'ভার নিয়ন্ত্রণ' করে খেলে না রিয়াল

রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার রাফায়েল ভারানে। ছবি: টুইটার
রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার রাফায়েল ভারানে। ছবি: টুইটার

হলুদ কার্ড নিষেধাজ্ঞায় পড়ায় কাল আলাভেসের বিপক্ষে মাঠে ছিলেন না সার্জিও রামোস। আলফ্রেড ডি স্টেফানো স্টেডিয়ামের গ্যালারিতে বসে ঠিকই দলের ২-০ গোলের জয় দেখেছেন রিয়াল মাদ্রিদ তারকা। কাল রিয়াল পেনাল্টি পেতেই দুই হাত ছড়িয়ে অঙ্গভঙ্গি করলেন রামোস। যেন, আমাদের কী, আবার তো পেনাল্টি নিয়ে কথা হবে!

কথা হয়েছেও। আলাভেসের বিপক্ষে রিয়ালের পেনাল্টি ন্যায্য ছিল কি না, সে প্রশ্ন ঘুরেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। মার্কো এসেনসিও-র গোলে বেনজেমা অফ সাইড ছিলেন কি না, সে প্রশ্নও উঠেছে। ভিডিও সহকারি রেফারি (ভিএআর) বা ভার-এর সহায়তায় গোলটি সমন্ধে নিশ্চিত হন অফিশিয়ালরা। টানা তিন ম্যাচে এ নিয়ে পেনাল্টি পেল রিয়াল। ভার প্রযুক্তির সিদ্ধান্তও বেশির ভাগ সময় পক্ষে যাচ্ছে রিয়ালের, বিশেষ করে করোনা মহামারির মধ্যে লিগ মাঠে ফেরার পর।

রেফারিরা রিয়ালের পক্ষে সিদ্ধান্ত দিচ্ছেন, এ অভিযোগ নতুন কিছু না। সম্প্রতি বার্সেলোনার নতুন অভিযোগ 'ভার' রিয়ালের পক্ষে সিদ্ধান্ত দিচ্ছে। বার্সা সভাপতি রিয়ালের প্রতি এ নিয়ে ইঙ্গিতপূর্ণ কথাও বলেছেন। খেলোয়াড়েরা তো বলছেনই। জেরার্ড পিকের অভিযোগ, ভার রিয়ালের পক্ষে সিদ্ধান্ত দেওয়ায় শিরোপা দৌড়ে এগিয়ে গেছে তারা। লিগ টেবিলে এখন বার্সার সঙ্গে ৪ পয়েন্ট ব্যবধানে এগিয়ে রিয়াল। হাতে আর ৩টি করে ম্যাচ।

স্বাভাবিকভাবেই কাল রিয়ালের পাওয়া পেনাল্টি ও ভারের সিদ্ধান্ত নিয়ে আবারও কথা উঠবেই। রাফায়েল ভারানে এসব কথা মোটেও কানে তুলছেন না। কাল টানা পঞ্চম ম্যাচে রিয়ালের রক্ষণ অক্ষত রাখার পর ফরাসি ডিফেন্ডার বলেন, ‘বাইরের গুঞ্জনে আমরা কান দিচ্ছি না। মাঠে সর্বস্ব নিংড়ে জয় তুলে নেওয়াতেই আমাদের মনোযোগ। আমরা ভার (ভিএআর) নিয়ন্ত্রণ করি না। নিজেদের চেষ্টা ও আচরণটা সামলাই মাঠে।’

গত সপ্তাহে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে রিয়ালের জয়ের পর অভিযোগের আঙুল তোলেন বার্সা সভাপতি হোসেপ মারিয়া বার্তোমেউ। সে ম্যাচে ভার থেকে থেকে পাওয়া সিদ্ধান্তে পেনাল্টি পায় রিয়াল। স্পটকিকে সার্জিও রামোসের করা গোলে জয় তুলে নিতে পেরেছিল মাদ্রিদের ক্লাবটি। অভিযোগ আছে, বিলবাওকে নায্য পেনাল্টি দেওয়া হয়নি সে ম্যাচে।

বার্সা সভাপতি বলেছিলেন, ‘দুনিয়ার সেরা লিগ আমাদের করোনাভাইরাসের পর ভার সুবিচার করছে না। কিছু ফল পাল্টেছে এবং একই দলের পক্ষে গেছে।’