সেরা পাঁচে নাবিব নেওয়াজের গোল

মিনার্ভা পাঞ্জাবের বিপক্ষে গোলের পর সতীর্থ ওয়ালী ফয়সালের সঙ্গে নাবিব নেওয়াজের উল্লাস। ফাইল ছবি।
মিনার্ভা পাঞ্জাবের বিপক্ষে গোলের পর সতীর্থ ওয়ালী ফয়সালের সঙ্গে নাবিব নেওয়াজের উল্লাস। ফাইল ছবি।

গত মৌসুমে এএফসি কাপে দুর্দান্ত পারফরম্যান্স করে ইতিহাস গড়েছিল আবাহনী। প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে পৌঁছে গিয়েছিল এএফসি কাপের আঞ্চলিক পর্বের সেমিফাইনালে। আর আবাহনীকে সেমিফাইনালে তোলার অন্যতম কারিগর ছিলেন নাবিব নেওয়াজ জীবন। গত বছর ১৭ এপ্রিল আবাহনীর এই স্ট্রাইকার মিনার্ভা পাঞ্জাবের বিপক্ষে করেছিলেন অসাধারণ এক গোল। এএফসির ওয়েবসাইটে এশিয়ান ফুটবল কনফেডারেশন আজ তাদের ফ্লিক, ট্রিক ও ব্যাকহিল ক্যাটেগরির সেরা পাঁচটি গোলের তালিকা প্রকাশ করেছে। ২০১১ সাল থেকে ২০১৯ সালের মধ্যে হওয়া এএফসি কাপের ম্যাচগুলো থেকেই এই ক্যাটেগরির সেরা পাঁচটি গোল বেছে নিয়েছে এএফসি। এই ক্যাটেগরির সেরাদের তালিকায় আছে বাংলাদেশের নাবিবের ফ্লিকে করা ওই গোল।

মূলত এএফসি গত কিছুদিন ধরেই বিভিন্ন ক্যাটেগরির সেরা গোলগুলোর তালিকা প্রকাশ করে আসছে। এর মধ্যে ছিল অ্যাক্রোবেটিক গোল, একক চেষ্টায় দেওয়া গোল, দূর পাল্লার শটে দেওয়া গোল, ফ্রি-কিক ও শেষ মুহূর্তে দেওয়া গোল।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে গত বছর ১৭ এপ্রিল ২-২ গোলে ড্র করে আবাহনী। ম্যাচের ১৬ মিনিটে পাঞ্জাবের সিরিয়ান মিডফিল্ডার আল আমনার গোলে এগিয়ে যায় মিনার্ভা পাঞ্জাব। কিন্তু ২০ মিনিটে কারভেন্স বেলফোর্টের দৃষ্টিনন্দন এক মুভের পর নাবিব নেওয়াজ করেন ওই গোলটি। বাঁ প্রান্ত দিয়ে একক চেষ্টায় হাইতিয়ান বেলফোর্ট দারুণ এক ক্রস করেন, মুহূর্তেই ফ্লিকে বলটি জালে জড়ান নাবিব।

এএফসির সেরার তালিকায় বাংলাদেশের ক্লাবের নাম। এমন খুশির সংবাদ অবশ্য জানা ছিল না নাবিবের। এই প্রতিবেদকের কাছে খবরটা শুনে বেশ অবাকই হয়েছেন, 'তাই নাকি! আমি তো কিছুই জানি না।' এরপর উচ্ছ্বসিত নাবিব বললেন, 'আমার খুবই ভালো লাগছে খবরটা শুনে। মাঝে মধ্যেই নিজের সেরা কিছু গোলের রেকর্ড করা ভিডিও দেখি। এটা দেখে নিজের কাছে খুব ভালো লাগে।'

ক্লাবে যতটা উজ্জ্বল, জাতীয় দলের জার্সিতে ততটাই মলিন নাবিব। কিন্তু এই গোল থেকেই এবার অনুপ্রেরণা খুঁজছেন আসন্ন বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য, 'এই গোলগুলো দেখলে মনে হয় এটা তো আমিই করেছি ক্লাবের হয়ে। তাহলে জাতীয় দলে কেন পারব না? এসব গোল দেখলে আমার নিজের আত্মবিশ্বাস বেড়ে যায়। এবার চেষ্টা করব দেশের মাটিতে বিশ্বকাপ বাছাইয়ে এমন গোল উপহার দিতে।'

নাবিবের সঙ্গে সেরা পাঁচের তালিকায় আছেন লাটভিয়ার আন্দ্রেস পেরেপ্লোতকিনস, ইরাকি আমজাদ রাধি, জর্ডানের বাহা ফয়সাল এবং সিঙ্গাপুরের ফুটবলার হাফিজ নূর। এএফসির ওয়েবসাইটে এই পাঁচ জনের গোলের ভিডিও দেওয়া হয়েছে। এই পাঁচ ফুটবলারের থেকে ভোটের মাধ্যমে সেরা গোলদাতাকে বেছে নিতে পারবে দর্শক। এএফসির ওয়েবসাইটে গিয়ে ভোট দেওয়া যাবে। ভোট দেওয়ার শেষ সময় ২৩ জুলাই।