ধোনিকে কখনো হুমকি ভাবেননি কোহলি

ধোনির কাছ থেকে শিখেছেন কোহলি। ছবি: এএফপি
ধোনির কাছ থেকে শিখেছেন কোহলি। ছবি: এএফপি
>মহেন্দ্র সিং ধোনির মতো একজন দলে থাকলেও এ নিয়ে কোহলি কখনো চাপে পড়েননি, বলেছেন সাবেক অস্ট্রেলিয়া তারকা মাইক হাসি

ভারতীয় দলকে কোনো সাফল্য এনে দিতে বাদ রাখেননি মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শুরু, এরপর ধোনির অধিনায়কত্বে ভারত ওয়ানডে বিশ্বকাপ জিতেছে, চ্যাম্পিয়নস ট্রফি জিতেছে, শীর্ষে উঠেছে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়েরও। তর্ক সাপেক্ষে ভারতের সর্বকালের সেরা অধিনায়কই ধোনি। এমন একজন অধিনায়কত্ব ছাড়ার পর দলের দায়িত্ব টেনে নিয়ে যাওয়াই কঠিন। 

সেই কাজে ধোনির মতো সফল না হলেও বিরাট কোহলি একেবারে খারাপ করছেন না। তার চেয়েও বড় কথা, এই কিছুদিন আগপর্যন্তও ধোনিকে দলে রেখে, পাশে রেখেই অধিনায়কত্ব করেছেন কোহলি। এ দিকটিই নজর কেড়েছে অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান মাইক হাসির। তাঁর চোখে, সাবেক অধিনায়ককে দলে রাখাকে 'হুমকি' ভাবেননি কোহলি।
নতুন অধিনায়ক এলে পুরোনো অধিনায়কের দলে অচ্ছুৎ হয়ে পড়ার উদাহরণ কম নয়। পুরোনো অধিনায়কের উপস্থিতিতে, তাঁর দাপট অগ্রাহ্য করে দলের নেতৃত্ব দেওয়া অনেক অধিনায়কের কাছেই অস্বস্তিকর। কিন্তু কোহলি ধোনিকে পাশেই রেখেছেন। ধোনির কাছ থেকে সব সময়ই পরামর্শ নিতে দেখা গেছে ভারতের বর্তমান অধিনায়ককে। সেটিই খুব মনে ধরেছে হাসির। সনি টেনের ফেসবুক পেজে চ্যাট শো ‘পিট স্টপে’ সাবেক অস্ট্রেলিয়ান বলেছেন, ‘বিরাট কোহলিকে কৃতিত্ব দিতেই হবে। এম এস ধোনি—যে কিনা তর্কসাপেক্ষে ভারতের সফলতম অধিনায়ক—তাঁর মতো একজন দলে থাকার পরও এভাবে দলের নেতৃত্ব দিতে যাওয়া...! মাঝেমধ্যে কেউ কেউ এমন একজনের দলে থাকাকে নিজের জন্য হুমকির মনে করে।’
২০১৪ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে হার নিশ্চিত হয়ে যাওয়ার পর ভারতের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেন ধোনি। সিরিজের মাঝপথেই সে দায়িত্ব ওঠে কোহলির হাতে। সে দায়িত্ব এত ভালোভাবে সামলেছেন কোহলি যে, ২০১৭ সালের জানুয়ারিতে যখন ধোনি ওয়ানডে আর টি-টোয়েন্টির দায়িত্বও ছেড়ে দিলেন, স্বাভাবিকভাবে সেই দায়িত্বও কোহলির হাতেই ওঠে।
টেস্ট না খেললেও ধোনি ভারতের সীমিত ওভারের ক্রিকেটের দলে নিয়মিত ছিলেন গত বছরের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত। এ সময়ে ভারতের ম্যাচে ধোনির কাছ থেকে কোহলিকে পরামর্শ নিতে দেখা নিয়মিত চিত্রই ছিল। হুমকি নয়, ধোনিকে পরামর্শদাতা হিসেবেই দেখেছেন কোহলি। হাসির প্রশংসা কুড়াচ্ছে সেটি, ‘এই জায়গাটাতেই কোহলিকে টুপিখোলা অভিবাদন জানাতে হবে। কারণ, ওর এটা বলার মতো ব্যক্তিত্ব আছে যে “না, আমি তাঁকে (ধোনিকে) দলে আমার পাশে রাখতে চাই। আরও ভালো অধিনায়ক হতে, আরও ভালো দল গড়তে তাঁর কাছ থেকে শিখতে পারব।”’