কামড় দিয়ে নিষিদ্ধ, জরিমানা ১০ লাখ

লাৎসিও ডিফেন্ডার প্যাট্রিস কামড়ে দিচ্ছেন লেচ্চের দোনাত্তিকে। ছবি: টুইটার
লাৎসিও ডিফেন্ডার প্যাট্রিস কামড়ে দিচ্ছেন লেচ্চের দোনাত্তিকে। ছবি: টুইটার
>প্রতিপক্ষ লেচ্চের এক খেলোয়াড়কে কামড়ে দিয়ে চার ম্যাচ নিষিদ্ধ হয়েছেন সিরি 'আ' ক্লাব লাৎসিওর ডিফেন্ডার প্যাট্রিস

ফুটবলে কামড়ের প্রসঙ্গ উঠলেই চলে আসে লুই সুয়ারেজের নাম। কিন্তু উরুগুয়ে তারকা একাই এ দোষে দুষ্ট নন।

মাঠে খেলার উত্তেজনায় কামড় দিয়ে বসেন অনেকেই। গত মার্চে কামড় দিয়ে নিষিদ্ধ হন ম্যানচেস্টার ইউনাইটেডের কিয়েরন ও'হারা। তার প্রায় এক মাস আগে ফেব্রুয়ারিতে ফ্রান্সের পুর্বাঞ্চলে দ্বিতীয় বিভাগে এক ফুটবলার কামড় খেয়েছিলেন গোপনাঙ্গে! লাৎসিও তারকা প্যাট্রিস তেমন মারাত্মক কিছু করে না বসলেও কাজটা জঘন্যই ছিল।

মঙ্গলবার সিরি 'আ' তে লেচ্চের কাছে ২-১ গোলে হারে লাৎসিও। এ হারে সিরি 'আ' শিরোপা দৌড়ে জুভেন্টাসের সঙ্গে এমনিতেই পিছিয়ে পড়ে টেবিলে দ্বিতীয় দলটি। ৩ ম্যাচ হাতে রেখে দুই দলের মধ্যে ৭ পয়েন্টের ব্যবধান। তো, এই ম্যাচেরই যোগ করা সময়ে লেচ্চের খেলোয়াড় গিউলিও দোনাত্তির বাঁ হাতে কামড় দেন প্যাট্রিস। ভিডিও সহকারি রেফারি (ভিএআর) তা ধরে ফেলার পর প্যাট্রিসকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করেন রেফারি।

প্যাট্রিস কোনোরকম আক্রমণের শিকার হননি। ফ্রিকিক ঠেকাতে নিজেদের রক্ষণ ঠিক করছিলেন দোনাত্তি। এমন পরিস্থিতিতে কোনোরকম প্ররোচণা ছাড়াই দোনাত্তির বাঁ হাতের কনুইয়ের ওপর কামড় দেন প্যাট্রিস। ২৭ বছর বয়সী এই স্প্যানিশ ডিফেন্ডারকে ৪ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও ১০ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৯ লাখ ৫৬ হাজার টাকা) জরিমানা দিতে হবে প্যাট্রিসকে।

নিজের আচরণের জন্য ইনস্টাগ্রামে ক্ষমা চেয়েছেন প্যাট্রিস, 'আমি ক্ষমা চাচ্ছি। তখন মানসিকভাবে ঠিক ছিলাম না।' দোনাত্তি তাঁর অপরাধ মার্জনা করে বলছেন, 'মাঠে উত্তেজনার বশে এমন হয়। কিন্তু কেউ যদি নিজের ভুল বুঝতে পেরে ক্ষমা চায় তাহলে ঘটনাটা মাঠেই থেকে যায়।'