শিরোপা জেতার অভিজ্ঞতা নেই বলেই ট্রফিটা তাঁর হাত ফসকাল!

শিরোপা নিয়ে আর্সেনালের উচ্ছ্বাস। ছবি: আর্সেনালের টুইটার
শিরোপা নিয়ে আর্সেনালের উচ্ছ্বাস। ছবি: আর্সেনালের টুইটার

অনভ্যাসে বিদ্যা নাশ তো আর এমনি এমনি বলে না! অনেক দিন ধরে কোনো হয়তো তাঁর স্বপ্নে ছিল দলের অধিনায়ক হিসেবে কোনো একটা ট্রফি উঁচিয়ে ধরবেন। সে সুযোগ এর আগে কখনো আসেনি। কিন্তু যখন এল, পিয়ের এমেরিক অবামেয়াং আর শিরোপাটা ধরে রাখতে পারলেন না।

চেলসিকে ২-১ গোলে হারিয়ে কাল রেকর্ড ১৪তম এফএ কাপ জিতেছে আর্সেনাল, দুই গোল করে আর্সেনালকে জিতিয়েছেন অধিনায়ক অবামেয়াংই। কিন্তু শিরোপা উৎসবে গিয়েই হলো বিপত্তি! ট্রফি উঁচিয়ে ধরতে গেলেন অবামেয়াং, কিন্তু সেটি হাত ফসকে গেল তাঁর। ট্রফির অবশ্য কোনো ক্ষতি হয়নি, আর্সেনালও পরে বেশ উৎসবই করেছে ট্রফিটা নিয়ে। মজাও হয়েছে এ নিয়ে। আর্সেনাল কোচ মিকেল আর্তেতা সংবাদ সম্মেলনে কৌতুকের সুরে বললেন, সম্ভবত ওর আরও বেশি শিরোপা জেতা দরকার। কিছুটা কৌতুক, কিছুটা হয়তো আশাও। অবামেয়াং যদি আর্সেনালে আরও শিরোপা জেতেন, তাতে যে আর্সেনালেরই আনন্দ।

একদিকে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড, অন্য ডাগআউটে আর্তেতা—কাল এফএ কাপ ফাইনাল আবার এই দুই নতুন কোচের বড় পরীক্ষাও ছিল। ওয়েম্বলিতে কাল ৫ মিনিটে ক্রিস্টিয়ান পুলিসিকের গোলে উপলক্ষ্যটা ল্যাম্পার্ডের জন্যই খুশির হতে যাচ্ছে বলে মনে হচ্ছিল। কিন্তু ২৮ মিনিটে পেনাল্টিতে অবামেয়াংয়ের গোলে ফেরে সমতা, আর ৬৭ মিনিটে 'অবা'রই দুর্দান্ত গোলটা হয়ে থাকে জয়সূচক। শরীরের বাঁকে চেলসি ডিফেন্ডার কার্ট জুমাকে ঘোল খাইয়ে গোলকিপারের মাথার ওপর দিয়ে চিপ করেন অবা। দ্বিতীয়ার্ধে অনেকটাই ম্রিয়মাণ চেলসির মাতেও কোভাচিচ ৭৩ মিনিটে লাল কার্ড দেখলে ফিরে আসা আরও কঠিন হয়ে যায় চেলসির জন্য।

এরপর শিরোপামঞ্চে ওই নাটক। অবামেয়াংয়ের হাত থেকে ট্রফিটা পড়ে যেতেই তাঁর আর্সেনাল সতীর্থদের অনেকেই হেসে উঠেছেন। কোচ আর্তেতাও পরে বললেন, 'এমনটা হতেই পারে। কয়েক বছর আগেও কারও এমন হয়েছিল, যতটুকু মনে পড়ে। ট্রফি হাতে ওর আরও বেশি অভিজ্ঞতা দরকার, এই আর কি! আমরা ওকে এতে অভ্যস্ত করে দিতে পারি। ' ইঙ্গিত, এফএ কাপটা আর্সেনালে তাঁর অধীনে আরও অনেক শিরোপার সূচনা হবে—এমনই আশা আর্তেতার।

১৯৮৬-৮৭ সালে জর্জ গ্রাহামের পর আর্সেনালের কোচের দায়িত্বে প্রথম মৌসুমেই শিরোপা জেতা আর্তেতার জন্য আগামী মৌসুমের পরিকল্পনাটা আরেকটু সহজ করে দিল এই ট্রফি। এফএ কাপ শুধু একটা শিরোপার বাইরেও ইউরোপা লিগে জায়গাও তো এনে দেয়! অষ্টম হয়ে এবারের লিগ শেষ করা আর্সেনাল লিগে অবস্থানের ভিত্তিতে ২৫ বছরে প্রথমবারের মতো ইউরোপিয়ান ফুটবল ছাড়া থাকতে হওয়ার শঙ্কায় ছিল। সেদিক থেকে কাল এফএ কাপ ফাইনালটার গুরুত্ব আর্সেনালের জন্য ছিল অনেক বেশি।

