপে লিওনেল মেসি ক্যারিয়ারের ৭০০তম গোলটি পেয়ে গেছেন। কাল রাতে তো মাঠে নেমেছেন ক্রিস্টিয়ানো রোনালদোও, চিরপ্রতিদ্বন্দ্বীর মাইলফলক ছোঁয়ার রাতে জুভেন্টাসের পর্তুগিজ মহাতারকা কী করলেন? চোখধাঁধানো গোল! মেসির বার্সেলোনা ২-২ গোলে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে ড্র করে লিগ শিরোপার আশা বলতে গেলে জলাঞ্জলি দিয়েছে, আর বক্সের বাইরে থেকে গোলার মতো শটে রোনালদোর গোলের রাতে জেনোয়াকে ৩-১ গোলে হারিয়ে শিরোপার আরেকটু কাছে গেছে রোনালদোর জুভেন্টাস।


দুজনই গোল পেলেন একই রাতে। রোনালদো ৭০০ গোলের মাইলফলকে তো আগেই পৌঁছেছেন, কাল সেখানে পৌঁছে গেছেন মেসিও। এ দুজনকে নিয়ে ফুটবলে ৭০০-র বেশি গোল করা ক্লাবে সদস্যসংখ্যা এখন ৭। তবে একটা জায়গায় রোনালদো আর মেসি আলাদা। এখনো খেলছেন, এমন খেলোয়াড়দের মধ্যে ৭০০-র বেশি গোলের ক্লাবে এ দুজন ছাড়া যে আর কেউ নেই।


আগের তিন ম্যাচে গোল না পাওয়া মেসি চাপের মুহূর্তে যেভাবে পানেনকা পেনাল্টি নিয়েছেন, সেটি মুগ্ধ করেছে। কাল মুগ্ধতা ছড়িয়েছে রোনালদোর গোলটিও। ম্যাচের তখন ৫৬ মিনিট। ছয় মিনিট আগে পাওলো দিবালার গোলে জেনোয়ার মাঠে তখন ১-০ ব্যবধানে এগিয়ে জুভেন্টাস। মাঝমাঠের একটু ওপরে বল পেলেন রোনালদো। এর আগেও দু-তিনবার বুলেট গতির শটে পরীক্ষা নিয়েছেন সাবেক সতীর্থ, জেনোয়া গোলরক্ষক মাতিয়া পেরিনের। এ বেলায়ও বল পেয়ে সম্ভবত একই খেয়াল জাগল পর্তুগিজ ফরোয়ার্ডের। বল নিয়ে ছুটলেন বক্সের দিকে। জেনোয়ার ডিফেন্ডাররা পিছু হটছিলেন, হয়তো তাঁদের পরিকল্পনা ছিল রোনালদো বক্সের কাছে এলেই তাঁকে ঘিরে ধরার।


কিসের কী! রোনালদো সে সুযোগই দিলেন না! বক্সের অনেক বাইরে থেকে বিদ্যুৎগতির শট, এ বেলায় আর পেরিনের সাধ্য হলো না সে শট ঠেকানোর! রোনালদোর আগে-পরে দিবালা ও ডগলাস কস্তার গোল দুটিও ছিল দারুণ।


এ নিয়ে লিগে টানা তিন ম্যাচেই গোল পেলেন রোনালদো। করোনাভাইরাসের বিরতি কাটিয়ে ফেরার পর ইতালিয়ান কাপে দুই ম্যাচে ব্যর্থ রোনালদোর সমালোচনা তো কম হয়নি। কিন্তু লিগে ফিরতেই সমালোচনার জবাব দিলেন পর্তুগালের মহাতারকা। যেভাবে জবাব দেওয়াটাকে তিনি ক্যারিয়ারজুড়ে অভ্যাস বানিয়ে রেখেছেন, সেভাবে – গোল করে। টানা তিন ম্যাচেই গোল, আগের দুই ম্যাচে পেনাল্টি থেকে করেছিলেন, এবার চোখধাঁধানো বুলেট গতির শটে। বুঝিয়ে দিলেন, তাঁর বয়স ৩৫ বছর বয়স হতে পারে, তবু এখনো রোনালদোকে নিয়ে সমালোচনা করার আগে কয়েকবার ভাবতে হবে!


তা মেসি-রোনালদোর মিলের কথা বলা হচ্ছিল। ৭০০-ক্লাবে তাঁরা দুজনই এ সময়ের প্রতিনিধি। আরেকটা জায়গায়ও মিল আছে। রোনালদোও কিন্তু ৭০০তম গোলটি করেছিলেন পেনাল্টি থেকে! গত অক্টোবরে ইউরো বাছাইপর্বের ম্যাচে ইউক্রেনের বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচে কীর্তিটা ছুঁয়েছিলেন রোনালদো।


একটা জায়গায় অবশ্য রোনালদোর চেয়ে এগিয়ে আছেন মেসি। ৭০০ গোল করতে রোনালদোর ম্যাচ লেগেছিল ৯৭৪টি, মেসির ৮৬২টি!