রোনালদোদের ট্রফির অপেক্ষা বাড়িয়ে দিল উদিনেসে

শিরোপা জয় নিশ্চিত করতে এসে উল্টো হার! মেজাজ তাই ধরে রাখতে পারেননি রোনালদো। ছবি: এএফপি
শিরোপা জয় নিশ্চিত করতে এসে উল্টো হার! মেজাজ তাই ধরে রাখতে পারেননি রোনালদো। ছবি: এএফপি
গত রাতে ইতালিয়ান লিগের খেলায় উদিনেসের বিপক্ষে ২-১ গোলে হেরেছে জুভেন্টাস। ফলে লিগ জয় এখনো নিশ্চিত হয়নি ক্লাবটার

ফিওরেন্টিনার বিপক্ষে ইন্টার মিলান গোলশূন্য ড্র করেছে, অর্থাৎ উদিনেসের বিপক্ষে জিতলেই কাল লিগ শিরোপা নিশ্চিত হয়ে যেত রোনালদো-দিবালাদের। কিন্তু সেটা হয়নি। অবনমন অঞ্চলে লড়াই করতে থাকা দলটার বিরুদ্ধে জিততে পারেনি জুভেন্টাস। উল্টো হেরে বসেছে ২-১ গোলে।

ম্যাচের আট মিনিটেই এগিয়ে যেতে পারত উদিনেসে। কেন সেমার দুর্দান্ত এক ক্রস বাইরে পাঠাতে গিয়ে উল্টো নিজেদের জালে ঢুকিয়ে দিচ্ছিলেন জুভেন্টাসের ব্রাজিলিয়ান রাইটব্যাক দানিলো। কিন্তু ত্রাতার ভূমিকায় এগিয়ে আসে গোলপোস্ট। আত্মঘাতী গোল দেওয়ার ‘নেশা’ আরেকটু হলে পেয়ে বসেছিল উদিনেসেকেও। ব্রাম নটিঙ্কের বিপজ্জনক এক ব্যাকপাস থেকে গোল হয়ে যাচ্ছিল, আর্জেন্টাইন গোলরক্ষক হুয়ান মুসোর কল্যাণে বেঁচে যায় উদিনেসে। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগ দিয়ে মাটিঘেঁষা দূরপাল্লার এক শটে গোল করে দলকে এগিয়ে দেন জুভেন্টাসের ডাচ ডিফেন্ডার ম্যাথিস ডি লিট।

১-০ ব্যবধানে প্রথমার্ধ শেষ করে দল দুটি। দ্বিতীয়ার্ধে আরও গোছানো খেলা শুরু করে উদিনেসে। ম্যাচটা জিতলেই অবনমনের চিন্তা থেকে বেশ ভালোভাবে উঠে আসা যাবে, এই আশায় রোনালদো-দিবালাদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ান উদিনেসের খেলোয়াড়েরা। ৫২ মিনিটে সুইডিশ মিডফিল্ডার কেন সেমার দুর্দান্ত এক ক্রসে মাথা ঠেকিয়ে দৃষ্টিনন্দন এক গোল করে উদিনেসেকে সমতায় ফেরান উত্তর মেসিডোনিয়ার স্ট্রাইকার ইলিয়া নেস্ত্রোভস্কি।

এরপর এগিয়ে যাওয়ার অনেক চেষ্টা করলেও সফলকাম হননি দিবালা-রোনালদোরা। ম্যাচের একদম শেষ মুহূর্তে যোগ করা সময়ে সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় দৌড়ে এসে ডি লিটকে পরাস্ত করে গোল করেন আইভোরি কোস্টের মিডফিল্ডার সেকো ফোফানা। ফলে নিশ্চিত হয়ে যায়, অন্তত এই ম্যাচের পর জুভেন্টাসের লিগ জয় নিশ্চিত হচ্ছে না। গত পাঁচ ম্যাচের মধ্যে মাত্র একটায় জিতলেন রোনালদোরা। জয়ের অবস্থানে থেকেও এই মৌসুমে ১৮ পয়েন্ট হারিয়েছে জুভেন্টাস, সর্বশেষ নয় মৌসুমে যা তাদের সবচেয়ে বাজে রেকর্ড। অন্যের মাঠে রোনালদোরা এই নিয়ে পাঁচ ম্যাচ হারলেন চলতি মৌসুমে। ২০০৯-১০ মৌসুমের পর যা সবচেয়ে বাজে রেকর্ড তাঁদের। লিগের শেষদিকে এসে খেলোয়াড়দের এমন বাজে ফর্ম নিঃসন্দেহে চিন্তায় ফেলবে কোচ মরিসিও সারিকে।

রোববার সাম্পদোরিয়ার বিপক্ষে জিতে লিগ শিরোপা নিশ্চিত করার দিকেই এখন যত আগ্রহ রোনালদোদের।