'রোনালদো সুদর্শন এক পুতুল'

জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: টুইটার
জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: টুইটার
>ইতালির ক্লাব আতালান্তার উইঙ্গার পাপু গোমেজ অন্য সবার চেয়ে একটু আলাদা। রোনালদোর বিপক্ষে খেলার অভিজ্ঞতা জানাতে গিয়ে তিনিও বিখ্যাত প্রতিপক্ষের প্রশংসাই করেছেন। সেটা ফুটবলীয় নয়, গোমেজ প্রশংসা করেছেন রোনালদোর সৌন্দর্য ও ব্যক্তিত্বের

লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার...এঁদের বিপক্ষে খেলার পর অনেক ফুটবলারকেই একটি প্রশ্ন শুনতে হয়—কেমন দেখলেন আপনার প্রতিপক্ষকে। তাঁকে সামলানোই বা কত কঠিন? মেসিকে নিয়ে করা এমন প্রশ্নের উত্তরে অনেকেই বলেছেন—মেসি অন্য গ্রহের ফুটবলার বা তাঁকে আটকানোর কাজ মোটেই সহজ নয়। রোনালদো-নেইমারের বেলায়ও তাঁদের প্রতিপক্ষরা এমন উচ্ছ্বসিত প্রশংসাই করে থাকেন।

ইতালির ক্লাব আতালান্তার উইঙ্গার পাপু গোমেজ অন্য সবার চেয়ে একটু আলাদা। রোনালদোর বিপক্ষে খেলার অভিজ্ঞতা জানাতে গিয়ে তিনিও বিখ্যাত প্রতিপক্ষের প্রশংসাই করেছেন। তবে সেটা ফুটবলীয় নয়, গোমেজ প্রশংসা করেছেন রোনালদোর সৌন্দর্য ও ব্যক্তিত্বের।

জুভেন্টাসের বিপক্ষে আতালান্তার ম্যাচে রোনালদোর মুখোমুখি হয়েছিলেন গোমেজ। সে ম্যাচে রোনালদোকে দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন তিনি। সেটা গোমেজ গোপন করেননি। এমনিতে রোনালদোর ফিটনেস নিয়ে ফুটবল মহলে আলোচনার অন্ত নেই। বয়স হয়ে গেছে ৩৫ বছর। এই বয়সেও পর্তুগালের অধিনায়ক নিজেকে এমন সুঠাম আর ফিট রাখেন কীভাবে—এমন প্রশ্ন অনেককেই করতে শোনা গেছে এর আগে।

গোমেজ অবশ্য মাঠে রোনালদোকে এমন কোনো প্রশ্ন করেননি। শুধু একটি অনুরোধ করেছিলেন, ‌‘আমি তার কাছে জানতে চেয়েছিলাম সে আমার ছেলে বাউতির সঙ্গে একটি ছবি তুলতে চায় কি না।’এরপরই রোনালদোর সৌন্দর্যে নিজের মুগ্ধতার কথা বলেছেন গোমেজ, ‌‘সে অসাধারণ। যেন সুদর্শন এক পুতুল। এটা অবিশ্বাস্য। সে যেন বারবির কেন (ফ্যাশন পুতুল), সুদর্শন।’

যুক্তরাষ্ট্রে শিশুদের খেলনা নির্মাতা প্রতিষ্ঠান ম্যাটেল ১৯৫৯ সালে মেয়েদের আদলে বারবি পুতুল তৈরি বাজারজাত করা শুরু করে। এর দুই বছর পর ছেলেদের আদলে কেন পুতুল বাজারে নিয়ে আসে তারা। বারবির ছেলেবন্ধু হিসেবে পুতুলের বক্সে কেনকে পরিচয় করিয়ে দেওয়া হয়। রোনালদোর ক্যারিয়ারে ‘কেন পুতুল’ তকমা শোনা এই প্রথম না। পর্তুগিজ তারকার ফ্যাশনপ্রীতি ও সুঠাম দেহের জন্য ২০১৬ সালে ফক্স নিউজ তাঁকে এ তকমা দিয়ে মজা করেছিল।