সেটি জিতে আগামী মৌসুমে ইউরোপা লিগে জায়গা করে নেওয়া আর্সেনাল এখন নিশ্চিন্ত, কারণ, ইউরোপিয়ান ফুটবল মানে যে বাড়তি অর্থ। চ্যাম্পিয়নস লিগের মতো জৌলুশ-অর্থ এখানে নেই ঠিকই, কিন্তু একেবারে কমও তো নয়! ২০১৮-১৯ মৌসুমে ইউরোপা লিগের ফাইনালে খেলে আর্সেনালের ব্যাংক অ্যাকাউন্টে যোগ হয়েছিল ৩ কোটি ৫০ লাখ পাউন্ড! ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার সহকারী কোচের দায়িত্ব ছেড়ে জানুয়ারিতে আর্সেনালের প্রধান কোচ হওয়ার পর থেকে দলটার খেলায়, খেলোয়াড়দের মানসিকতায় অনেক উন্নতি এনেছেন আর্তেতা, কিন্তু এই দলে যে অনেক বিনিয়োগ করতে হবে, তা নিয়ে সংশয় নেই কারও। বিশেষ করে রক্ষণ ও মাঝমাঠে। সেদিক থেকে ইউরোপা লিগের এই বাড়তি অর্থের যোগান অনেক বড় স্বস্তিই আর্তেতার জন্য।

তবে একটা অস্বস্তির কাঁটা ঠিকই রয়ে গেছে। যে অবামেয়াংয়ের জোড়া গোলে কাল শিরোপা এসেছে, আর্সেনালে তাঁর ভবিষ্যত যে এখনো অনিশ্চিত। অবার বয়স হয়ে গেছে ৩১, আর্সেনালের সঙ্গে চুক্তিতে আর এক বছর বাকি তাঁর। কিন্তু চুক্তি নবায়নে গড়িমসি দেখা যাচ্ছে। কালও ভবিষ্যৎ নিয়ে প্রশ্নটা এড়িয়ে গেছেন গ্যাবনিজ স্ট্রাইকার। তবে আর্তেতার মনে এ নিয়ে সংশয় সামান্যই, 'ও জানে ওকে ঘিরে আমার ভাবনাটা কী। ওকে ঘিরে দল গড়তে চাই আমি। আমার মনে হয় ও ক্লাবে থাকতেই চাইবে। ব্যাপারটা শুধু চুক্তির সবকিছু নিয়ে সব পক্ষের সম্মতির অপেক্ষায়। '

ইউরোপে এফএ কাপের বাইরে কাল ম্যাচ ছিল ইতালিয়ান লিগেও। মৌসুমের শেষ ম্যাচে কাল ক্রিস্টিয়ানো রোনালদোকে বিশ্রাম দিয়েই নেমেছে আগেই লিগ নিশ্চিত করা জুভেন্টাস। আগামী শুক্রবার যে অলিম্পিক লিওঁর সঙ্গে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগ, প্রথম লেগে লিওঁর মাঠে ১-০ গোলে হেরেছে জুভ। তা রোনালদোকে ছাড়া নেমে রোমার বিপক্ষে ম্যাচটা ৩-১ গোলে হেরে গেছে জুভেন্টাস। ৫ মিনিটে গঞ্জালো হিগুয়াইনের গোলে জুভ এগিয়ে গেলেও লিগের শেষ ম্যাচটা তাদের জন্য তেতো বানিয়ে রেখেছে রোমা। ২৩ মিনিটে রোমা স্ট্রাইকার নিকোলা কালিনিচের গোলে সমতা, ৪৪ ও ৫২ মিনিটে দুই গোল দিয়েগো পেরোত্তির।

অন্য ম্যাচে নাপোলি ৩-১ গোলে হারিয়েছে লাৎসিওকে। শনিবার চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে বার্সেলোনার মুখোমুখি হওয়ার আগে নাপোলির আত্মবিশ্বাসের পালে হাওয়াই দেবে এই জয়। প্রথম লেগে নাপোলির মাঠে ১-১ গোলে ড্র করেছিল বার্সা। তা কাল নাপোলির জয়টা অবশ্য এসেছে চড়া দামেই, ৮৪ মিনিটে চোট নিয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছেন ফরোয়ার্ড লরেঞ্জো ইনসিনিয়ে। বার্সেলোনার বিপক্ষে তাঁর খেলা শঙ্কায়।