বোলার হলে সাবধান, সামলে রাখুন পা

মাঠের আম্পায়ারদের কাজ কমছে। প্রতীকী ছবি
মাঠের আম্পায়ারদের কাজ কমছে। প্রতীকী ছবি

টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে গেছে গত বছরই। কিন্তু ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগ শুরু হওয়াটা পিছিয়ে দিয়েছিল করোনাভাইরাস। অবশেষে অপেক্ষা ফুরিয়েছে, আগামী ৩০ জুলাই মাঠে গড়াচ্ছে আগামী বিশ্বকাপের লড়াই। ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের তিন ম্যাচের সিরিজ দিয়ে অবশেষে শুরু হচ্ছে বহু আগ্রহের ওয়ানডে সুপার লিগ। সে সঙ্গে নতুন এক নিয়মের দেখাও মিলছে।

ওয়ানডের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১২ দলের সঙ্গে নেদারল্যান্ডস অংশ নিচ্ছে এই সুপার লিগে। ২০১৫ থেকে ২০১৭ সালের আইসিসি ক্রিকেট সুপার লিগের বিজয়ী হিসেবেই নেদারল্যান্ডস ওয়ানডে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করার মর্যাদার এই লড়াইয়ে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে। এই লিগে প্রতিটি দল যেকোনো ৮ দলের সঙ্গে চারটি হোম ও চারটি অ্যাওয়ে ওয়ানডে সিরিজ খেলবে, প্রতিটি সিরিজে তিনটি করে ম্যাচ থাকবে। স্বাগতিক হিসেবে ২০২৩ বিশ্বকাপে জায়গা এমনিতেই পাকা ভারতের। আর সুপার লিগের শীর্ষ সাত দল সরাসরি জায়গা করে নিবে। বাকি পাঁচ দল সহযোগী পাঁচ দলের সঙ্গে অংশ নেবে বিশ্বকাপের বাছাইয়ে। সেখান থেকে দুই দল যাবে মূল বিশ্বকাপে।

এ নিয়ে এমনিতেই বেশ আগ্রহ ছড়াচ্ছে। সে আগ্রহ আরও বাড়িয়ে দিচ্ছে ক্রিকেটের নতুন নিয়ম। এখন থেকে বোলারদের অনেক সতর্ক থাকতে হবে। কারণ, মাঠের আম্পায়ার নয়, বোলারদের পায়ের দিকে এখন নজর রাখবেন তৃতীয় আম্পায়ার। ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজেই সেটা দেখা যাবে। বর্তমানে শুধু আউট হলে বা রিভিউর ক্ষেত্রেই তৃতীয় আম্পায়ার পায়ের নো বলটা পরখ করে দেখেন। কিন্তু ইদানীং প্রায়ই দেখা যায় স্বাভাবিক সময়ে অনেক ক্ষেত্রে বোলারের পা দাগের বাইরে চলে যাচ্ছে কিন্তু মাঠের আম্পায়ারের নজরে তা পড়ছে না। সে ঝামেলা এড়াতেই নতুন নিয়ম চালু করতে যাচ্ছে আইসিসি।

এর আগে গত ডিসেম্বরে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও টিভি আম্পায়ারকে পরীক্ষামূলকভাবে পায়ের নো বল দেখার দায়িত্ব দেওয়া হয়েছিল। বছরের শুরুতে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও এটা ব্যবহার করা হয়েছিল। সে পরীক্ষা-নিরীক্ষায় সন্তুষ্ট হয়ে পাকাপাকিভাবে এই নতুন নিয়ম চালু হচ্ছে ক্রিকেটে।

আরও পড়ুন: