সাকিব-সোবার্স-বেনোকে ছাড়িয়ে গেলেন হোল্ডার

স্টোকসকে আবারও আউট করার আনন্দ হোল্ডারের। ছবি: এএফপি।
স্টোকসকে আবারও আউট করার আনন্দ হোল্ডারের। ছবি: এএফপি।

সাউদাম্পটন টেস্ট যেন দুহাত ভরে দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারকে। ক্রিকেট ইতিহাসের ষষ্ঠ অধিনায়ক হিসেবে এই টেস্টেই নাম লিখিয়েছেন ২০০ উইকেটের মাইলফলকে। অধিনায়ক হিসেবে ক্যারিয়ার সেরা বোলিং করে প্রথম ইনিংসে নেন ৪২ রানে ৬ উইকেট। প্রথম ইনিংসে আউট করেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকসকে। এরপর দ্বিতীয় ইনিংসেও স্টোকসকে প্যাভিলিয়নে ফেরত পাঠান হোল্ডার। আর এতেই আরেকটি কীর্তি গড়লেন এই ক্যারিবীয় পেসার। তৃতীয়বারের মতো অধিনায়ক হিসেবে প্রতিপক্ষ অধিনায়ককে দুই ইনিংসেই আউট করলেন হোল্ডার।

এর আগে যে কীর্তি দুবার করে গড়েছিলেন রিচি বেনো, গ্যারি সোবার্স ও সাকিব আল হাসান। জ্যাক ক্রলি ও বেন স্টোকসের জুটিতে যখন ওয়েস্ট ইন্ডিজের হাত থেকে লাগাম হাতছাড়া হতে বসেছিল তখনই ছোবল বসান হোল্ডার। দারুণ এক ডেলিভারিতে আবারও স্টোকসকে ফেরান।
প্রতিপক্ষের নির্দিষ্ট একজন ব্যাটসম্যানকে দুই ইনিংসে ১৫ বার আউট করে ইমরান খানকে ছুঁয়ে ফেললেন তিনি। আর একই টেস্টের দুই ইনিংসের একজন নির্দিষ্ট ব্যাটসম্যানকে সর্বোচ্চ ১৮ বার আউট করেছেন শুধুই রিচি বেনো।
এই টেস্টে একটা কীর্তি গড়েছেন বেন স্টোকসও। আউট হওয়ার আগে দ্বিতীয় দ্রুততম টেস্টে ৪০০০ রান ও ১৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন তিনি।