পেনাল্টি গোল নিয়ে মেসি-রোনালদো সমর্থকদের 'ইট-পাটকেল'

ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। ছবি: টুইটার
ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। ছবি: টুইটার

প্রতিদ্বন্দ্বী দুই ক্লাবের দ্বৈরথ সমর্থকদের রেষারেষি বাড়িয়ে দেয়। ফুটবলে এটা খুবই স্বাভাবিক। কিন্তু সমকালীন দুই খেলোয়াড়ের শ্রেষ্ঠত্বের লড়াই নিয়ে সমর্থকদের মধ্যে তীব্র উন্মাদনা, এটা লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর আগে দেখেনি ফুটবল বিশ্ব। ক্লাব ছাপিয়ে এ দুজনের দ্বৈরথটাই যেন এখনকার ফুটবলে সবচেয়ে ঝাঁজালো লড়াই। কে কত গোল করলেন, কয়টা ব্যালন ডি'অর জিতলেন, কার কয়টা ট্রফি হলো—এ নিয়ে নিত্য আলোচনা-বিতর্ক। সেই বিতর্ক সব সময় যে ফুটবলীয় যুক্তি মেনে হয়, তাও কিন্তু নয়। তির্যক মন্তব্য হয়, হয় কাদা ছোড়াছুড়িও।

লিওনেল মেসির ভক্তরা ক্রিস্টিয়ানো রোনালদোকে যেমন ‘পেনালদো’ তকমা দিয়েছেন, তেমনি মেসিকেও ছেড়ে কথা বলেনি পর্তুগিজ তারকার সমর্থকেরা। সংবাদমাধ্যমগুলোও এসব ফলাও করে ছেপে থাকে। দুজনেই বিশ্বসেরা ফুটবলার। দুজনের দক্ষতা নিয়ে কোনো প্রশ্ন চলে না। গোল করা নিয়ে তো নয়-ই। প্রতিদ্বন্দ্বিতার ঝাঁঝ মূলত এই গোল করা নিয়েই। সেখানে দুজনের কাড়ি কাড়ি গোলে ‘পেনাল্টি’র লেবু চিপে খানিকটা টক বানানোর চেষ্টা করেন ভক্তরা।

লাৎসিও-র বিপক্ষে কাল রোনালদো পেনাল্টি থেকে গোল করার পর পুরোনো এই ‘ইট-পাটকেল’ মারার অভ্যাসই জেগে উঠেছে নতুন করে। বার্সা তারকার সঙ্গে পেনাল্টিতে গোল করার তুলনায় রোনালদো কি খুব বেশি এগিয়ে? মেসির সঙ্গে তাঁর এ খাতের পরিসংখ্যান কি বলে? সেই হিসেবই কষেছে ইএসপিএন।

ইতালিয়ান চ্যাম্পিয়নশিপে টানা ১২ পেনাল্টি থেকে গোল করে রবার্তো বাজ্জোকে পেছনে ফেলে নতুন রেকর্ড গড়েছেন রোনালদো। পর্তুগাল ও জুভেন্টাস তারকার ক্যারিয়ারে গোলসংখ্যা ৭৩৪। এর মধ্যে ১২৬টি গোল এসেছে পেনাল্টি থেকে, যা রোনালদোর মোট গোলসংখ্যার ১৭.১ শতাংশ। দেশ ও ক্লাবের হয়ে তাঁর মোট গোলসংখ্যার ভিত্তিতে এ হিসেব। টাইব্রেকারসহ পেনাল্টি থেকে রোনালদো শট নিয়েছেন মোট ১৫৭। গোলসংখ্যা ১৩১, চোখ রগড়ে দেওয়া সাফল্যের হার ৮৩.৪ শতাংশ।

এবার মেসির হিসেবে আসা যাক। বার্সার আর্জেন্টাইন এ তারকা তাঁর পেশাদার ক্যারিয়ারে গোল করেছেন ৭০৩ টি। ক্লাব এবং জাতীয় দলের হয়ে। এর মধ্যে পেনাল্টি থেকে তাঁর গোলসংখ্যা ৮৯। মেসি তাঁর মোট গোলের ১২.৬৬ শতাংশ করেছেন পেনাল্টি থেকে। পেনাল্টি থেকে মেসির সাফল্যের হার ৭৭.৬৯ শতাংশ।

লাৎসিও-র বিপক্ষে ম্যাচের পর লিগে এ মৌসুমে রোনালদোর গোলসংখ্যা দাঁড়াল ৩০। ২০১৫-১৬ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ৩৫ গোলের পর কোনো দেশের শীর্ষস্থানীয় লিগে এই প্রথম ত্রিশ গোলের কোটা ছুঁলেন রোনালদো। লিগে আরও ৪ ম্যাচ খেলবে জুভেন্টাস। অর্থাৎ পেনাল্টি থেকে রোনালদোর গোলসংখ্যা আরও বাড়তে পারে। সে ক্ষেত্রে মেসিভক্তরা গর্জে উঠতে পারেন আবারও, পেনালদো!

পর্তুগিজ তারকার ভক্তরাও নিশ্চয়ই ছেড়ে কথা বলবেন না। দুই বিশ্বসেরার এমন লোভনীয় প্রতিদ্বন্দ্বিতা যেহেতু এখন ফুটবল ইতিহাসের অংশ। আর সেই প্রতিদ্বন্দ্বিতাকে এসব বিতর্ক আরেকটু উসকে দেয় তো বটেই।