শিরোপা আসার আগেই 'চ্যাম্পিয়ন' লেখা জার্সি বিক্রি রিয়ালের

আজ রাতেই লিগ জয় নিশ্চিত হয়ে যেতে পারে রিয়ালের। ছবি: এএফপি
আজ রাতেই লিগ জয় নিশ্চিত হয়ে যেতে পারে রিয়ালের। ছবি: এএফপি

আর দুটি পয়েন্টের অপেক্ষা। দুটি ম্যাচ এখনো হাতে আছে। কিন্তু রিয়াল মাদ্রিদ যে দুর্দমনীয় গতিতে এগিয়ে চলছে, তাতে আজ রাতে ভিয়ারিয়ালের বিপক্ষে জিতেই যে শিরোপা নিশ্চিত করে ফেলবে জিনেদিন জিদানের দল, সেটি নিয়ে সংশয় সম্ভবত কমই। আর আজ রাতে না হলেই-বা কী, রোববার লেগানেসের বিপক্ষে ম্যাচ তো আছেই।

এবারের স্প্যানিশ লিগের শিরোপা রিয়াল মাদ্রিদের ঘরে যাওয়া নিয়ে সংশয় এখন আর নেই বললেই চলে। অতিনাটকীয় কিছু ঘটলেই কেবল বার্সেলোনা সমর্থকদের আশা পূরণ হয়ে লিগ রিয়ালের নয়, বার্সার ঘরেই যাবে। তবে সেটি সম্ভবত অতি-আশাবাদী বার্সা সমর্থকও কল্পনা করেন না। তা এমন যখন অবস্থা, রিয়াল মাদ্রিদ তো শিরোপা উৎসবের প্রস্তুতি নিতেই পারে! কিন্তু অঙ্কের হিসাবে শিরোপা জেতার আগে সেই প্রস্তুতিটা জনসমক্ষে চলে এলেই ঘটে বিপত্তি। তেমনই হয়েছে। লিগ শিরোপা উদ্‌যাপনের জন্য যে বিশেষ জার্সি বানিয়েছে রিয়াল, সেটি ভুল করে ক্লাবের ওয়েবসাইটে বিক্রির জন্য তুলেও ফেলেছিল! স্প্যানিশ লিগ তো নেই-ই, ইউরোপের সেরা পাঁচ লিগেও রিয়ালের চেয়ে বেশি লিগ শিরোপা আছে শুধু জুভেন্টাসের (৩৫টি)। এবার জিতলে রিয়ালের লিগ শিরোপা হবে ৩৪টি। উদ্‌যাপনে সেটিকেই বিশেষ মর্যাদা দিয়ে বিশেষ জার্সি বানিয়েছে রিয়াল। জার্সির পেছনে খেলোয়াড়দের নাম যেখানে থাকে, সেখানে লেখা 'কাম্পিওনে'—স্প্যানিশ শব্দটির ইংরেজি চ্যাম্পিয়ন। আর জার্সি নম্বরের জায়গায় লেখা ৩৪!

সেই জার্সিটিই ভুল করে আজ বিক্রির জন্য ক্লাবের ওয়েবসাইটে তুলে ফেলেছিল রিয়াল। দ্রুতই সেটা নামিয়েও ফেলা হয়। কিন্তু ফেসবুক-টুইটারের এ যুগে যা হয়! নিজেকে রিয়াল মাদ্রিদের বেলজিয়ান প্লেমেকার এডেন হ্যাজার্ডের ভক্ত দাবি করে টুইটারে আন্দ্রেস নামে একাউন্ট খোলা এক ব্যক্তি সেটির স্ক্রিনশট নিয়ে নেন। নিজের একাউন্টে টুইটও করেছেন, যা ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। মাদ্রিদভিত্তিক স্প্যানিশ দৈনিক মার্কা এটি নিয়ে প্রতিবেদনও করেছে।

ভুল করে লিগ শিরোপা উদ্‌যাপনের জন্য তৈরি জার্সি বিক্রির জন্য ওয়েবসাইটে দিয়ে দেয় রিয়াল। ছবি: টুইটার
ভুল করে লিগ শিরোপা উদ্‌যাপনের জন্য তৈরি জার্সি বিক্রির জন্য ওয়েবসাইটে দিয়ে দেয় রিয়াল। ছবি: টুইটার

শিরোপার জন্য রিয়ালভক্তদের হয়তো বেশিক্ষণ অপেক্ষাও করতে হবে না। বাংলাদেশ সময় আজ রাত ১টায় নিজেদের মাঠে ভিয়ারিয়ালের বিপক্ষে নামবে রিয়াল, একই সময়ে বার্সেলোনা নিজেদের মাঠে খেলবে ওসাসুনার বিপক্ষে। বার্সেলোনা যা-ই করুক, তাতে অবশ্য রিয়ালের কিছু এসে-যায় না। রিয়াল জিতলেই আর কোনো দিকে তাকাতে হবে না। ড্র করলে বা হেরে গেলে পরের ম্যাচ তো আছেই! এই মুহূর্তে ৩৬ ম্যাচে ৮৩ পয়েন্ট রিয়ালের, দুইয়ে থাকা বার্সেলোনার পয়েন্ট ৩৬ ম্যাচে ৭৯। তা রিয়ালভক্তদের জন্য জানিয়ে দেওয়া যাক। বিশেষ এই জার্সিটা গায়ে চাপিয়ে রিয়াল মাদ্রিদের শিরোপা উৎসবে যোগ দিতে চান? সে ক্ষেত্রে কত খরচ হবে জানেন? 'মাত্র' ১০৯.৯৫ ইউরো! বাংলাদেশি মুদ্রায় ১০ হাজার ৬৫০ টাকা।