'ভার' দিয়ে ভেতরের আগুন চাপা দিচ্ছেন বার্সা সভাপতি

বার্সেলোনা সভাপতি হোসে মারিয়া বার্তোমেউ। ছবি: টুইটার
বার্সেলোনা সভাপতি হোসে মারিয়া বার্তোমেউ। ছবি: টুইটার

অন্য কোনো দলের সাবেক কিংবা বর্তমান খেলোয়াড় বললে তবু অন্য কিছু ভাবার সুযোগ থাকত। ধরে নেওয়া যেত, স্রেফ প্রতিদ্বন্দ্বীতার স্বার্থেই এমন খোঁচা। কিন্তু তা নয়। কথাটা বার্সেলোনারই এক সাবেক খেলোয়াড়ের। বলেছেন বার্সারই বিপক্ষে!

রিভালদো। খেলোয়াড়ি জীবনে তাঁকে অনেকেই ব্রাজিলের চেয়ে বার্সার হয়ে বেশি নিংড়ে দিতে দেখেছেন। এমন কথাও প্রচলিত ছিল, রিভালদো যতটা না ব্রাজিলের তার চেয়ে বেশি বার্সার। বিশ্বকাপজয়ী সাবেক এ অ্যাটাকিং মিডফিল্ডার সম্প্রতি কথা বলেছেন ভিডিও সহকারি রেফারি (ভিএআর) বিতর্ক নিয়ে।

করোনাভাইরাসে স্থগিত লা লিগা মাঠে ফেরার পর বিতর্কটা বেশি চাউর হয়েছে। এ প্রযুক্তি নাকি রিয়ালের প্রতি পক্ষপাত করছে। অর্থাৎ ভিএআর প্রযুক্তির অনৈতিক সুবিধা পাচ্ছে রিয়াল। লা লিগা ফেরার পর রিয়ালের পাওয়া বেশিরভাগ পেনাল্টির পেছনে ভিএআর থাকায় এ অভিযোগটা উঠেছে বার্সার পক্ষ থেকে। জেরার্ড পিকে থেকে বার্সা সভাপতি হোসেপ মারিয়া বার্তোমেউ পর্যন্ত রিয়ালকে তাক করে এই অভিযোগ তুলেছেন।

রিভালদো এ মতামতের বিপক্ষে। উল্টো বার্সাকেই দুষেছেন তিনি। বার্সার সমস্যা নাকি ভিএআর নয় বাজে খেলা, এমন মন্তব্যই করেছেন বার্সাকে দু-বার লা লিগা জেতানো রিভালদো। কাতালান ক্লাবটির সভাপতি ভেতরের সমস্যা আড়াল করতে ভিএআর নিয়ে সুর চড়া করেছেন বলে মনে করেন রিভালদো।

বেটফেয়ারকে ৪৮ বছর বয়সী রিভালদো বলেন, 'রেফারি কিংবা ভিএআর নিয়ে ক্ষোভ জানানোর পরিস্থিতি তৈরি হতেই পারে। কিন্তু মাদ্রিদের প্রতি পক্ষপাতের যে অভিযোগ তুলেছেন বার্সা সভাপতি, আমি তার সঙ্গে একমত নই। ক্লাবের সমস্যা সংবাদমাধ্যমের কাছে আড়াল করতেই এমন করছেন বার্তোমেউ।'

৩৪ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রিয়াল। ৩৫ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সা। রিভালদোর মতে, করোনাভাইরাস মহামারির আগে শীর্ষে থাকা বার্সার পিছিয়ে পড়ার মূল কারণ বাজে খেলা। ড্রেসিং রুমের পরিবেশও আগের মতো নেই। বার্সার সঙ্গে চুক্তি নবায়ন করতে অনিচ্ছা প্রকাশ করেছেন লিওনেল মেসি। এসব বিষয় বার্সার খেলায় প্রভাব রাখছে বলে মনে করেন রিভালদো। আর বার্তোমেউ এসবের দায় এড়াতেই ভিএআর-এর দিকে সবার দৃষ্টি টানার চেষ্টা করছেন বলে মনে করেন ২০০২ বিশ্বকাপজয়ী তারকা।

রিভালদো সোজাসাপ্টাই বলেন, 'বার্তোমেউ ভিএআর ব্যবহার করে ভক্তদের সামনে নিজের যথার্থতা প্রমাণ করতে চাচ্ছে। এমন ভাব করছে যেন ক্লাবের সমস্যার দায় তার, খেলোয়াড় কিংবা কোচের না। আমার মতে, বার্সার সমস্যা ভিএআর কিংবা রেফারি নয় তাদের খেলার মান নেমে গেছে। ভিএআর কে এ সমস্যার কারণ বলতে পারবেন না বিশেষ দল যখন বাজে খেলছে।'

বার্সার বাজে খেলার পেছনে শুধু ক্লাবের ভেতরকার সমস্যা নয়, আরও একটি সমস্যাও দেখছেন, 'লকডাউনে বার্সার দলীয় স্পিরিট ঐক্য ক্ষতিগ্রস্ত হয়েছে। দর্শকহীন মাঠে খেলা হওয়াতেও অনেকে সেভাবে প্রেরণা পাচ্ছে না। রিয়াল অবশ্য বিষয়টি ভালোভাবেই সামলেছে।'