হেটমায়ার-ব্রাভোদের সিদ্ধান্তে লারার হতাশা

ব্রায়ান লারা কথা বলেছেন ওয়েস্ট ইন্ডিজ দল নিয়ে । ফাইল ছবি
ব্রায়ান লারা কথা বলেছেন ওয়েস্ট ইন্ডিজ দল নিয়ে । ফাইল ছবি
>লারার মনে হচ্ছে, ব্রাভো-হেটমায়াররা থাকলে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ওয়েস্ট ইন্ডিজ দলের শক্তি আরও বাড়ত। এ কারণেই আক্ষেপ করে বলেছেন, ব্রাভোরা আরও ভেবেচিন্তে সিদ্ধান্ত নিলে পারত!

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তিতে আছেন তিনজনই। কিন্তু তারপরেও ইংল্যান্ড সফরে যাননি ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কিমো পল। তিন ক্রিকেটাদের এই সিদ্ধান্তে উইন্ডিজ বোর্ড কোনো নেতিবাচক প্রতিক্রিয়া দেখায়নি। তবে হেটমায়ার-ব্রাভো-পলদের এই সিদ্ধান্তে হতাশ কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান ব্রায়ান লারা। অনলাইনে তাঁর এক সময়ের প্রতিদ্বন্দ্বী ও সব সময়ের বন্ধু আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সঙ্গে এক ভিডিও আড্ডায় এ কথা বলেছেন লারা।

করোনাকালে ওয়েস্ট ইন্ডিজের এই ইংল্যান্ড সফর দিয়েই আবার ক্রিকেট ফিরছে মাঠে। আজ থেকে শুরু সাউদাম্পটনে তিন টেস্টের সিরিজের প্রথমটি। এই সফরে ইংল্যান্ডে না যাওয়ার কারণ হিসেবে আলাদা আলাদা ব্যাখ্যা দিয়েছেন ব্রাভো, হেটমায়ার ও পল।

ব্রাভো বোর্ডকে বলেছিলেন, ইংল্যান্ডের করোনা পরিস্থিতি দেখে তিনি সফরের সিদ্ধান্ত নিয়ে পরিবারকে ঝুকির মুখে ফেলতে পারেন না। হেটমায়ারও বলেছেন, পরিবারকে রেখে করোনার মধ্যে যেতে চান না তিনি। পলের কথা ছিল, তিনি তাঁর পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তাঁর কিছু হলে পরিবার বিপদে পড়বে।

বোঝা যাচ্ছে, তিনজনের মূল উদ্বেগ ছিল ইংল্যান্ডের করোনা পরিস্থিতি নিয়ে। উইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেছিলেন, এই তিনজনের সিদ্ধান্ত বোর্ড মেনে নিয়েছে এবং সম্মানও করছে।

যেভাবে জৈব সুরক্ষিত পরিবেশে এই সিরিজ আয়োজন করা হচ্ছে, সেটা দেখে খুশি কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিয়ান ব্রায়ান লারা। তাঁর মনে হচ্ছে, ব্রাভো-হেটমায়াররা থাকলে ওয়েস্ট ইন্ডিজ দলের শক্তি আরও বাড়ত। এ কারণেই আক্ষেপ করে বলেছেন, ব্রাভোরা আরও ভেবেচিন্তে সিদ্ধান্ত নিলে পারত!

ইংল্যান্ড সফরে যাননি শিমরন হেটমায়ার, কিমো পল ও ড্যারেন ব্রাভো। ফাইল ছবি
ইংল্যান্ড সফরে যাননি শিমরন হেটমায়ার, কিমো পল ও ড্যারেন ব্রাভো। ফাইল ছবি

দেশের হয়ে খেলার চেয়ে বড় কিছু নেই, এটা জানিয়ে লারা বলেছেন, 'আমার এই দলটা পুরো শক্তির নয়। ব্রাভো, হেটমায়ার, পল মনে করেছে ইংল্যান্ডে গিয়ে ক্রিকেট খেলা ঝুঁকি পূর্ণ। আমি মনে করি, আমার যদি সুযোগ আসত, আমি এই সুযোগটা নিতাম। বিশেষ করে যেভাবে জৈব সুরক্ষিত পরিবেশে সিরিজ আয়োজন করা হচ্ছে। ভুলে যাবেন না আপনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলছেন, যেটার স্বপ্ন আপনি সারাজীবন দেখে আসছেন।'

শচীন টেন্ডুলকারের সঙ্গে ওই ভিডিও আড্ডায় ফাস্ট বোলাররাই এই সিরিজের ভাগ্য নির্ধারণ করে দিতে পারেন বলেও জানিয়েছেন লারা।