'আফ্রিদি ব্যাটিং-বোলিং কিছুই পারতেন না'

পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি। ফাইল ছবি
পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি। ফাইল ছবি
>১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তান দলে আফ্রিদির অন্তর্ভুক্তি ভুল ছিল বলে দাবি করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক আমির সোহেল ।

১৯৯৯ সালে নিজের প্রথম বিশ্বকাপে সাত ইনিংসে ৯৩ রান করেছিলেন পাকিস্তানের শহীদ আফ্রিদি। ইংল্যান্ডের বিশ্বকাপে যে আফ্রিদি ব্যর্থ হবেন তা নাকি আগেই বুঝেছিলেন আমির সোহেল। পাকিস্তানের সাবেক অধিনায়ক সোহেল বললেন তিনি দায়িত্বে থাকলে ওই বিশ্বকাপের দলে নিতেন না আফ্রিদিকে।

১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরি করে বিশ্ব ক্রিকেটে নিজের আগমনী বার্তা দেন আফ্রিদি। অনেক দিন এটাই ছিল ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির বিশ্ব রেকর্ড। এর পর অবসর নেওয়ার আগ পর্যন্ত পেছনে ফিরে তাকালে আফ্রিদির ক্রিকেটীয় অর্জনকে সমীহই করতে হবে। কিন্তু ১৯৯৯ সালে তরুণ আফ্রিদির ওপরে ঠিক আস্থা রাখতে পারেননি সোহেল। সাবেক এই ওপেনারের দাবি আফ্রিদিকে দলে নিয়ে ভুল করেছিলেন ওই বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক ওয়াসিম আকরাম। পাকিস্তানকে ছয়টি টেস্ট ও ২২ টি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়া সোহেল বললেন সে সময়ে তিনি অধিনায়ক থাকলে আফ্রিদির পরিবর্তে মোহাম্মদ ইউসুফকে দলে নিতেন।

বিশ্বকাপের আগের বছরও পাকিস্তান দলের অধিনায়কত্বের দায়িত্ব ছিল তাঁর কাঁধে। স্বাভাবিকভাবে তখন থেকেই আলোচনায় চলে আসে পরের বছরের বিশ্বকাপ। কিন্তু বিশ্বকাপের আগে তাঁর স্থলে অধিনায়কত্বের দায়িত্ব পান ওয়াসিম। সোহেল তো বিশ্বকাপের দলেই ছিলেন না। তবে বিশ্বকাপের দল গঠন করা নিয়ে এর আগে নির্বাচকদের সঙ্গে কী আলোচনা হয়েছিল, নিজের ইউটিউব চ্যানেলে জানিয়েছেন সোহেল, ‘১৯৯৮ সালে আমি অধিনায়ক থাকার সময় নির্বাচকদের সঙ্গে বসে ঠিক করেছিলাম বিশ্বকাপে আমরা এমন একজন ওপেনার নেব, যে উইকেটে টিকে থাকার পাশাপাশি নতুন বলেও রান করতে পারবে। নিচু বাউন্সের উইকেটে শহীদ আফ্রিদি ভালো খেলতে পারে। সেখানে সে প্রতিপক্ষের ওপর চড়াও হয়। কিন্তু একটু কঠিন উইকেটে আফ্রিদি না পারে ব্যাটিং, না বোলিং। ওয়াসিম আকরামের জায়গায় আমি দলের অধিনায়ক থাকলে ওপেনার হিসেবে মোহাম্মদ ইউসুফকে দলে নিতাম।’

সেবার বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল পাকিস্তান। সে হারের পেছনে দুইটি কারণ ছিল বলে মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক, ‘ আমার মতে বিশ্বকাপে হারের পেছনে দুইটি কারণ ছিল। প্রথমত আমাদের দলের সমন্বয় ভালো ছিল না। দ্বিতীয়ত টস জিতে লন্ডনের ওই উইকেটে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া ঠিক হয়নি।’