ভারত যেখানে শীর্ষে, বাংলাদেশ তলানিতে

ইবাদত হোসেন ও আবু জায়েদ। এএফপি ফাইল ছবি
ইবাদত হোসেন ও আবু জায়েদ। এএফপি ফাইল ছবি
টেস্টে বাংলাদেশের পেস বোলিং গড় ৫০.১। শীর্ষে রয়েছে ভারত

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পেস বোলিং গড় ৫০ এর বেশি। ব্যাপার অনেকটাই এরকম, অন্যান্য দল যেখানে আগুন ঝরাচ্ছে বাংলাদেশের সেখানে গোলা-বারুদ নেই বললেই চলে।

গত দুই বছরে পুরো বিশ্বই নতুন করে গতির প্রেমে পড়েছে। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের উইকেটে এখন সবুজ রঙ দেখা যায়। ঘাসের আধিক্যও চোখে পড়ে কোথাও কোথাও। ভারতীয় পেসাররা এর ফায়দা লুটছেন পুরোদমে। ২০১৮ থেকে ভারতের পেসারদের গড় অবিশ্বাস্য (২১.৩)! ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, যশপ্রিত বুমরার ভারত এখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের চেয়ে অনেকাংশে এগিয়ে।

আরেক চমক হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। জেসন হোল্ডারের দল ঘরের মাঠে গত দুই বছর ধরে খেলছে ডিউকস বলে। এমনিতেই ডিউকস বলে সুইং বেশি। তার ওপর ক্যারিবিয়ান দীপপুঞ্জের টেস্ট উইকেটগুলোয় প্রাণ ফেরানো হয়েছে। এ দুইয়ের মিশেলে ওয়েস্ট ইন্ডিজ এখন আবার পেস বোলারদের স্বর্গ। গত দুই বছরে টেস্টে ক্যারিবিয় পেসারদের গড় ২১.৮। আর ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড তো পেস বোলারদের স্বর্গ।

বাংলাদেশ সে তুলনায় দৃশ্যপটেই নেই। কখনই ছিলও না। গত এক বছরে আবু জায়েদ ও ইবাদত হোসেনে বিনিয়োগ করে টেস্টের পেস বোলিং আক্রমণ তৈরির চেষ্টা চলছে। এই দুই পেসারের জায়গা পাকা করার বড় সুযোগ ছিল এ বছর। কিন্তু করোনাভাইরাস সব আশায় জল ঢেলে দিয়েছে। সব টেস্ট সিরিজ স্থগিত হওয়ায় ম্যাচ খেলার সুযোগ নেই।

২০১৮ সাল থেকে পেস বোলিংয়ে গড় (টেস্ট):
ভারত - ২১.৩
ওয়েস্ট ইন্ডিজ- ২১.৮
দক্ষিণ আফ্রিকা - ২৪.৮
অস্ট্রেলিয়া- ২৫.৫
নিউজিল্যান্ড - ২৬.০
পাকিস্তান - ২৬.৮
ইংল্যান্ড - ২৬.৮
শ্রীলঙ্কা - ৩২.১
বাংলাদেশ - ৫০.১