টেস্টে শতাব্দী-সেরাদের মধ্যে ৩৮ নম্বরে টেন্ডুলকার

উইজডেন ক্রিকেট মান্থলির শতাব্দীর সেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটারদের তালিকায় অনেক পেছনে শচীন টেন্ডুলকার।ফাইল ছবি
উইজডেন ক্রিকেট মান্থলির শতাব্দীর সেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটারদের তালিকায় অনেক পেছনে শচীন টেন্ডুলকার।ফাইল ছবি
>উইজডেন ক্রিকেট মান্থলির শতাব্দীর সেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটারদের তালিকায় যথাক্রমে ৩৮ ও ২২ নম্বরে জায়গা পেয়েছেন দুই সংস্করণেই সবচেয়ে বেশি রানের মালিক শচীন টেন্ডুলকার

ক্রিকেটে একটা মুদ্রাই চলে, সেটা হলো রান। সেদিক থেকে পৃথিবীর সবচেয়ে ধনী ক্রিকেটার শচীন টেন্ডুলকার। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের চূড়ায় তাঁর অবস্থান। নিঃসন্দেহে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। কিন্তু টেন্ডুলকার কী ম্যাচ জেতানো ক্রিকেটার ছিলেন? এই প্রসঙ্গে তর্ক-বিতর্ক আগেও হয়েছে। এখনো হচ্ছে। জনপ্রিয় ক্রিকেট সাময়িকী উইজডেন ক্রিকেট মান্থলি এই শতাব্দীর সেরা ক্রিকেটারদের তালিকায় অনেক পেছনে টেন্ডুলকারকে রেখে আরেকবার তর্কের আগুনে ঘি ঢেলে দিল।

ম্যাচ জেতানোর ক্ষেত্রে ক্রিকেটারের অবদান হিসেবে করে এই শতাব্দীর সেরা ক্রিকেটার নির্বাচন করেছে উইজডেন ক্রিকেট মান্থলি। টেস্টে ৩০ জনের তালিকায় নাম নেই টেন্ডুলকা্রের।৫১টি টেস্ট সেঞ্চুরির মালিকের জায়গা হয়েছে ৩৮ নম্বরে। সেরা দশে ভারতীয়দের মধ্যে দুইয়ে আছেন রবীন্দ্র জাদেজা। ম্যাচ জেতানোর ক্ষেত্রে জাদেজা তাহলে টেন্ডুলকারের চেয়ে ঢের এগিয়ে! শীর্ষে থাকা মুত্তিয়া মুরলিধরনের চেয়ে খানিকটা পিছিয়ে আছেন এই বাঁহাতি স্পিনার। আটে আছেন রবিচন্দ্রন অশ্বিন। ওয়ানডের ২০ জনের তালিকাতেও খুঁজে পাওয়া যায়নি ২০১১ বিশ্বকাপ জয়ী টেন্ডুলকারকে, তিনি আছেন ২২ নম্বরে। তবে সেরা দশের মধ্যে ছয় নম্বরে আছেন বিরাট কোহলি।

উইজডেন ক্রিকেট মান্থলি্র আগে ম্যাচ জেতানোর ক্ষেত্রে টেন্ডুলকারের পিছিয়ে পড়ার বিষয়টি জানা যায় 'নাম্বার্স ডোন্ট লাই' বইয়ে। ক্রিকেটের পরিসংখ্যান নিয়ে প্রকাশিত বইয়ে 'ইমপ্যাক্ট ইনডেক্স' নামক এক পরিসংখ্যান প্রক্রিয়ার মাধ্যমে ভারতের হয়ে ম্যাচ জেতানোর ক্ষেত্রে টেন্ডুলকারের চেয়ে রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণকে এগিয়ে রাখা হয়। ২০১৭ সালে প্রকাশিত বইটিতে ব্যাটসম্যান ও বোলারদের মধ্যে যৌথভাবে এগিয়ে শীর্ষে ছিলেন রবিচন্দ্রন অশ্বিন।