৮৫ ওভার পাচ্ছেন স্টোকসরা

৫৭ বলে অপরাজিত ৭৮ রান করার পথে শট খেলছেন বেন স্টোকস। ছবি: রয়টার্স
৫৭ বলে অপরাজিত ৭৮ রান করার পথে শট খেলছেন বেন স্টোকস। ছবি: রয়টার্স
আজ শেষ দিনে এক ঘণ্টা ব্যাট করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ইংল্যান্ডের রান তখন ৩ উইকেটে ১২৯। লিড ৩১১ রানের।

কখন ইনিংস ঘোষণা করবে ইংল্যান্ড? ওয়েস্ট ইন্ডিজকে কত রানের লক্ষ্য দেবে?

বৃষ্টিবিঘ্নিত ওল্ড ট্রাফোর্ড টেস্টের পঞ্চম দিনের শুরুটা হয়েছে এ দুই প্রশ্ন সামনে নিয়েই। দিনের খেলা এক ঘণ্টা পেরোতে না পেরোতে দুটি প্রশ্নেরই উত্তর জেনে গেছে সবাই। এক ঘণ্টা খেলে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছেন অধিনায়ক জো রুট। সে সময়ে ইংল্যান্ডের রান ছিল ৩ উইকেটে ১২৯। সব মিলিয়ে লিড ৩১১ রানের। উইজডেন ট্রফি জয়ের আশা বাঁচিয়ে রাখতে ওল্ড ট্রাফোর্ড টেস্ট জিততেই হবে ইংল্যান্ডকে। সেটির জন্য রুটের দলের হাতে আছে ৮৫ ওভার।

আজ পঞ্চম ও শেষ দিনে খেলা হবে আর ৮৫ ওভার। ম্যাচ জিততে হলে এর মধ্যে অলআউট করতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। বৃষ্টির কারণে তৃতীয় দিনের খেলা ভেসে যাওয়ায় ওল্ড ট্রাফোর্ড টেস্ট মূলত ৪ দিনের হয়ে গেছে। আর ‘চার দিনের’ এই টেস্ট জিততে দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলতে হতো ইংল্যান্ডকে। এ কারণেই পরিকল্পনা বদলে গতকাল খেলতে নামা দ্বিতীয় ইনিংসে বেন স্টোকসকে ওপেনিঙে পাঠায় তারা। টেস্টে এই প্রথম ইনিংস শুরু করতে নামলেন স্টোকস।

রুটের স্টোকসকে ওপেনিঙে পাঠানোর পরিকল্পনাটা কাজে লেগেছে। মাত্র ৫৭ বলে অপরাজিত ৭৮ রান করে দলের লিডটা দ্রুতই বাড়িয়ে নিয়েছেন স্টোকস। তাঁর এই ইনিংসের সৌজন্যেই আজ ১১ ওভার ব্যাটিং করে ৯২ রান তুলেছে ইংল্যান্ড। তবে ব্যক্তিগত ২৯ রানে একবার ‘জীবন’ পেয়েছেন স্টোকস।