ভারতের বিপক্ষে আবারও গোল চান সাদ

>বিশ্বকাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের একমাত্র গোলটি করেন সাদ উদ্দিন। কলকাতার সল্টলেকে গত বছর ১৫ অক্টোবর ভারতীয় দর্শকদের স্তব্ধ করে দেয় বাংলাদেশ।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে ড্র করে এক পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। সামনে আরও চারটি ম্যাচ খেলতে হবে জামাল ভূঁইয়া, সাদ উদ্দিনদের। করোনার কারণে পিছিয়ে যাওয়া এই ম্যাচগুলো অক্টোবর ও নভেম্বরে হওয়ার কথা। জাতীয় দলের কোচ জেমি ডে কিছুদিন আগেই বলেছেন, ‘এই ম্যাচগুলো থেকে আমি আরও পয়েন্ট পেতে চাই।’ এবার কোচের সঙ্গে সুর মিলিয়ে জাতীয় দলের ফুটবলার সাদ উদ্দিনও বললেন একই কথা।

গত বছর ১৫ অক্টোবর কলকাতার যুবভারতী স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অসাধারণ এক গোল করেছিলেন সাদ উদ্দিন। ওই এক গোলেই বাংলাদেশ জয়ের স্বপ্ন দেখছিল। যদিও শেষ মুহূর্তের গোলে বাংলাদেশকে জয় বঞ্চিত করেন ভারতের আদিল খান। কিন্তু এবার ভারতের বিপক্ষে জয়ের আশাই করছেন আবাহনীর উইঙ্গার, ‘ভারতের বিপক্ষে সর্বশেষ ম্যাচে আমাদের দলটা বেশ ভালো ছিল। ওদের দলটাও সেরা ছিল। যদি আমরা আগের দলটা নিয়ে নামতে পারি এবং পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারি তাহলে ভারতকে হারাতে পারব। যদিও জানি লড়াইটা কঠিন হবে, কিন্তু আমরা ঘরের মাঠের সুবিধাটা কাজে লাগাতে চাই।’

আবারও ভারতের বিপক্ষে জ্বলে উঠতে চান সাদ উদ্দিন। ফাইল ছবি।
আবারও ভারতের বিপক্ষে জ্বলে উঠতে চান সাদ উদ্দিন। ফাইল ছবি।

ভারতের বিপক্ষে ওই ম্যাচে করা গোলটাকে এবার প্রেরণা হিসেবে নিচ্ছেন সাদ, ‘ঘরের মাঠের সব ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ভারতের বিপক্ষে ম্যাচটা আরও বেশি রোমাঞ্চকর হবে। এই ম্যাচের আগে আমাদের ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। আমরা জেতার চেষ্টা করবো এবং ভারতের সঙ্গে আমি আবারও গোল করতে চাইব। ভারতের ম্যাচ থেকে তিন পয়েন্ট পেতে চাই আমরা।’
করোনায় ম্যাচ স্থগিত হওয়ার পর নতুন সূচি অনুসারে ৮ অক্টোবর বাংলাদেশ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। ১৩ অক্টোবরের প্রতিপক্ষ কাতার। ১২ নভেম্বর হবে ভারত-বাংলাদেশ ম্যাচ। এরপর শেষ ম্যাচটি ওমানের বিপক্ষে বাংলাদেশ খেলবে ১৭ নভেম্বর। এর আগে প্রথম লেগে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। কাতারের বিপক্ষে হার ২-০ গোলের। কিন্তু ভারতের সঙ্গে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে বাংলাদেশ।