স্টোকসদের ব্যর্থতা ঢেকে দিলেন পোপ-বাটলার

পঞ্চম উইকেটে পোপ ও বাটলারের অবিচ্ছিন্ন ১৩৬ রানের জুটিতে উদ্ধার ইংল্যান্ড। ছবি: এএফপি
পঞ্চম উইকেটে পোপ ও বাটলারের অবিচ্ছিন্ন ১৩৬ রানের জুটিতে উদ্ধার ইংল্যান্ড। ছবি: এএফপি

চায়ের স্বাদটা হয়তো তেতোই লেগেছিল ইংল্যান্ডের ক্রিকেটারদের। কিন্তু ম্যানচেস্টারে আজ হোটেলে রাতের ডিনারটা ইংল্যান্ড যতটা উপভোগ করবে, ওয়েস্ট ইন্ডিজ ততটা নয়।
ওল্ড ট্রাফোর্ডে আজ প্রথম দিনে ইংল্যান্ডকে বাগে পেয়েও মুঠোবন্দী করতে পারল না উইন্ডিজ। বরং পঞ্চম উইকেটে ওলি পোপ ও জস বাটলারের অবিচ্ছিন্ন ১৩৬ রানের জুটিতে দিন শেষে হাসিটা উজ্জ্বল ইংল্যান্ডেরই।
চা বিরতিতে ইংল্যান্ডের রান ছিল ৪ উইকেটে ১৩১, আলোকস্বল্পতায় ২৬ বল আগে দিনের খেলা শেষ হওয়ার সময় সেই ইংল্যান্ডের রান ৪ উইকেটেই ২৫৮! প্রথম দুই সেশনে স্টোকস-রুটদের ব্যর্থতা শেষ সেশনে ঢেকে দেন পোপ-বাটলার। ক্যারিয়ারের দশম টেস্ট খেলতে নামা পোপ দিন শেষে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি থেকে ৯ রান দূরে দাঁড়িয়ে, গত সেপ্টেম্বরের পর প্রথম টেস্ট ফিফটি পাওয়া বাটলার অপরাজিত ৫৬ রানে।
পরিসংখ্যান বিচারে দ্বিতীয় সেশনে প্রায় প্রথম সেশনের ব্যাটিংয়েরই পুনরাবৃত্তি ঘটিয়েছে ইংল্যান্ড। এই সেশনেও ২ উইকেট হারানোর পাশাপাশি তারা তুলেছে ৬৫ রান। প্রথম সেশন শেষে ইংল্যান্ডের স্কোর ছিল ২ উইকেটে ৬৬। অধিনায়ক হোল্ডারের টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্তের যৌক্তিকতা প্রমাণ করে প্রথম ওভারের ষষ্ঠ বলেই ইংলিশ ওপেনার ডম সিবলিকে এলবিডব্লু করে দেন কেমার রোচ। দ্বিতীয় টেস্টের সেঞ্চুরিয়ান এবার ফিরেছেন কোনো রান না করেই। ররি বার্নসকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৪৭ রান তুলে ভালোই সামাল দিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট, কিন্তু কঠিন এক রান নিতে গিয়ে রুট আউট হয়ে বিপদ ডেকে আনেন।
তবে উইকেট কামড়ে পড়ে থাকা ওপেনার ররি বার্নসকে (৫৭) মধ্যাহ্নভোজের পর হারানো এবং স্টোকসের (২০) উইকেট যথেষ্ট ভাবনায়ই ফেলেছিল স্বাগতিকদের। স্টোকসকে যেভাবে বোল্ড করেছেন রোচ, সেটি তো দিনের সেরা দৃশ্যগুলোরই একটি। টেস্টে বোলাররা অনেক সময় ব্যাটসম্যানদের ফাঁদে ফেলে আউট করেন। স্টোকস যখন ভীষণ অবাক হয়ে যখন সাজঘরে ফিরছেন, ধারাভাষ্যকারের বিশ্লেষণ, ফাঁদ-ই ছিল!
আগের দুটো ডেলিভারিতে বল তুলে স্টোকসকে অন্যমনস্ক করেছেন রোচ। ইংলিশ অলরাউন্ডারের ভাবনাতেও ছিল না অফ স্টাম্পের বাইরে থেকে বল অতটা ঢুকবে। সামনের পায়ে বলটা ঠেকানোর চেষ্টা করেও ব্যাটে নিতে পারেননি আইসিসি র‍্যাঙ্কিংয়ে বিশ্বসেরা অলরাউন্ডার। আউটটা ছিল দেখার মতো। বোকা বনে পিচে কিছুক্ষণ তাকিয়ে ছিলেন স্টোকস। যেন কিছু বুঝতেই পারেননি!
ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে চা বিরতির আগ পর্যন্ত ২ উইকেট নিয়েছেন রোচ। আর ১ উইকেট পেলেই টেস্টে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন ডানহাতি এ পেসার। টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কোন বোলার সর্বশেষ ২০০ উইকেটের দেখা পেয়েছেন? কার্টলি অ্যামব্রোস।