শেষ পাতে কার কপাল খুলবে?

চ্যাম্পিয়ন ও রানার্স আপ কারা হবে সেটা নিশ্চিত হলেও প্রিমিয়ার লিগ থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে কে যাবে, তা নিয়ে এখনো রয়েছে সংশয়। জেনে নিন চ্যাম্পিয়নস লিগে ওঠার জন্য ক্লাবগুলোর সমীকরণ

তিরিশ বছর পর এবারই যে লিভারপুলের লিগ শিরোপাখরা মিটছে, তা নিশ্চিত হয়েছে কয়েক সপ্তাহ আগেই। নিশ্চিত হওয়া গিয়েছিল ম্যানচেস্টার সিটির দ্বিতীয় স্থানে থাকা নিয়েও। তাও কী ইংলিশ প্রিমিয়ার লিগের আকর্ষণ বিন্দুমাত্রও কমেছে?

মোটেও না।

বরং প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডে ম্যাচগুলোর আগেও ভর করেছে প্রবল উত্তেজনা। বিশেষ করে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও লেস্টার সিটির সমর্থকদের মধ্যে। উত্তেজনাটা চ্যাম্পিয়নস লিগে জায়গা পাওয়া নিয়ে। গত রাউন্ডে লিভারপুলের কাছে চেলসির হার ও সপ্তাহখানেক আগে সাউদাম্পটন-বোর্নমাউথের কাছে ইউনাইটেড-লেস্টারের হার উত্তেজনাকে ঠেলতে ঠেলতে নিয়ে গেছে একদম শেষ মাথায়। আগামীকাল লিগের শেষ ম্যাচে একই সময়ে মাঠে নামবে ২০টি দল। সেখানে সবার চোখ আলাদাভাবে থাকবে এই তিন দলের ম্যাচের ওপর।

শেষ দিনে ইউনাইটেড আবার লড়বে লেস্টারের সঙ্গে। চেলসির প্রতিপক্ষ উলভারহ্যাম্পটন। এর মধ্যে নিজেদের মাঠে খেলা হওয়ার কারণে চেলসি ও লেস্টার ইউনাইটেডের তুলনায় একটু সুবিধাজনক অবস্থানে আছে। তারপরও মাঠই যেখানে দর্শকশূন্য, সেখানে নিজের মাঠ আর পরের মাঠে খেলায় কতটুকুই বা পার্থক্য হয়!

পয়েন্ট টেবিলে বর্তমানে ইউনাইটেড ও চেলসি সমানে সমান। গোল ব্যবধানে পিছিয়ে থেকে চতুর্থ অবস্থানে আছে চেলসি (ইউনাইটেডের ২৮, চেলসির ১৩), ওদিকে এক পয়েন্ট কম নিয়ে লেস্টার পঞ্চম স্থানে থাকলেও গোল ব্যবধানের দিক দিয়ে তাঁরা ইউনাইটেডের একদম সমান। আসুন এক নজরে দেখে নেওয়া যাক কী কী হলে ক্লাব তিনটি আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলতে পারবে।


ম্যানচেস্টার ইউনাইটেড

চ্যাম্পিয়নস লিগে খেলবে: যদি লেস্টারের বিপক্ষে তাঁরা ড্র করে বা জেতে। কিংবা যদি চেলসি উলভারহ্যাম্পটনের কাছে হারে তাহলে লেস্টার-ইউনাইটেডে ম্যাচের ফল যাই হোক না কেন ইউনাইটেড চ্যাম্পিয়নস লিগ খেলবে।
খেলবে না : যদি চেলসি ড্র করে ও ইউনাইটেড লেস্টারের বিপক্ষে হেরে যায়, তাহলে চ্যাম্পিয়নস লিগে যাওয়া হবে না রেড ডেভিলদের।


চেলসি

চ্যাম্পিয়নস লিগে খেলবে : উলভসের সঙ্গে জিতলে বা ড্র করলেই চ্যাম্পিয়নস লিগে চলে যাবে চেলসি। ইউনাইটেড যদি লেস্টারকে হারিয়ে দেয়, তাহলে তাঁরা উলভারহ্যাম্পটনের কাছে হারলেও চ্যাম্পিয়নস লিগে খেলবে।
খেলবে না : চেলসি যদি হারে, আর ওদিকে লেস্টার যদি জিতে, তাহলে চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়বে চেলসি।

লেস্টার সিটি

চ্যাম্পিয়ন লিগে খেলবে : ইউনাইটেডকে হারাতেই হবে লেস্টারের, চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিতে। কিন্তু চেলসি যদি উলভারহ্যাম্পটনের কাছে হেরে যায়, তাহলে ইউনাইটেডের বিপক্ষে ড্র করেও চ্যাম্পিয়নস লিগে চলে যাবে লেস্টার।
খেলবে না : লেস্টার নিজেদের ম্যাচ হেরে গেলে যত যা-ই হোক না কেন, চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাবে না।

দেখা যাক, শেষ মুহূর্তে কার কপাল খোলে!